reporterঅনলাইন ডেস্ক
  ০৮ অক্টোবর, ২০১৭

ফ্লোরিডায় শেষ হলো ফোবানা সম্মেলন

‘মানবতার জন্য ঐক্য’ স্লোগানের মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় অনুষ্ঠিত হয়েছে ৩১তম ফোবানা সম্মেলনের আসর। গত শুক্রবার বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ফ্লোরিডার উদ্যোগে ফ্লোরিডার মায়ামির হায়াত রিজেন্সি হোটেলের বলরুমে ফোবানা সম্মেলনের ৩১তম আসর অনুষ্ঠিত শুরু হয়। ৩১তম ফোবানা সম্মেলনের উদ্বোধন ঘোষণা করেন পানিসম্পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ এমপি।

সম্মেলনে উপস্থিত ছিলেন ৩১তম ফোবানা সম্মেলনের সভাপতি মোহাম্মদ এমরান, কনভেনার এম রহমান জহির, সদস্য সচিব আরিফ আহমেদ আশরাফ, প্রধান সমন্বয়ক আতিকুর রহমান, সাংস্কৃতিক কমিটির চেয়ারম্যান এ বি এম মোস্তফাসহ অন্যরা। এ সময় মঞ্চে উপস্থিত অতিথিদের ৩১তম ফোবানা সম্মেলনের উত্তরীয় পরিয়ে দেন সম্মেলনের প্রধান সমন্বয়ক আতিকুর রহমান।

ফোবানা সম্মেলনের দ্বিতীয় দিনে দিনভর সেমিনার, সিম্পোজিয়াম, এক্সিকিউটিভ কমিটির বার্ষিক সভা, আমেরিকান ব্যবসায়ীদেরও সম্মানে মধ্যাহ্নভোজ অনুষ্ঠিত হয়েছে। এরপর চলচ্চিত্র প্রদর্শনী, মূলমঞ্চে ফোবানা স্বাগতিক কমিটি ও এক্সিকিউটিভ কমটিরি সদস্যদের পরিচয় ইত্যাদি নানা আয়োজন আর গুণীজন সংবর্ধনার মধ্য দিয়ে শেষ হয় ৩১তম ফোবানা সম্মেলন।

সম্মেলনে আমেরিকা ও কানাডার জাতীয় সংগীত পরিবেশন করে ফ্লোরিডার নতুন প্রজন্মের শিল্পীবৃন্দ এবং উত্তর আমেরিকার শিল্পীবৃন্দ। এ ছাড়া বাংলাদেশ থেকে আসা শিল্পী ফকির আলমগীর, সাবিনা ইয়াসমিনসহ আরো অনেক শিল্পী সংগীত পরিবেশন করেন অনুষ্ঠানে। আরও ছিলেন চলচ্চিত্র নির্মাতা নাসির উদ্দীন ইউসুফ বাচ্চু, ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত, এনআরবি গ্লোবালের চেয়ারম্যান নিজাম চৌধুরী, শিল্পী ফকির আলমগীর, তাহসান, এন্ড্রু কিশোর, কুমার বিশ্বজিৎ।

৩১তম ফোবানা সম্মেলন উপলক্ষে একটি বিশেষ ম্যাগাজিন ‘চেতনায় শাণিত বাংলা’ নামে প্রকাশ করা হয়। সম্পূর্ণ রঙিন এই ম্যাগাজিনটির সম্পাদনায় ছিলেন রফিকুল হক, সহসম্পাদক আতিকুর রহমান, এ বি এম গোলাম মোস্তফা, সার্বিক সমন্বয় মোহাম্মদ এমরান, এম রহমান জহির ও রানা হক। ম্যাগাজিনটির প্রচ্ছদ তৈরি করেন লেখক-সাংবাদিক শিব্বীর আহমেদ।

এর আগে ৩১তম ফোবানা সম্মেলনের শুরতেই অনুষ্ঠিত হয় ব্ল্যাকটাই ডিনার। ডিনারে অতিথিদের আমন্ত্রণ জানান সম্মেলনের সভাপতি মোহাম্মদ এমরান, কনভেনার এম রহমান জহির ও সদস্য সচিব আরিফ আহমেদ আশরাফ। পরে ফোবানা এক্সিকিউটিভ কমিটির বার্ষিক সভা অনুষ্ঠিত হয়। পাশাপাশি শুরু হয় মেডিকেল, আইটি, শিল্প সাহিত্য ইত্যাদি বিভিন্ন বিষয়ে নানা সেমিনার। বেলা সাড়ে ১১টায় অনুষ্ঠিত হয় আমেরিকান ব্যবসায়ীদের সম্মানে অনুষ্ঠিত হয় ফোবানা বিজনেস পাওয়ার লাঞ্চ।

‘বিলিভ ইন বাংলাদেশ ইনভেস্ট ইন বাংলাদেশ’ স্লোগান নিয়ে অনুষ্ঠিত এই মধ্যাহ্নভোজে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারের পানি সম্পদমন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশ রাষ্ট্রদূত মোহাম্মদ জিয়াউদ্দিন, কিনোট স্পিকার হিসেবে উপস্থিত ছিলেন ম্যাক্স গ্রুপের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার গোলাম মোহাম্মদ আলমগীর।

সবশেষে চলচ্চিত্র প্রদর্শনী, মূলমঞ্চে ফোবানা স্বাগতিক কমিটি ও এক্সিকিউটিভ কমটিরি সদস্যদের পরিচয় ইত্যাদি নানা আয়োজন আর গুণীজন সংবর্ধনার মধ্য দিয়ে শেষ হয় এবারের ৩১তম ফোবানা সম্মেলন।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
৩১তম ফোবানা সম্মেলন,ফ্লোরিডা
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist