নিজস্ব প্রতিবেদক

  ৩১ ডিসেম্বর, ২০১৯

উন্নত দেশ গড়তে হলে দক্ষ জনবল প্রয়োজন : স্থানীয় সরকারমন্ত্রী

ছবি : মুঈদ খন্দকার

দেশের প্রতিটি মানুষকে উন্নত জীবন দেওয়ার স্বপ্ন নিয়ে জাতির জনক বঙ্গববন্ধু শেখ মজিবুর রহমান এই বাংলাদেশকে স্বাধীন করেছেন। এখন তারই সুযোগ্য কন্যার হাত ধরে আমরা দেশের মানুষের জীবনযাত্রার মান উন্নয়ন করতে মেগা প্ল্যান অনুযায়ী কাজ করে যাচ্ছি। এই মেগা প্রজেক্ট বাস্তবায়ন করতে দেশের প্রতিটি ক্ষেত্রে দক্ষ জনবল গড়ে তোলার উপর গুরুত্বারোপ করেছেন স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম।

মঙ্গলবার রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশনে ‘অপ্রতিরোধ্য উন্নয়ন অগ্রযাত্রা ও বঙ্গবন্ধুর রাজনৈতিক দর্শন” শীর্ষক এক আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন। ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স অব বাংলাদেশ এবং বঙ্গবন্ধু প্রকৌশল পরিষদ এই আলোচনা সভার আয়োজন করে।

প্রধান অতিথির বক্তব্যে স্থানীয় সরকারমন্ত্রী বলেন, দেশের উন্নয়ন কর্মযজ্ঞে দক্ষ জনবল যেমন খুব বেশি দরকার আবার উন্নয়নের সুফল জনগণের গোড়ায় পৌঁছাতে হলে কৃষিসহ সর্বক্ষেত্রে আধুনিকায়নেরও প্রয়োজনীয়তা দেখা দিয়েছে। বঙ্গবন্ধুর স্বপ্নের উন্নত জীবনের কথা চিন্তা করে বর্তমান সরকার এবারই প্রথম নির্বাচনী ইশতেহারে ঘোষণা দিয়েছে গ্রামীণ মানুষের মাঝে শহরের সুবিধা দেওয়া হবে। অথ্যাৎ গ্রাম হবে শহর। এই কনসেপ্ট নিয়ে ইতোমধ্যে স্থানীয় সরকার মন্ত্রণালয় কাজ শুরু করেছে। এই জন্য যে সব উন্নয়ন কর্মকাণ্ড গ্রহণ করা হয়েছে তাতে আপনাদের মতো টেকনিক্যাল লোকজনই বেশি সম্পৃক্ত আছেন। আপনারা নিষ্ঠার সঙ্গে এবং ইনোভেটিভ দৃষ্টিভঙ্গি নিয়ে কাজ করলে আমরা খুব সহজেই লক্ষ্যে পৌঁছাতে পারবো।

এছাড়া মন্ত্রী বঙ্গবন্ধুর রাজনৈতিক দর্শনের উপর আলোচনা করতে গিয়ে বলেন, ১৯৭২ সালে বঙ্গবন্ধু একটি স্বাধীন দেশে ফিরে এসে যেভাবে দেশকে গড়ে তুলতে চেয়েছিলেন তা হতে দেওয়া হয়নি কিছু ষড়যন্ত্রকারীর চক্রান্তের কারণে।

১৯৭৪ সালের দুর্ভিক্ষের কথা স্মরণ করে মন্ত্রী বলেন, তখনকার সময়ে জাতির পিতাকে বিপদে ফেলার জন্য দেশি বিদেশি চক্র নানা চলচাতুরি এবং নানা অপপ্রচার করে দেশে কৃত্রিম খাদ্য সঙ্কট তৈরি করে। সেসময় উন্নত দেশগুলোও সেই চক্রান্তের সঙ্গে যুক্ত ছিল। যুদ্ধ বির্ধস্ত একটি দেশে সেরকম উৎপাদন না হওয়ায় আমদানি নির্ভরতার সুযোগই গ্রহণ করেছিল চক্রান্তকারীরা। কিন্তু বঙ্গবন্ধু স্বপ্নের এই দেশ এখন খাদ্য উৎপাদনসহ অনেক ক্ষেত্রে নিজেরা স্বয়ং সম্পূর্ণতা অর্জন করেছে। আর এটা সম্ভব হয়েছে তারই যোগ্য জননেত্রীর সুযোগ্য নেতৃত্বের কারণে।

আইডিইবির সভাপতি একে এম এ হামিদের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় মুখ্য আলোচক ছিলেন বিশিষ্ট সাংবাদিক দৈনিক ভোরের কাগজ সম্পাদক শ্যামল দত্ত। তিনি তার বক্তব্যে জাতির জনক বঙ্গবন্ধুর জীবনীর উপর গুরুত্বপূর্ণ বক্তব্য তুলে ধরেন।

এসময় তিনি আরও বলেন, আজকের সমাবেশে তরুণ ইঞ্জিনিয়াররাই বঙ্গবন্ধুর স্বপ্নের দেশ গড়ার আসল সৈনিক। অনুষ্ঠানটির শুরুতে সূচনা বক্তব্য রাখেন আইডিইবির সাধারণ সম্পাদক মোঃ শামসুর রহমান।

পিডিএসও/রি.মা

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
স্থানীয় সরকারমন্ত্রী
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close