reporterঅনলাইন ডেস্ক
  ৩১ ডিসেম্বর, ২০১৯

বই উৎসব উদ্বোধন

শিশুর মেধা বিকাশে সবার নজর দিতে হবে : প্রধানমন্ত্রী

নতুন বছরের বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ কার্যক্রম বই উৎসবের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার সকালে গণভবনে কোমলমতি শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিয়ে এ উৎসবের উদ্বোধন করেন তিনি। যদিও সারা দেশে বই উৎসব উদযাপন করা হবে আগামীকাল বুধবার ১ জানুয়ারি।

বই উৎসব উদ্বোধনের আগে একই অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ২০১৯ শিক্ষাবর্ষের প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষার ফলাফল হস্তান্তর করেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন।

অনুষ্ঠানে শিক্ষক ও অভিভাবকদের উদ্দেশে প্রধানমন্ত্রী বলেন, শিশুর ভেতরে যে একটা মেধা থাকে, একটা শক্তি থাকে- এই জিনিসটা যেন বিকশিত হতে পারে, সেটা যেন ভবিষ্যতে দেশের জন্য কাজে লাগাতে পারে।

এসময় প্রধানমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু ৩৬ হাজার প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ করেছে, ২০১৩ সালে আওয়ামী লীগ সরকার ২৬ হাজার প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ করেছে। আমরা শিক্ষকদের বেতন ও সম্মান বাড়িয়ে দিয়েছি, বিনামূল্যে বই দিচ্ছি, স্কুল ফিডিং চালু করেছি। আমরা শিশুদের খেলাধুলায় প্রত্যেক উপজেলায় মিনি স্টেডিয়াম করে দিয়েছি।

শেখ হাসিনা বলেন, আমরা শিশুদের সৃজনশীলতা বাড়াতে সাংস্কৃতিক চর্চায় উৎসাহ দিচ্ছি। এ সরকার প্রাক প্রাথমিক শিক্ষাকে আরও আধুনিক পদ্ধতিতে এগিয়ে নিতে চাই, এরই ধারাবাহিকতায় নির্ধারিত সময়ের মধ্যে ফল প্রকাশ হচ্ছে।

তিনি আরো বলেন, আওয়ামী লীগ সরকার বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্ট চালু করেছে। ডিজিটাল শিক্ষা ব্যবস্থা চালু করেছে। এখনকার শিশুরা আমাদের চেয়ে মেধাবী, কারণ তারা প্রযুক্তি শিক্ষা পাচ্ছে।

পড়াশোনার পাশাপাশি ছেলেমেয়েদের খেলাধুলায় উৎসাহিত করার জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দিয়ে প্রধানমন্ত্রী বলেন, সারাক্ষণ শুধু পড় পড় করলে ছোট ছেলেমেয়েদের ভালো লাগে না। খেলাধুলার মাধ্যমে ডিজিটাল পদ্ধতিতে তাদের লেখাপড়ার ব্যবস্থা করবেন। এখন আমরা সাড়ে তিন হাজার ইউনিয়নে ব্রডব্যান্ড পৌঁছে দিয়েছি। মাল্টিমিডিয়া ক্লাস হচ্ছে। এই সমস্ত ক্লাসের মাধ্যমে তাদেরকে নতুন প্রযুক্তিতে শিক্ষা দিন।

অনুষ্ঠানে ২০২০ শিক্ষাবর্ষে বিভিন্ন স্তরের শিক্ষার্থীদের মধ্যে বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ কার্যক্রম উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

এসময় গণভবনে ছিলেন শিক্ষামন্ত্রী দীপু মনি, প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেলসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বই উৎসব,প্রধানমন্ত্রী শেখ হাসিনা,বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close