শাহাদাৎ হোসেন ভূঁইয়া, সিদ্ধিরগঞ্জ (নারায়ণগঞ্জ)

  ২১ সেপ্টেম্বর, ২০১৭

মহাজোটে কোন্দল, দেড় ডজন মনোনয়নপ্রত্যাশী

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জেলায় গুরুত্বপূর্ণ আসন নারায়ণগঞ্জ-৫। জেলা শহর ও বন্দর নিয়ে গঠিত এ আসন। এ আসনে মহাজোটের মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে কোন্দল দেখা দিয়েছে। তিনটি বড় দলের মনোনয়নপ্রত্যাশী দেড় ডজনেরও বেশি। আসন্ন নির্বাচন ঘিরে মনোনয়নপ্রত্যাশীরা রাত-দিন মাঠ চষে বেড়াচ্ছেন। শহর এবং বন্দরে আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির শক্ত অবস্থান রয়েছে। নির্বাচনের এখনো বহু সময় বাকি থাকলেও নারায়ণগঞ্জে নির্বাচনী হাওয়া বইতে শুরু করেছে।

নারায়ণগঞ্জ-৫ আসনের বর্তমান সংসদ সদস্য এ কে এম সেলিম ওসমান জাতীয় পার্টির মনোনয়নপ্রত্যাশী। তিনি নিজস্ব অর্থায়নে বন্দরে ৫টি স্কুল নির্মাণ করেছেন। তাছাড়া তিনি বিভিন্ন ব্যবসায়ী সংগঠনের নেতৃত্ব দিচ্ছেন। আগামী নির্বাচন সম্পর্কে তিনি বলেন, এ আসনে জাতীয় পার্টির জনপ্রিয়তা আকাশছোঁয়া। তিনি সাধারণ জনগণের কাছাকাছি থেকে নির্বাচন করবেন। সাধারণ মানুষের সুখ-দুঃখের সাথি হবেন।

নৌকা প্রতীক পেতে আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশীরা হলেন বন্দর থানা আওয়ামী লীগ সভাপতি আরজু রহমান ভূঁইয়া, কেন্দ্রীয় শ্রমিক লীগ সভাপতি শুক্কুর মাহমুদ, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ভিপি বাদল, জিএম আরাফাত, নারায়ণগঞ্জ আইনজীবী সমিতির সভাপতি আনিসুর রহমান দিপু, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক খোকন সাহা, জেলা আওয়ামী লীগের সভাপতি আবদুল হাই, জেলা যুবলীগের সভাপতি আবদুুল কাদির ও এস এম আকরাম।

আরজু রহমান ভূঁইয়া বলেন, তিনি ছাত্রজীবন থেকে আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে জড়িত। দেশের প্রতিটি আন্দোলন-সংগ্রামে তিনি রাজপথে সক্রিয় অংশগ্রহণ করেছেন। ১৯৮৭ সালের স্বৈরাচারবিরোধী আন্দোলনে নারায়ণগঞ্জে তিনি নেতৃত্ব দিয়েছেন। মাঠপর্যায়ের কর্মী থেকে উঠে এসেছেন, তাই ভোটারদের পছন্দের বিষয়টি তিনি ভালো বোঝেন। নারায়ণগঞ্জের জনগণ নির্বাচনকে ভালোবাসে। সামান্য একটা স্কুলের নির্বাচন হলেও মানুষের আগ্রহের শেষ নেই। তিনি মনোনয়ন পেলে আসনটি আওয়ামী লীগকে উপহার দিতে পারবেন বলে আশাবাদী।

অ্যাডভোকেট আনিসুর রহমান দিপু বলেন, আগামী নির্বাচনে তিনি আওয়ামী লীগের নৌকা প্রতীকপ্রত্যাশী। শহর-বন্দর আসনে তার ব্যাপক জনপ্রিয়তা রয়েছে।

