reporterঅনলাইন ডেস্ক
  ০৪ মার্চ, ২০১৮

তাপদাহ চোখ রাঙানি দিচ্ছে!

এবার চোখ রাঙানি দিচ্ছে তাপদাহ। চলতি মার্চ মাসের শেষ দিকে দেশের পশ্চিম ও উত্তর পশ্চিমাঞ্চলে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যেতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া বিভাগ। সেই সঙ্গে ৪-৫ দিন শিলাবৃষ্টিসহ কালবৈাশাখীও হতে পারে বলে আশঙ্কার কথা জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এমনিতেই এবার শীত শেষ হওয়ার সঙ্গে সঙ্গে গরম বেশি অনুভূত হচ্ছে রাজধানী ঢাকায়। মার্চ মাসে দিনের তাপমাত্রা স্বাভাবিক ৩৪-৩৬ ডিগ্রি সেলসিয়াস’র চেয়ে ১-২ ডিগ্রি বেশি থাকার সম্ভাবনা রয়েছে বলেও জানিয়েছেন আবহাওয়া অধিদপ্তরের পরিচালক সামছুদ্দিন আহমেদ। তিনি বলেন, মাসের শেষের দিকে দেশের পশ্চিম ও উত্তর-পশ্চিমাঞ্চলের উপর দিয়ে একটি মৃদু অর্থাৎ ৩৬-৩৮ ডিগ্রি সেলসিয়াস অথবা মাঝারি অর্থাৎ ৩৮-৪০ ডিগ্রি সেলসিয়াস ধরনের তাপ প্রবাহ বয়ে যেতে পারে।

এদিকে আজ রোববার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল চুয়াডাঙ্গায় ৩৫ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। গত বছর ২৪ মে ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭ ডিগ্রি সেলসিয়াস; ওই দিন যশোরে দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয় ৩৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। ২০১৬ সালেও গরমের মৌসুমে ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ৩৭ ডিগ্রিতে উঠেছিল। এর আগে ২০১৪ সালের ২২ এপ্রিল ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা উঠেছিল ৪০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস, যা ৫ দশকে সর্বোচ্চ তাপমাত্রা ছিল। ফাগুনের শেষ সময়ে এসেও অনেক এলাকায় আকস্মিক ঝড়ের দাপট হচ্ছে।

আবহাওয়া অধিদপ্তরের পরিচালক সামছুদ্দিন বলেন, চলতি মাসে দেশের উত্তর, উত্তর-পশ্চিম ও মধ্যাঞ্চলে ১-২ দিন শিলাবৃষ্টিসহ মাঝারি অথবা তীব্র কালবৈশাখী এবং দেশের অন্যত্র ৪-৫ দিন শিলাবৃষ্টিসহ হালকা থেকে মাঝারি কালবৈশাখী কিংবা বজ্র-ঝড় হতে পারে। অধিদপ্তরের আবহাওয়াবিদ আরিফ হোসেন বলেন, ফেব্রুয়ারির শেষ সময়ে এসে হঠাৎ করে যে কোনো এলাকায় ঝড়ো হাওয়া সৃষ্টি হয়। এটা স্বাভাবিক আবহাওয়া। মার্চ-এপ্রিল পর্যন্ত কালবৈশাখীর প্রবণতা থাকবে বলেও আশঙ্কা প্রাকাশ করেন তিনি।

পিডিএসও/মুস্তাফিজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
তাপদাহ,চোখ রাঙানি,আবহাওয়া অধিদপ্তর,পূর্বাভাস
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist