reporterঅনলাইন ডেস্ক
  ২৩ ফেব্রুয়ারি, ২০১৯

অবৈধ রাসায়নিক কারখানা-গুদাম দ্রুত সরানো হবে : কাদের

পুরান ঢাকার রাসায়নিক পদার্থের গোডাউনগুলো সমন্বয়হীনতার কারণে সরানো সম্ভব হয়নি বলে মন্তব্য করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

তিনি আরও বলেন, ‘আগে একাধিকবার পুরান ঢাকার রাসায়নিক পদার্থের গোডাউন সরানোর কথা হয়েছিল। কিন্তু সমন্বয়হীনতার কারণে সম্ভব হয়নি। এবার সংশ্লিষ্ট সংস্থার সহায়তায় এখানকার সব অবৈধ ঝুঁকিপূর্ণ রাসায়নিক গোডাউন নিরাপদ স্থানে সরানো হবে।’

শনিবার সকাল ১১টায় অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত চকবাজারের হাজী ওয়াহেদ ম্যানশন ও ক্ষতিগ্রস্ত অন্যান্য ভবন পরিদর্শনে গিয়ে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

ওবায়দুল কাদের বলেন, কেমিক্যাল গুদাম সরিয়ে নিতে প্রধানমন্ত্রীর নির্দেশনা রয়েছে।এ বিষয়ে প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন। আটঘাঁট বেঁধে নেমেছি। সকল গোডাউন নিরাপদ স্থানে সরিয়ে ফেলব।

তিনি আরও জানান, ইতোমধ্যেই দক্ষিণ সিটি কর্পোরেশন এই অবৈধ রাসায়নিক কারখানা সরিয়ে নিতে কাজ শুরু করেছে। পুরান ঢাকার মজুদ করা সব কেমিক্যাল ও রাসায়নিক পদার্থ খুব দ্রুত নিরাপদ স্থানে সরানো হবে।

সরকার তিনটি বিষয়ের প্রতি প্রাথমিকভাবে গুরুত্ব দিয়ে কাজ করছে জানিয়ে তিনি বলেন, নিহতদের স্বজনদের কাছে মরদেহ হস্তান্তর ও আহতদের সুচিকিৎসা নিশ্চিত করা এবং এখনও যাদের শনাক্ত করা যায়নি তাদের স্বজনদের ডিএনএ টেস্টের মাধ্যমে মরদেহ হস্তান্তর করা। এর পরের কাজ কেমিক্যালের গোডাউন সরিয়ে নেওয়া।

গত বুধবার চকবাজারের চুড়িহাট্টায় গাড়ির সিলিন্ডার বিস্ফোরণের পর আশেপাশের কয়েকটি গাড়ি এবং খাবার হোটেলে গ্যাস সিলিন্ডারেরও বিস্ফোরণ ঘটে। পরে আগুন ছড়ায় ওয়াহেদ ম্যানসনে। আর সেখানে বিপুল দাহ্য পদার্থ থাকায় আগুন নিয়ন্ত্রণে আনতে হিমশিম খেতে হয় দমকল বাহিনীকে।

সরকারি হিসেবে ৬৭ জনের প্রাণহানির একটি বড় অংশই রাস্তা এবং খাবার হোটেলে হয়েছে। বাকিটা হয়েছে ওয়াহেদ ম্যানসনে। সেখানকার তৃতীয় ও চতুর্থ তলায় আবাসিক ব্যবস্থা ছিল। আর নিচতলা ও দোতলায় বিভিন্ন পণ্য মজুদ ছিল।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ওবায়দুল কাদের,পুরান ঢাকা,রাসায়নিক কারখানা,কেমিক্যাল গুদাম
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close