এদিকে, ধানের শীষ প্রতীক পেতে বিএনপির মনোনয়নপ্রত্যাশীরা হলেন-মহানগর বিএনপির সহসভাপতি অ্যাডভোকেট সাখাওয়াত হোসেন ও মহানগর বিএনপির সভাপতি অ্যাডভোকেট আবুল কালাম। অ্যাডভোকেট সাখাওয়াত হোসেন সম্প্রতি নারায়ণগঞ্জ সিটি করপোরেশন মেয়র নির্বাচনে লক্ষাধিক ভোটে বর্তমান মেয়র সেলিনা হায়াৎ আইভীর কাছে পরাজিত হন। অত্যন্ত ভদ্র আচরণের এ প্রার্থীকে মাঠপর্যায়ের নেতাকর্র্মীসহ ভোটাররা অত্যন্ত শ্রদ্ধা করেন এবং ভালোবাসেন। অ্যাডভোকেট আবুল কালাম এ আসনের একজন হেভিওয়েট নেতা। তিনি বিএনপির মনোনয়নে তিনবারের নির্বাচিত সাবেক সংসদ সদস্য। অত্যন্ত দাপুটে এ নেতা মনোনয়ন পেলে আওয়ামী লীগ নির্বাচনে এ আসনে কোণঠাসা হয়ে যাবে বলে মাঠপর্যায়ের নেতাকর্মীসহ ভোটাররা মনে করেন।

অপরদিকে, একাদশ জাতীয় নির্বাচনে মনোনয়নকে ঘিরে মহাজোট ও বিএনপি উভয় দলেই কোন্দল রয়েছে। মাঠপর্যায়ের নেতাকর্মীসহ ভোটাররা ব্যক্তির চেয়ে দলের হয়ে নির্বাচন করতে ও ভোট দিতে বেশি আগ্রহী। এর কারণ হলো, স্থানীয় বাসিন্দারা নিজেদের আধিপত্য ধরে রাখতে চায় আর অস্থায়ী বাসিন্দারা আধিপত্যের বেড়াজাল থেকে মুক্তি পেতে চায়। চায় নতুন করে মুক্ত হাওয়ায় জীবনযাপন করতে।

নারায়ণগঞ্জ জেলা আওয়ামী লীগের সভাপতি আবদুুল হাই বলেন, দশম জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থী না দেওয়ার জাতীয় পার্টি আসনটি ফ্রিতে পেয়েছিল। তা আর হতে দেওয়া হবে না। আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ নারায়ণগঞ্জের ৫টি আসনেই প্রার্থী দেবে। জাতীয় পার্টির কোনো অস্তিত্ব নারায়ণগঞ্জে নেই। আওয়ামী লীগে মনোনয়নপ্রত্যাশী অনেক বেশি। এ কারণে মাঠপর্যায়ের নেতাকর্মীরা এ আসনে কোনোমতেই জাতীয় পার্টির সঙ্গে আপস করবে না।

জেলা বিএনপির সাধারণ সম্পাদক অধ্যাপক মামুন মাহমুদ বলেন, বিএনপির প্রত্যেক সদস্যের অধিকার রয়েছে মনোনয়ন প্রত্যাশার। দলের চেয়ারপারসন খালেদা জিয়া যাকে মনোনয়ন দেবেন তিনিই নির্বাচনে অংশ নেবেন। প্রার্থী বাছাইয়ে জেলা বিএনপির কাছে দল পরামর্শ চাইলে দল মাঠপর্যায়ের নেতাকর্মীদের আগ্রহ এবং ভোটারদের পছন্দ বিবেচনা করে নামের তালিকা দেবে। নারায়ণগঞ্জ-৫ আসনে বিএনপির দুই প্রার্থীই যোগ্যতাবলে কেউ কারো চেয়ে কম নন। তাদের মধ্যে একজনকে বাছাই করা দলের জন্য দুরূহ ব্যাপার হবে।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
নারায়ণগঞ্জ,রাজনীীত
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist