সংসদ প্রতিবেদক

  ১০ ফেব্রুয়ারি, ২০২০

সংসদে মেননের প্রশ্ন

আজহারীকে আইসিটি আইনে কেন গ্রেফতার করা হয়নি

শরিয়ত বাউলকে আইসিটি আইনে গ্রেফতার করে জেলখানায় রাখা হলেও যুদ্ধাপরাধী সাঈদীর স্বপক্ষে ওয়াজ করার পরও মাওলানা মিজানুর রহমান আজহারী কীভাবে বিদেশে চলে গেল—এ নিয়ে সংসদে প্রশ্ন তুলেছেন ওর্য়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন।

তিনি বলেন, জনৈক আজহারী সম্পর্কে ধর্মমন্ত্রী বলেছেন তিনি জামাতের পক্ষ হয়ে কাজ করছেন। এরপরও তাকে আইসিটি আইনে আটক করা হয়নি, নির্বিঘ্নে মালয়েশিয়ায় পাড়ি জমালেন। এটা কিভাবে সম্ভব হলো এ প্রশ্ন রাখছি মহান এই সংসদে।

সোমবার জাতীয় সংসদে রাষ্ট্রপতির ভাষণ সম্পর্কে আনীত ধন্যবাদ প্রস্তাবের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে মেনন সংসদে এসব কথা বলেন। স্পিকার ড. শিরিন শারমীন চৌধুরী এ সময় সংসদে সভাপতিত্ব করছিলেন।

রাষ্ট্রপতির উপরে আনীত ধন্যবাদ প্রস্তাবে ওর্য়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন বলেন, আমাদের দেশে শরিয়ত ও মারফতের দ্বন্দ্ব অনেক পুরনো। এখন সউদী-পাকিস্তানি ও জামাতীদের ওহাবিবাদের প্রাধান্য প্রতিষ্ঠিত করতে এ ধরনের দ্বন্দ্বের সম্পর্কে যখন রাষ্ট্রীয় আইন ব্যবহার করা হয়, তখন উদ্বেগের বিষয়। রাষ্ট্র কি অতীতের মতো আবার মৌলবাদকে পৃষ্টপোষকতা দিচ্ছে? না-হলে আজাহারী দেশ ছেড়ে যেতে পারে না। খতমে নবুয়ত নতুন করে হুঙ্কার ছাড়তে পারে না। হেফাজত সমর্থন প্রত্যাহারের হুমকি দিতে পারে না। এরাই ক’দিন পর পাকিস্তানি কায়দায় ব্লাসফেমি আইন প্রণয়ন করতে বলবে, যেমন এই সংসদেই যুদ্ধাপরাধী অপরাধে ফাঁসিতে নিহত নিজামী সেই প্রস্তাব তুলেছিল।

তিনি বলেন, আমি শুরুতেই বলেছি বঙ্গবন্ধু এ দেশকে ধর্মনিরপেক্ষতার মূল নীতি উপহার দিয়েছিলেন। ধর্ম নিয়ে রাজনীতি, ধর্মের ভিত্তিতে বিভাজনের বিরুদ্ধে তিনি কেবল সোচ্চার ছিলেন না, বাস্তবে তার অনুসরণ করেছিলেন। মাননীয় প্রধানমন্ত্রী বলেছেন কারও ধর্মানুভূতিতে আঘাত দিলে আইন তার ব্যবস্থা নেবে। আমি এই সংসদে স্পিকারের মাধ্যমে প্রধানমন্ত্রীকে ইউটিউবে প্রচারিত ধর্মীয় উম্মাদনা সৃষ্টি ও বিভাজনের কিছু বক্তব্যের পেনড্রাইভ দিয়েছিলাম। সেসবের বিরুদ্ধে কি ব্যবস্থা নেওয়া হয়েছে জানা নাই। গণতন্ত্রের বিরুদ্ধে, অসাম্প্রদায়িক রাজনীতির বিরুদ্ধে ষড়যন্ত্র অব্যাহত রয়েছে। স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর আগেই তারা মরিয়া আক্রমণ করবে। ধর্মবাদী তো বটেই, ঐ ষড়যন্ত্র বাস্তবায়নে ডান ও তথাকথিত বামও এক হচ্ছে।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
সংসদ,মেনন,আইসিটি আইন,রাশেদ খান মেনন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close