শাবিপ্রবি প্রতিনিধি

  ১৮ মার্চ, ২০১৮

কোটা সংস্কারের দাবিতে শাবিপ্রবিতে মানববন্ধন-বিক্ষোভ

চাকুরি ক্ষেত্রে বিদ্যমান কোটা ব্যবস্থা সংস্কার এবং বৈষম্য নিরসনের দাবিতে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) মানববন্ধন, বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে শিক্ষার্থীরা। ‘বাংলাদেশ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ’র আহবানে রোববার সকাল সাড়ে ১১ টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার ভবনের সামনে ‘সাধারণ শিক্ষার্থীবৃন্দ’র ব্যানারে মানবন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধন শেষে একটি বিক্ষোভ মিছিল শুরু হয়ে ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। এতে বিভিন্ন বিভাগের অর্ধ-সহস্রাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন। এসব কর্মসূচিতে একত্মতা প্রকাশ করে অনেক মুক্তিযোদ্ধার সন্তানও অংশগ্রহণ করেন।

এসময় শিক্ষার্থীরা ‘কোটা প্রথার সংস্কার চাই’, ‘কোটা সংস্কার সময়ের দাবি’, ‘বঙ্গবন্ধুর সোনার বাংলায় বৈষম্যের ঠাঁই না’, ‘কোটা প্রথার দিন শেষ, মেধাবীদের বাংলাদেশ’ প্রভৃতি স্লোগান সংবলিত বিভিন্ন প্ল্যাকার্ড বহন করেন।

সমাবেশে শিক্ষার্থী অ্যাডলফ হিটলারের সঞ্চালনায় ও কর্মসূচির সমন্বয়ক নাসির উদ্দীনের সভাপতিত্বে বক্তব্য রাখেন-খালেদ সাইফুল্লাহ ইলিয়াস, নুরুল আলম, সুহেল আহমদ, আল আমিন ভূইয়া, তানজিম সাফয়েত প্রমুখ।

এসময় বক্তারা কোটা ব্যবস্থা থাকায় চাকুরিসহ অন্যান্য ক্ষেত্রে চরম বৈষম্য সৃষ্টি হচ্ছে উল্লেখ করে তা সংস্কার সময়ের দাবি বলে উল্লেখ করেন। এছাড়া শিক্ষার্থীদের ৫ দফা দাবি মেনে নেয়ার পাশাপাশি দায়েরকৃত মামলা প্রত্যাহারের দাবি জানানো হয়।

এছাড়া মানববন্ধনের শুরুতে নেপালে বিমান দূর্ঘটনায় নিহতদের স্মরণে ও বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবালের ওপর হামলার প্রতিবাদে এক মিনিট নীরবতা পালন করা হয়।

পিডিএসও/রানা

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মানববন্ধন-বিক্ষোভ,শাবিপ্রবি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist