reporterঅনলাইন ডেস্ক
  ২২ মে, ২০১৮

বঙ্গবন্ধু স্যাটেলাইটের সুবিধা পেতে লাগবে ৩ মাস

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর সুবিধা পেতে আরো তিনি মাস লাগবে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। মঙ্গলবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ২৪ তম বৈঠক শেষে সাংবাদিকদের একথা বলেন তিনি।

তিনি বলেন, আমরা এটিকে তিন মাসের মধ্যে কার্যকর অবস্থায় নিয়ে যেতে পারব। এটি ব্যবহারে অগ্রাধিকার দেশের দিকে দিচ্ছি। বিশেষ করে যারা স্যাটেলাইট চ্যানেল চালান তাদের দিকে। এরপর আমরা আন্তজার্তিকভাবে এটি ব্যবহার করব। সবচেয়ে বড় সুখবর যেটি এর মধ্যে এখন পর্যন্ত আমরা কোনো ত্রুটি পাইনি।

জব্বার সাংবাদিকদের উদ্দেশ্য করে বলেন, আমরা আপনাদের সুসংবাদ দিতে চাই। আপনারা জানেন বাংলাদেশি সময় ১২ মে বঙ্গবন্ধু স্যাটেলাই-১ উত্থাপন করা হয়। সফলভাবে উৎক্ষেপণের পর আমরা অপেক্ষা করেছিলাম এটি কখন আমাদের সুনির্দিষ্ট কক্ষপথে এসে দাড়াবে। আপনাদের জন্য সুসংবাদ হচ্ছে গত সোমবার রাত্রে নির্দিষ্ট যে কক্ষপথ ১১৯ দশমিক ১ সেই জায়গাতে স্থাপিত হয়েছে। এটিই তার দুনির্দিষ্ট জায়গা।

তিনি বলেন, এটির সুফল এর হিসেবে আমি বলতে চাই এর ফলে আমরা বাংলাদেশ থেকে স্যাটেলাইটটি নিয়ন্ত্রণ এবং পরিচালনা করতে পারব। আমাদের কিছুটা সময় লাগবে একে বাণিজ্যিভাবে ব্যবহার করার জন্য। আমরা প্রত্যাশা করি প্রায় তিন মাসের মতো সময় লাগবে।

টেলিযোগাযোগ মন্ত্রী আরো বলেন, আমরা ইতিমধ্যে স্যাটেলাইটের চূড়ান্ত যুগে প্রবেশ করেছি। এটি হচ্ছে এই জাতির গর্ব। বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ দিয়ে সারা পৃথিবীকে আমরা বলতে পারি আমরা আমাদের কক্ষপথে অবস্থান করছি।

সংসদে উত্থাপিত ডিজিটাল নিরাপত্তা আইন, ২০১৮ নিয়েও বৈঠকে আলোচনা হয়।

কমিটির সদস্য তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, মোয়াজ্জেম হোসেন রতন, শওকত হাচানুর রহমান (রিমন), কাজী ফিরোজ রশীদ, হোসনে আরা লুৎফা ডালিয়া এবং বিশেষ আমন্ত্রণে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার এবং আইনমন্ত্রী আনিসুল হক বৈঠকে অংশ নেন।

এছাড়া কমিটির আমন্ত্রণে এসোসিয়েশন অব টেলিভিশন চ্যানেল ওনার্স এর প্রেসিডেন্ট সালমান এফ রহমান, ভাইস প্রেসিডেন্ট মোজাম্মেল হক বাবু, বিএফইউজের সভাপতি মঞ্জুরুল আহসান বুলবুল, মহাসচিব ওমর ফারুক, সম্পাদক পরিষদের সভাপতি গোলাম সরওয়ার এবং দি ডেইলি ষ্টারের সম্পাদক মাহ্ফুজ আনাম বৈঠকে যোগদান করেন।

পিডিএসও/রিহাব

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বঙ্গবন্ধু স্যাটেলাইট,সুবিধা
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist