reporterঅনলাইন ডেস্ক
  ৩০ অক্টোবর, ২০১৯

সমন্বিত প্রচেষ্টায় দুর্যোগের ক্ষয়ক্ষতি কমানো সম্ভব : স্থানীয় সরকারমন্ত্রী

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, বাংলাদেশ দুর্যোগপ্রবণ একটি দেশ। জনসংখ্যার আধিক্য ও ঘনবসতি দেশটিকে আরো ঝুঁকিপূর্ণ করে তুলেছে। ফলে ভূমিকম্পসহ বিভিন্ন দুর্যোগে এদেশে ক্ষয়ক্ষতির সম্ভাবনা অনেক বেশি। তবে নিয়মতান্ত্রিক ও সমন্বিত প্রচেষ্টার মাধ্যমে দুর্যোগের ক্ষয়ক্ষতি কমিয়ে আনা সম্ভব।

তিনি বলেন, সংশ্লিষ্ট প্রতিষ্ঠান ও অংশীজনদের মধ্যে যথাযথ সমন্বয়ের জন্য দরকার পর্যাপ্ত প্রশিক্ষণ ও মহড়া। পর্যাপ্ত প্রস্তুতি থাকলে সংশ্লিষ্ট ব্যক্তি ও প্রতিষ্ঠানসমূহ প্রয়োজনের সময় দ্রুত ও সঠিক পদক্ষেপ নিতে পারবে।

বুধবার রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকার ‘এল ব্লক’ এর উন্মুক্ত স্থানে দুর্যোগ ব্যবস্থাপনা (ভূমিকম্প) অনুশীলনে মাঠ পর্যায়ে প্রশিক্ষণ ও মহড়া Disaster Respose Exercise and Exchange (DREE)-এ প্রধান অতিথির ভাষণে মন্ত্রী একথা বলেন। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা: মো: এনামুর রহমান।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, সশস্ত্র বাহিনী বিভাগ এবং US Army Pacific (USARPAC) এর যৌথ উদ্যোগে এ প্রশিক্ষণ ও মহড়া অনুষ্ঠিত হচ্ছে। গত ২৭ অক্টোবর শুরু হওয়া এ মহড়া চলবে ৩১ অক্টোবর পর্যন্ত ।

দুর্যোগ পরবর্তী পরিস্থিতি মোকাবেলার লক্ষ্যে প্রণিত পরিকল্পনার মাঠপর্যায়ে অনুশীলন ও নিরক্ষণের নিমিত্তে বাংলাদেশ সেনাবাহিনীর ১৪ স্বতন্ত্র ইঞ্জিনিয়ার ব্রিগেডের সার্বিক তত্ত্বাবধানে এ বছর Field Training Exercise (FTX) অনুষ্ঠিত হয়। এই অনুশীলনে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, সশস্ত্র বাহিনী বিভাগ এবং সংশ্লিষ্ট সরকারি/বেসরকারি বিভিন্ন মন্ত্রণালয়, সংস্থা, এনজিও, স্বেচ্ছাসেবক, আন্তর্জাতিক সংস্থাসহ সর্বমোট ৫৫টি সংস্থার ৬৮০ জন সদস্য অংশগ্রহণ করছেন। এছাড়াও ৩৬টি দেশের প্রায় ১০০ জন অসামরিক/সামরিক প্রতিনিধি পরিদর্শক হিসেবে অংশগ্রহণ করেন। DREE 2019 উপলক্ষ্যে আয়োজিত FTX এর প্রধান সমন্বয়কের ভূমিকা ছিলেন ১৪ স্বতন্ত্র ইঞ্জিনিয়ার বিগ্রেড এর কামান্ডার ব্রিগেডিয়ার জেনারেল এ, কে, এম, রেজাউল মজিদ।

পিডিএসও/রি.মা

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close