মাসুদ পারভেজ রুবেল, সংবাদকর্মী

  ১৩ আগস্ট, ২০১৮

রৌমারী : মেলেনি মুক্তাঞ্চল ঘোষণা, পায়নি সরকারি স্বীকৃতি

কুড়িগ্রাম জেলার রৌমারী উপজেলা মুক্তিযুদ্ধের পুরো সময় ছিল মুক্তাঞ্চল। মহান মুক্তিযুদ্ধের ইতিহাস ও ঐতিহ্যের দিক বিবেচনা করলে রৌমারীর মাটি ও মানুষের গুরুত্ব অপরিসীম। অন্যদিকে গোটা দেশের দু' লক্ষ মুক্তিযোদ্ধার মধ্যে প্রায় ষাট হাজার মুক্তিযোদ্ধা এই মাটিতেই মুক্তিযুদ্ধের প্রশিক্ষণ নিয়েছেন।

মুক্তাঞ্চল রৌমারীবাসী সকল প্রকার ত্যাগ তিতিক্ষার বিনিময়ে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে মুক্তিযুদ্ধে ভূমিকা পালন করেন। কিন্তুুু দুঃখের বিষয় হলেও সত্য যে স্বাধীনতার ৪৬ বছরেও রৌমারী উপজেলা মুক্তাঞ্চল হিসেবে সরকারিভাবে স্বীকৃতি পায়নি। অথচ ৭১ সালে যুদ্ধের সময় পুরো রৌমারী ছিল উম্মুক্ত।

প্রায় দুই লক্ষ পঞ্চাশ হাজার মানুষের বসবাস রৌমারী উপজেলায়। বর্তমানে রৌমারী উপজেলায় মোট মুক্তিযোদ্ধার সংখ্যা ২৫৪ জন, যা থেকে মৃত্যুবরণ করেছেন ৮৮জন, শহীদ হয়েছেন ৯ জন এবং বেঁচে আছেন ১৫৫ জন। যুদ্ধের সময় অসংখ্য মুক্তিযোদ্ধা ট্রেনিং নেয় রৌমারী সি,জি জামান উচ্চ বিদ্যালয়ের মাঠে। অথচ আজো মুক্তাঞ্চল ঘোষণা করা হয়নি এই স্থান। তাই প্রধানমন্রী শেখ হাসিনা সরকারের কাছে রৌমারী উপজেলাবাসীর প্রাণের আবদার রৌমারীকে সরকারিভাবে মুক্তাঞ্চল ঘোষণা করা হোক।

পিডিএসও/রিহাব

প্রিয় পাঠক, আপনিও লিখুন এই বিভাগে। নিজের অভিজ্ঞতা শেয়ার করুন। প্রকাশ করুন নিজের প্রতিভা। হতে পারেন লেখক অথবা মুক্ত সাংবাদিক। বিচিত্র, জীবন -যেমন, ভ্রমণ, ফ্যাশন, শিল্প-সাহিত্য, সমসাময়িক বিষয় কিংবা ক্যাম্পাস বিষয়ক যেকোনো লেখা সর্বোচ্চ ১০০০ শব্দের মধ্যে গুছিয়ে লিখে আপনার নিজের ছবি এবং যে বিষয় নিয়ে লেখা তার ছবি (যদি থাকে)সহ মেইল করুন। [email protected]

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
রৌমারী,মুক্তাঞ্চল,ঘোষণা
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close