চবি প্রতিনিধি

  ১৭ জুলাই, ২০১৮

চবিতে ৩ দিনের আন্তর্জাতিক সম্মেলন শুরু

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকতা বিষয়ক ৩ দিনের আন্তর্জাতিক সম্মেলন শুরু হয়েছে । এতে অংশগ্রহণ করছেন ১০ টি দেশের ৭০ জন প্রবন্ধ উপস্থাপক ও ১১ জন বক্তা।

যে প্রধান বিষয়কে উপজীব্য করে এই সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে তা হল- মিডিয়া, কমিউনিকেশন অ্যান্ড জার্নালিজমঃ প্রসপেক্টস অ্যান্ড চ্যালেঞ্জেস ইন বাংলাদেশ এন্ড বিয়ন্ড ।বাংলাদেশ এবং তার বাইরের দেশসমূহে গণমাধ্যম, যোগাযোগ ও সাংবাদিকতার চ্যালেঞ্জ ও সম্ভাবনা নিয়ে গবেষক ও বিশেষজ্ঞরা তাদের প্রবন্ধ উপস্থাপন করবেন ।

মঙ্গলবার সকাল ১১ টায় সম্মেলন উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য জনাব ইফতেখার উদ্দিন চৌধুরী। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ শহিদ উল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপাচার্য ইফতেখার উদ্দিন চৌধুরী। তিনি দেশ বিদেশ থেকে আগত স্কলারদের ধন্যবাদ জানিয়ে বলেন, আমি অত্যন্ত খুশি যে বাংলাদেশে প্রথমবারের মত আয়োজিত এরকম একটি সম্মেলনে আমি কথা বলার সুযোগ পেয়েছি। তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার অধীনে গণমাধ্যম এখন শতভাগ স্বাধীনতা উপভোগ করছে ।

তবে বর্তমানে মিডিয়ার ব্যবহারের চাইতে অপব্যবহার বেশি হচ্ছে । যারা আত্মহত্যা করছে অধিকাংশ আত্মহত্যার পেছনে কোন না কোনভাবে সোশ্যাল মিডিয়া দায়ী । তাই মিডিয়ার অপব্যবহার বন্ধ করতে হবে । আমাদেরকে খেয়াল রাখতে হবে নিউজ আমরা কার জন্য করছি ।আমরা পত্রিকা মালিকদের বা কোন রাজনৈতিক দলকে খুশি করার জন্য নিউজ করছি কি—না।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে দৈনিক আজাদীর সম্পাদক এম এ মালেক বলেন,আধুনিকায়ন ও শিল্পায়নের যুগে গণমাধ্যম এখন একটি শিল্পে পরিণত হয়েছে ।সংবাদ হচ্ছে চারদিকের ঘটনাপ্রবাহের সুষ্ঠু উপস্হাপন । সামাজিক গণমাধ্যমে প্রচারিত মিথ্যা ও ভ্রান্তিকর সংবাদ হতে সমাজকে রক্ষা করতে হবে ।খবর হতে হলে সংবাদের মূলে থাকা তথ্য তুলে আনতে হবে। সংবাদ হতে হবে সত্যনিষ্ঠ,তথ্যবহুল ও প্রাসঙ্গিক । যুগের সাথে তাল মিলিয়ে সংবাদমাধ্যমও উন্নত হবে, তবে সংবাদ তার নিজস্ব স্বকীয়তা বজায় রাখবে। চিন্ময় চৌধুরীর একটি উক্তি উদ্ধৃত করে তিনি বলেন পয়সা দিলেই সংবাদ লেখানো যায় এ সংস্কৃতি খুবই ভয়াবহ ।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. মোহাম্মাদ শহিদ উল্লাহ । ধন্যবাদ জ্ঞাপন করেন সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক আলী আজগর চৌধুরী, ও বিভাগীয় প্রধান আবুল কালাম আজাদ। এছাড়া অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিভিন্ন অনুষদের ডীন ও শিক্ষকবৃন্দ।

তিন দিনের এই সম্মেলনের প্রথম দিনের প্লেনারি সেশনের বিষয়বস্তু- রিসার্চ ইন মিডিয়া অ্যান্ড জার্নালিজমঃ দ্য এক্সপেরিয়েন্স অফ সেভেন্টি ইয়ারস ইন এশিয়া। এতে ভারত থেকে আগত স্কলার সি এস এইচ এন মুর্তির সভাপতিত্বে বক্তব্য উপস্থাপন করেন ভারতীয় স্কলার ড. বিপ্লব লোহা চৌধুরী, বাংলাদেশের অধ্যাপক ড. গোলাম রহমান এবং মালয়শিয়া থেকে আগত অধ্যাপক ড. জামিলা হজ আহমাদ।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
চবি,সাংবাদিকতা বিষয়ক সম্মেলন,আন্তর্জাতিক সম্মেলন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist