শিশু পার্কের ফলকে থাকছে না জিয়ার নাম

প্রকাশ : ২১ মার্চ ২০১৮, ১৩:৩৭ | আপডেট : ২১ মার্চ ২০১৮, ১৩:৫৭

অনলাইন ডেস্ক

রাজধানীর শাহবাগে শহীদ জিয়া শিশুপার্ক এর নাম পরিবর্তন করে নতুন নাম ‘শিশু পার্ক’ রাখা হয়েছে। আগামী এক সপ্তাহের মধ্যে পুরনো নামফলক সরিয়ে ফেলা হবে বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধবিষয়কমন্ত্রী আ.ক.ম. মোজাম্মেল হক। বুধবার সচিবালয়ে ২৫ মার্চ গণহত্যা দিবস উপলক্ষে পিআইডির সম্মেলন কক্ষে  আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান তিনি। 

মুক্তিযুদ্ধবিষয়কমন্ত্রী বলেন, শিশু পার্কের নাম আমরা পরিবর্তন করেছি। অনেকে হয়তো এটা জানেন না। ব্যাপকভাবে প্রচারের জন্য আমরা নতুন আঙ্গিকে ‘শিশু পার্ক’ যখন করব, তখন পার্কটি নতুন নামের মাধ্যমে প্রতিফলন হবে।

তিনি আরও বলেন, আগামী সপ্তাহে শিশু পার্কের গেটটি ভেঙে ফেলা হবে। ৭ মার্চ বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণের স্থান নির্ধারণ এবং ইন্দিরা মঞ্চ নামে একটি ম্যুরাল নির্মাণ করা হবে।সোহরাওয়ার্দী উদ্যানের যে জায়গাটিতে ১৯৭১ সালে পাকিস্তানি বাহিনী আত্মসমর্পণ করেছিল, সেখানে হবে একটি স্মৃতিস্তম্ভ।

মন্ত্রী আরও বলেন, ওই স্থানেই পাকিস্তানি হানাদার বাহিনী আত্মসমর্পণ করেছিল। গণমাধ্যমে জিয়াকে উদ্ধৃত করে বলা হয়েছিল, মুসলমানদের পরাজয়ের কোনো স্মৃতি চিহ্ন রাখতে নেই, তাই ওখানে শিশু পার্ক করা হয়েছে।

পাশাপাশি শাহবাগে অবস্থিত পুরনো জরাজীর্ণ এই শিশু পার্কটি নতুন করে নির্মাণ করা হবে। শিশুদের জন্য অত্যাধুনিক রাইড বসানো হবে। 

জিয়াউর রহমানের সময়েই ১৯৭৯ সালে ঢাকার শাহবাগে শিশু পার্কটির নির্মাণ কাজ শুরু হয়। কয়েক দফা নাম বদলের পর ২০০৩ সালে খালেদা জিয়ার নেতৃত্বাধীন বিএনপি সরকারের সময় এর নামকরণ করা হয় শহীদ জিয়া শিশু পার্ক।

পিডিএসও/তাজ