কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি

  ২৯ মার্চ, ২০২৪

কলাপাড়ায় অবৈধভাবে খাল ভরাট, বিপাকে  মৎস্যজীবীরা

ছবি: প্রতিদিনের সংবাদ

পটুয়াখালীর কলাপাড়ায় অবৈধভাবে খাল ভরাট করে দখলের অভিযোগ পাওয়া গেছে। এতে বিপাকে পড়েছেন স্থানীয় মৎস্যজীবী পরিবারগুলো।

জানা যায়, উপজেলার নীলগঞ্জ ইউনিয়নের এলেমপুর গ্রামের উয়ারিয়া-ধুলাহার খালের এক-তৃতীয়াংশ ভরাট করা হয়েছে। স্থানীয় বাসিন্দা মৃত রফিক ঘরামীর ছেলে সরোয়ার ঘরামী এ অবৈধ দখল বাণিজ্য করছে বলে জানা যায়। তিনি খালের মাটি দিয়েই তার জমি সংলগ্ন খালের অংশ ভরাট করে দখলে নিচ্ছে। অথচ প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে প্রকাশ্যে খাল দখলে নেওয়ায় স্থানীয়দের মধ্যে ক্ষোভ বিরাজ করছে।

সরেজমিনে জানা যায়, নীলগঞ্জ ইউনিয়নের এলেমপুর গ্রামের উয়ারিয়া-ধুলাহার খালটি ওই এলাকার একটি ঐতিহ্যগত খাল। এ খাল থেকে মাছ আহরণ করে অধিকাংশ মানুষ জীবিকা নির্বাহ করে। শুকনো মৌসুমে শুকিয়ে গেলেও বর্ষায় পানিতে পরিপূর্ণ থাকে এ খালটি। অথচ দখলবাজদের কারণে খালটি আজ মরা খালে পরিণত হওয়ার উপক্রম হয়েছে। ধীরে ধীরে ভরাট হয়ে খালটি তার বৈশিষ্ট্য হারাতে বসেছে। এতে বিপাকে পড়ছে স্থানীয় মৎস্যজীবী পরিবারগুলো।

স্থানীয় একাধিক বাসিন্দা বলেন, একসময় বিস্তীর্ণ এলাকাজুড়ে এ খালটির অবস্থান ছিল। কিন্তু দখলবাজদের নজরে পড়ে খালটির আকার এখন ছোট হয়ে যাচ্ছে। যে যার মতো ভরাট করে দখলে নিচ্ছে।

সরোয়ার ঘরামির কাছে জানতে চাইলে তিনি বলেন, ‘এস.এ পর্চানুযায়ী এটি আমার রেকর্ডীয় সম্পত্তি। তাই ভরাট করছি।’ কিন্তু বিএস পর্চায় এটি সরকারি খালে রেকর্ডভুক্ত হয়েছে বলে তিনি স্বীকার করেন। তাহলে কীভাবে এ খালটি সে নিজের বলে দাবি করছেন তার সদুত্তর তিনি দিতে পারেননি।

কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রবিউল ইসলাম বলেন, বিষয়টি সম্পর্কে অবগত হলাম। দ্রুত প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে।

পিডিএস/জেডকে

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
পটুয়াখালী,কলাপাড়া,খাল,ভরাট,দখল,অভিযোগ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close