সংসদ প্রতিবেদক

  ২১ নভেম্বর, ২০১৯

নদী দখলদার ৫০ হাজার

উচ্ছেদ অভিযান জোরদারের সুপারিশ

দেশের নদ-নদী দখলদারের সংখ্যা প্রায় ৫০ হাজার। এর মধ্যে বিভিন্ন রাজনৈতিক দল ও সামাজিক সংগঠনের নেতা, স্থানীয় প্রভাবশালী ব্যক্তি ও সংগঠন এবং বিভিন্ন সংস্থা ও কোম্পানি রয়েছে। ইতোমধ্যে ওইসব দখলদারের তালিকা প্রকাশ করা হয়েছে। আগামী এক বছরের মধ্যে ওইসব অবৈধ দখলদারকে উচ্ছেদের উদ্যোগ নেওয়া হয়েছে।

বুধবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত নৌপরিবহন মন্ত্রণালয়সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ তথ্য জানিয়েছে জাতীয় নদী রক্ষা কমিশন। সংসদীয় কমিটির সভাপতি মেজর (অব.) রফিকুল ইসলামের সভাপতিত্বে বৈঠকে কমিশন আরো জানিয়েছে, নদ-নদীকে দখলমুক্ত করতে কমিশন কাজ করছে। ইতোমধ্যে ৪৯ হাজার ১৬২ জনের তালিকা সংশ্লিষ্ট দফতরগুলোকে জানানো হয়েছে। আগামী এক বছরের মধ্যে দখলমুক্ত করার উদ্যোগ নেওয়া হয়েছে। দখল হওয়া নদীগুলো দখলমুক্ত করতে যেসব মামলার মুখোমুখি হতে হচ্ছে, তা দ্রুত নিষ্পত্তির জন্য বিশেষ আইনজীবী নিয়োগ করা হয়েছে।

এ বিষয়ে নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান ড. মুজিবুর রহমান হাওলাদার জানান, সারা দেশের নদ-নদী দখলদারদের তালিকা সংসদীয় কমিটির কাছে হস্তান্তর করা হয়েছে। সেখানে ৪৯ হাজার ১৬২ জনের নাম রয়েছে। ওই তালিকা ইতোমধ্যে ৬৪টি জেলার ডিসি-এসপিসহ সংশ্লিষ্ট দফতরগুলোকে দেওয়া হয়েছে। তালিকা ধরে অবৈধ দখলদারদের উচ্ছেদের জন্য বলা হয়েছে।

কমিটি সূত্র জানায়, বৈঠকে বিষয়টি নিয়ে আলোচনা শেষে নদীকে দখলমুক্ত করতে অভিযান জোরদারের সুপারিশ করা হয়েছে। একই সঙ্গে দখল হওয়া এসব নদী উদ্ধারে হাইকোর্টের নির্দেশনা অনুযায়ী অগ্রাধিকারের ভিত্তিতে পরিকল্পনা গ্রহণ করে তার অগ্রগতি কমিটিকে জানানোর জন্য বলা হয়।

বৈঠকে জাতীয় নদী রক্ষা কমিশন গঠনের লক্ষ্য ও উদ্দেশ্য বাস্তবায়ন এবং কমিশন স্বাধীনভাবে কাজ করতে পারছে কি না, সে বিষয়ে কমিটিতে প্রতিবেদন দেওয়ার জন্য বলা হয়। এ ছাড়া এ-সংক্রান্ত আইনে কোনো পরিবর্তন-সংযোজনের প্রয়োজন আছে কি না, তার খসড়া সুপারিশ, দখল হওয়া নদীগুলোর ম্যাপসহ কমিটিতে উপস্থাপন করতে বলা হয়।

বৈঠকে সংসদীয় কমিটির সদস্য শাজাহান খান, রণজিৎ কুমার রায়, এম আবদুল লতিফ, ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল ও আছলাম হোসেন সওদাগর এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
নদী দখল,উচ্ছেদ অভিযান,সুপারিশ,সংসদ
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close