পার্থ মুখোপাধ্যায়, কলকাতা

  ২৮ জানুয়ারি, ২০২০

দেশদ্রোহিতায় গ্রেফতার জেএনইউয়ের শারজিল ইমাম

বিহারের জেহনাবাদ থেকে গ্রেফতার করা হয়েছে দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের গবেষক-ছাত্র শারজিল ইমামকে। তিনি দেশবিরোধী উস্কানিমূলক বেশকিছু কথা প্রচার করছিলেন বলে তার বিরুদ্ধে আগেই মামলা দায়ের করেছিল পুলিশ।

ভারতবর্ষ থেকে আসামসহ দেশের উত্তর-পূর্বাঞ্চলকে বিচ্ছিন্ন করার আহ্বান জানান শারজিল, এরপরেই তার বিরুদ্ধে দেশদ্রোহিতার মামলা দায়ের করা হয়। শুধু আসামই নয়, মণিপুর, অরুণাচল প্রদেশ এবং উত্তরপ্রদেশসহ অন্যান্য রাজ্যকেও দেশের মূল অংশ থেকে আলাদা করার বিষয়ে উস্কানিমূলক বক্তব্য রাখার অভিযোগ উঠেছে তার বিরুদ্ধে।

জেএনইউয়ের ওই ছাত্র সিএএ বিরোধী প্রচার করার সময় একটি ভিডিওতে বলেন, তাদের কাছে যদি মানুষের সমর্থন থাকে তাহলেই ভারত থেকে আসামকে পাকাপাকি ভাবে আলাদা করতে পারবেন। সোমবার সন্ধ্যা থেকেই শারজিলের সন্ধানে মুম্বাই, পাটনা এবং দিল্লিতে একযোগে সন্ধান চালাচ্ছিল দিল্লি পুলিশের অপরাধ দমন শাখার পাঁচটি দল।

দিল্লি পুলিশ দাবি করেছে যে, ওই গবেষক-ছাত্র দুটি অনুষ্ঠানে উস্কানিমূলক ভাষণ দেন। ডিসেম্বরে যখন জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ে সিএএ-বিরোধী বিক্ষোভ চলছিল সেই সময় একবার প্ররোচনামূলক বক্তব্য রাখেন গবেষক-ছাত্র শারজিল ইমাম। পরে আবার উত্তরপ্রদেশের আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের একটি সমাবেশেও একই ধরণের দেশ-বিরোধী বার্তা দিতে শোনা গিয়েছে জেএনইউয়ের ওই ছাত্রকে।

শারজিল ইমাম দিল্লির শাহিনবাগে বর্তমানে যে অবস্থান বিক্ষোভ চলছে তারও অন্যতম আয়োজক। যদিও শাহিনবাগের অন্যান্য বিক্ষোভকারীরা তার মন্তব্যকে সমর্থন করেননি।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
দেশদ্রোহিতা,জেএনইউ,শারজিল ইমাম
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close