রিহাব মাহমুদ

  ১৭ ডিসেম্বর, ২০১৮

আ.লীগ ও বিএনপি’র ইশতেহার ঘোষণা মঙ্গলবার

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে নির্বাচনী ইশতেহার ঘোষণা করতে যাচ্ছে দেশের প্রধান দুই রাজনৈতিক দল আওয়ামী লীগ ও বিএনপি।

মঙ্গলবার একই দিনে একঘণ্টার ব্যবধানে ইশতেহার ঘোষণা করা হবে বলে জানা গেছে।

এদিন সকাল ১০টায় রাজধানীর হোটেল সোনারগাঁয়ে এক আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে ইশতেহার ঘোষণা করবেন আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এতে আওয়ামী লীগের শীর্ষ পর্যায়ের নেতারাসহ বিভিন্ন খাতের বিশেষজ্ঞরা উপস্থিত থাকবেন। আওয়ামী লীগ সূত্রে এসব তথ্য জানা গেছে।

অপরদিকে মঙ্গলবার সকাল ১১টায় রাজধানীর গুলশানের হোটেল লেকশোরে বিএনপির ইশতেহার ঘোষণা করা হবে। দলটির চেয়ারপারসনের প্রেস উইং সদস্য শায়রুল কবীর খান এই তথ্য নিশ্চিত করেছেন।

আওয়ামী লীগ সূত্রে জানা গেছে, এবারের ইশতেহারের স্লোগান নির্ধারণ করা হয়েছে “সমৃদ্ধির অগ্রযাত্রায় বাংলাদেশ”। এবারের ইশতেহারে সরকারের গত দুই মেয়াদের সাফল্য তুলে ধরে আগামীর পরিকল্পনা প্রণয়ন করা হয়েছে। এতে ২০২১, ২০৩০, ২০৪০, ২০৭১ এবং ২১০০ এরকম কয়েকটি ধাপে বাংলাদেশের অবস্থান কোথায় থাকবে তার পরিকল্পনা তুলে ধরা হয়েছে।

এবারের ইশতেহারের অন্যতম দিক বদ্বীপ বা ডেল্টা পরিকল্পনা, ব্লু ইকোনোমি ও তরুণদের জন্য বিশেষ পরিকল্পনা। ডেল্টা প্ল্যানে আগামী ২১০০ সালে বাংলাদেশ কোথায় অবস্থান করবে সেই লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

এবারের ইশতেহার কমিটির আহ্বায়ক ছিলেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ড. আব্দুর রাজ্জাক। তার নেতৃত্বে বিভিন্ন খাতের বিশেষজ্ঞদের সমন্বয়ে একটি চৌকস দল প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় ইশতেহার তৈরি করেছেন।

আওয়ামী লীগ নেতারা বলছেন, এই ইশতেহার হবে সমৃদ্ধশালী বাংলাদেশের রোডম্যাপ।

অন্যদিকে বিএনপি দলীয় প্রধান খালেদা জিয়ার ‘ভিশন ২০৩০’ এর আলোকে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ইশতেহার তৈরি করেছে দলটি। ‘এগিয়ে যাব একসাথে, ভোট দেব ধানের শীষে’-স্লোগানকে সামনে রেখে নির্বাচন উপলক্ষে দলটির ইশতেহার তৈরি করা হয়েছে। জাতীয় ঐক্যফ্রন্টের ইশতেহারের প্রতিশ্রুতির সঙ্গে বিএনপির ইশতেহারে অনেক বিষয়েই মিল থাকবে বলেও জানা গেছে।

বিএনপির নেতারা বলছেন, খালেদা জিয়ার ঘোষিত ‘ভিশন ২০৩০’ শিরোনামে যে খসড়া পরিকল্পনার সারসংক্ষেপ তুলে ধরা হয়েছিল, সেটির অবলম্বনে বিএনপির নির্বাচনি ইশতেহার তৈরি করা হয়েছে। এবারের ইশতেহারে তরুণ প্রজন্মের ভোটার টানতে তাদের বিভিন্ন চাহিদাকে গুরুত্ব দেওয়া হয়েছে। বিশেষ করে তরুণদের সাম্প্রতিককালের দাবি কোটা সংস্কার করা, ভ্যাটমুক্ত শিক্ষা ও নিরাপদ সড়ক আন্দোলনের বিষয় প্রাধান্য দেওয়া হয়েছে। এছাড়া বেকারদের জন্য বেকার ভাতা, প্রতিহিংসামূলক রাজনীতির অবসানসহ বিভিন্ন বিষয় থাকবে বিএনপির ইশতেহারে।

প্রসঙ্গত, ২০১৬ সালের ১৯ মার্চ বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া ‘ভিশন ২০৩০’ ঘোষণা করেন।

দলটির নেতারা বলছেন, বিএনপির ইশতেহারে পুলিশকে অতিরিক্ত কাজের জন্য ওভারটাইম ভাতা, কৃষি জমি রক্ষায় বহুতল আবাসন গড়া, নতুন উদ্যোক্তাদের জন্য Start-up fund তৈরি করা হবে। সেখান থেকে নতুন উদ্যোক্তাদের জন্য পরামর্শ এবং স্বল্প সুদে ঋণের ব্যবস্থা করা হবে। এর বাইরে প্রশাসনিক স্বচ্ছতা-জবাবদিহিতা নিশ্চিতে ‘ন্যায়পাল’ নিয়োগ করার প্রতিশ্রুতি থাকবে ইশতেহারে। এছাড়া তরুণ ভোটারদের আকৃষ্ট করতে শিক্ষায় কোনও ভ্যাট না রাখার ঘোষণাও থাকতে পারে।

জানা গেছে, বিএনপির নির্বাচনি ইশতেহার সেলে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, আমীর খসরু মাহমুদ চৌধুরী, অধ্যাপক মাহবুব উল্লাহ, জ্যেষ্ঠ সাংবাদিক মাহফুজ উল্লাহসহ আরও অনেকে আছেন।

এদিকে বিএনপির ইশতেহারের সঙ্গে যুক্ত এক নেতা জানান, ইশতেহারে বর্তমান সরকারের আমলে নেওয়া উন্নয়ন প্রকল্পগুলো বন্ধ না করার অঙ্গীকার করা হবে। তবে প্রকল্পে কোনও দুর্নীতি হয়ে থাকলে তদন্ত সাপেক্ষে এর বিচার করারও প্রতিশ্রুতি দেওয়া হবে।

বিএনপি ক্ষমতায় গেলে নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানে স্থায়ী নির্বাচনি ব্যবস্থা প্রতিষ্ঠা করতে নির্বাচনকালীন সরকারের একটি বিধান তৈরি করার প্রতিশ্রুতিও থাকতে পারে ইশতেহারে।

উল্লেখ্য, জাতীয় ঐক্যফ্রন্ট সোমবার নির্বাচনি ইশতেহার ঘোষণা করেছে। ‘প্রজাতন্ত্রের সব ক্ষমতার মালিক জনগণ’-স্লোগানে ঐক্যফ্রন্টের ইশতেহারে প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতির মধ্যে ক্ষমতার ভারসাম্য আনাসহ অনেক প্রতিশ্রুতি বাস্তবায়নের অঙ্গীকার করা হয়। সব ধরনের প্রতিশ্রুতি সরকারের ৫ বছরের মেয়াদের মধ্যে পূরণের আশ্বাসও দিয়েছে ঐক্যফ্রন্ট।

পিডিএসও/রি

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আ.লীগ ও বিএনপি,ইশতেহার ঘোষণা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close