প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২২ সেপ্টেম্বর, ২০১৯

প্রকল্পের সঠিক বাস্তবায়ন চান স্থানীয় সরকারমন্ত্রী

হোটেল সোনারগাঁওয়ে বক্তৃতা করেন স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, বিভিন্ন প্রকল্পের পরিচালকের বিষয়ে মন্ত্রণালয় থেকে অভিযোগ আসে। এসব অভিযোগ যেন না আসে সেজন্য প্রকল্প পরিচালকদের প্রকল্প যথাসময়ে বাস্তবায়ন করতে হবে এবং কাজের মানও ঠিক রাখতে হবে।

আজ রোববার রাজধানীর কারওয়ান বাজারে অবস্থিত সোনারগাঁও হোটেলে তিন দিনব্যাপী ‘দ্রুত প্রকল্প বাস্তবায়ন সপ্তাহ ২০১৯’-এর অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

এশীয় উন্নয়ন ব্যাংককে (এডিবি) বাংলাদেশে আরো বিনিয়োগের আহ্বান জানিয়ে স্থানীয় সরকারমন্ত্রী বলেন, বিদেশি সংস্থা কিংবা কোনো রাষ্ট্র বিনিয়োগ করলে তাদের টাকা ফিরিয়ে দেওয়ার ক্ষেত্রে বাংলাদেশের সুন্দর অতীত রয়েছে। আমাদের জনবল রয়েছে। রয়েছে ভূমিও। আমাদের এখন বিনিয়োগ প্রয়োজন।

বিভিন্ন প্রকল্পের পরিচালকদের বিষয়ে মো. তাজুল ইসলাম বলেন, যখন কোনো একটি প্রকল্প গ্রহণ করা হয়, তখন এটির যথাসময়ে বাস্তবায়ন, মান ঠিক রাখাও গুরুত্বপূর্ণ। মানসম্পন্ন পরিকল্পনা ও নকশা গুরুত্বপূর্ণ। সেই সঙ্গে প্রকল্পের খরচ কমানোও অপরিহার্য।

দেশের নানা খাতে দুর্নীতির বিষয়ে মন্ত্রী বলেন, দেশে দুর্নীতি আরেকটি বড় সমস্যা। আপনারা জানেন, দেশ সবসময় গণতান্ত্রিকভাবে শাসিত হয়নি। বঙ্গবন্ধুকে হত্যার পর দেশে অরাজক পরিস্থিতির তৈরি হয়েছিল। অনেক অপ্রত্যাশিত ঘটনা ঘটেছে আমাদের সমাজে। এর ফলে প্রত্যেক জায়গায় সুশাসনের ঘাটতি রয়েছে, দুর্নীতি রয়েছে। কিন্তু আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা আশাবাদী যে, তিনি এই দুর্নীতিকে রুখবেন।

এ সময় বিভিন্ন প্রকল্প পরিচালকের ওপর ক্ষোভ প্রকাশ করেন মো. তাজুল ইসলাম। বলেন, নিয়মিতই বিভিন্ন মন্ত্রণালয় থেকে অভিযোগ আসে প্রকল্প পরিচালকদের বিরুদ্ধে। আমি নিজেও একজন স্থানীয় সরকারমন্ত্রী। আশা করি, প্রকল্প পরিচালকরা আরো বেশি যত্নশীল হবেন। যখন কোনো প্রকল্পের পরিচালক হিসেবে দায়িত্ব গ্রহণ করবেন, তার উচিত সেই প্রকল্প যথাসময়ে বাস্তবায়ন করা, কাজের মানও ঠিক রাখতে হবে।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
স্থানীয় সরকারমন্ত্রী,প্রকল্প,অভিযোগ,তাজুল ইসলাম
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close