reporterঅনলাইন ডেস্ক
  ১১ অক্টোবর, ২০১৮

স্প্যানিশ ভাষায় অসমাপ্ত আত্মজীবনী গ্রন্থের মোড়ক উন্মোচন

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মজীবনীমূলক গ্রন্থ অসমাপ্ত আত্মজীবনীর স্প্যানিশ ভাষায় অনূদিত সংস্করণের মোড়ক উন্মোচন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার সকালে গণভবনে আয়োজিত অনুষ্ঠানে এ মোড়ক উন্মোচন করেন তিনি। ঢাকায় নিযুক্ত স্পেন দূতাবাসের উদ্যোগে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এ সময় প্রধানমন্ত্রী বলেন, জাতির জনক বাংলা ভাষার পর সবচেয়ে মিষ্টি ও শ্রুতিমধুর ভাষা বলতেন স্প্যানিশ ভাষাকে। সেই ভাষায় তার অসমাপ্ত আত্মজীবনী অনূদিত হয়েছে। এতে আমি অত্যন্ত খুশি।

প্রধানমন্ত্রী বলেন, ‘যারা গবেষণা করতে চাইবেন, তাদের জন্য মূল্যবান দলিল হিসেবে প্রতীয়মান হবে এই গ্রন্থ।। বাংলাদেশের স্বাধীনতার ইতিহাস-উপমহাদেশের ইতিহাস জানা যাবে এই বইয়ে।’

স্প্যানিশ সংস্করণটির উদ্যোগ নেওয়ায় স্পেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার এবং বাংলাদেশে নিযুক্ত স্পেনের রাষ্ট্রদূত আলভারো ডি সালাস জিমেনেজ ডি আজকারাতকে ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী। পাশাপাশি তিনি ধন্যবাদ জানান স্প্যানিশ অনুবাদক বেঞ্জামিন ক্লার্ককেও।

শেখ হাসিনা আরো বলেন, আমি মনে করি, আমরা যত বেশি সাহিত্য জানবো, নিজেদের সাংস্কৃতিক চর্চা করবো, ততো বেশি নিজেদের সমৃদ্ধ করতে পারবো।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
অসমাপ্ত আত্মজীবনী,স্প্যানিশ ভাষা,মোড়ক উন্মোচন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close