reporterঅনলাইন ডেস্ক
  ৩১ জানুয়ারি, ২০১৮

আবদুল হামিদই রাষ্ট্রপতি হচ্ছেন

বাংলাদেশে ২১তম রাষ্ট্রপতি হচ্ছেন বর্তমান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদই। কেননা- আসন্ন রাষ্ট্রপতি নির্বাচনে তাকেই মনোনয়ন দিয়েছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। এর ফলে দেশের সর্বোচ্চ সাংবিধানিক পদে দ্বিতীয় মেয়াদেও তার দায়িত্বগ্রহণ প্রায় নিশ্চিত। আজ বুধবার রাতে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে আওয়ামী লীগের সংসদীয় বোর্ডের সভায় এই মনোনয়ন দেওয়া হয়েছে বলে গণমাধ্যমকে নিশ্চিত করেছেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। সভায় তিনিই আবদুল হামিদের নাম প্রস্তাব করেন এবং তাতে সমর্থন জানান তোফায়েল আহমেদ।

দশম জাতীয় সংসদের সংখ্যাগরিষ্ঠ দল আওয়ামী লীগ আবদুল হামিদকে রাষ্ট্রপতি পদে মনোনয়ন দেয়ায় দেশের ২১তম রাষ্ট্রপতি হিসেবে তার দায়িত্ব গ্রহণ এখন শুধুই সময়ের ব্যাপার মাত্র। এর আগে গত ২০১৩ সালের ১৪ মার্চ রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমান সিঙ্গাপুরে চিকিৎসাধীন থাকাকালে ভারপ্রাপ্ত রাষ্ট্রপতির দায়িত্ব পালন করেন তৎকালীন স্পিকার আবদুল হামিদ।

২০১৩ সালের ২০ মার্চ জিল্লুর রহমান মৃত্যুবরণ করলে সেদিন থেকে আবদুল হামিদ অস্থায়ী রাষ্ট্রপতির দায়িত্ব পালন করেন। এরপর ২০১৩ সালের ২২ এপ্রিল রাষ্ট্রপতি পদে নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন তিনি। অতপর ২৪ এপ্রিল দেশের ২০তম রাষ্ট্রপতি হিসেবে শপথ গ্রহণ করেন আবদুল হামিদ।

এদিকে আগামী ১৮ ফেব্রুয়ারি রোববার বাংলাদেশের ২১তম রাষ্ট্রপতি নির্বাচন অনুষ্ঠিত হবে। গত ২৫ জানুয়ারি বৃহস্পতিবার এই নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। ঘোষিত তফসিল অনুযায়ি মনোনয়নপত্র সংগ্রহ ও দাখিলের তারিখ আগামী ৫ ফেব্রুয়ারি। ৭ ফেব্রুয়ারি সকাল ১০টা থেকে মনোনয়নপত্র পরীক্ষা করা হবে এবং ১০ ফেব্রুয়ারি বিকেল ৪টা পর্যন্ত প্রার্থিতা প্রত্যাহার করা যাবে। মনোনয়নপত্র দাখিল, পরীক্ষা, প্রত্যাহারসহ যাবতীয় কার্যক্রম প্রধান নির্বাচন কমিশনার ও নির্বাচনী কর্মকর্তার দপ্তর আগাগাঁওস্থ নির্বাচন কমিশন ভবনে অনুষ্ঠিত হবে।

তফসিল ঘোষণার সময় সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সিইসি বলেন, প্রার্থীর সংখ্যা একজনের বেশি না হলে আগামী ১০ ফেব্রুয়ারি বিকেল ৪টার পর তাকেই বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণা করা হবে। আর একাধিক প্রার্থী হলে সংসদের অধিবেশন কক্ষে বিধিমালা অনুযায়ী ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে বলেও উল্লেখ করেন তিনি।

তখন নূরুল হুদা বলেন, জাতীয় সংসদ সচিবালয়ের অধিবেশন কক্ষে ওইদিন বেলা ২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ভোট গ্রহণ চলবে। তিনি জানান, এই নির্বাচনে রাষ্ট্রপতি পদে প্রার্থীর প্রস্তাবক ও সমর্থক কেবলমাত্র জাতীয় সংসদ সদস্যরাই হতে পারবেন। দুজন সংসদ সদস্যের মৃত্যুজনিত কারণে এবার ৩৪৮ জন সংসদ সদস্য এই নির্বাচনে ভোট দিবেন বলেও উল্লেখ করেন তিনি।

সিইসি জানান, আগামী ২৩ এপ্রিল বর্তমান রাষ্ট্রপতির মেয়াদ উত্তীর্ণ হবে। সংবিধান অনুযায়ি ২৪ জানুয়ারি থেকে ৩০ দিনের মধ্যে রাষ্ট্রপতি নির্বাচন অনুষ্ঠান করতে হবে। এজন্যই গত ২৪ জানুয়ারি বুধবার জাতীয় সংসদের স্পিকারের সাথে সিইসি ও সংশ্লিষ্ট নির্বাচনী কর্মকর্তা আলোচনা করেছেন।

পিডিএসও/মুস্তাফিজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
রাষ্ট্রপতি হচ্ছেন,আবদুল হামিদ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist