বিরামপুর (দিনাজপুর) প্রতিনিধি

  ০৮ মার্চ, ২০২৪

বিরামপুরে অভিযোগ 

অতিরিক্ত টাকা আদায়েও সেচ বন্ধ, নলকূপে তালা 

ছবি: প্রতিদিনের সংবাদ

দিনাজপুরের বিরামপুরে বোরো চাষের জমিতে অতিরিক্ত টাকা আদায়ের পরও সেচ না দেওয়ায় সেচে ব্যবহৃত একটি গভীর নলকূপে তালা ঝুলিয়ে দিয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বরাবর লিখিত অভিযোগ করেছেন স্থানীয় কৃষকরা। বৃহস্পতিবার (৭ মার্চ) উপজেলার খানপুর ইউনিয়নের কৃষকরা এ লিখিত অভিযোগ করেন।

অভিযোগে জানা যায়, উপজেলার খানপুর ইউনিয়নের প্রয়াগপুর মৌজায় বরেন্দ্র বহুমুখী উন্নয়ন প্রকল্পের একটি গভীর নলকূপ রয়েছে। সেখান থেকে পানি সেচ নিয়ে প্রায় ১০০ একর জমিতে বোরোর আবাদ হয়। গভীর নলকূপটির অপারেটর নটকুমারী গ্রামের রূপালী বেগম হলেও সেটি পরিচালনা করেন তার স্বামী মজিবর রহমান। চলতি বোরো মৌসুমে মজিবর রহমান কৃষকের জমিতে সেচ বাবদ বিঘা প্রতি (৩৩ শতাংশ) ১ হাজার ৮০০ টাকা এবং প্রতি একর (১০০ শতাংশ) ৫ হাজার ৪০০ টাকা হারে দাবি করেন এবং জমি রোপনের সময় সব টাকা পরিশোধ করতে বলেন। কৃষকরা কেউ অর্ধেক, কেউ এক চতুর্থাংশ টাকা দিলেও সমুদয় টাকা না পাওয়ায় সদ্য রোপিত প্রায় ১০০ বিঘা জমিতে সেচ প্রদান বন্ধ করে দিয়েছেন মজিবর। এতে কৃষকদের বোরো খেতের জমি ফেটে চৌচির হয়ে গেছে। কৃষক মানিক উদ্দিনের নেতৃত্বে বৃহস্পতিবার বিরামপুর ইউএনও নুজহাত তাসনীম আওন ও উপজেলা সেচ কমিটির সভাপতির কাছে ৬৮ জন কৃষক অভিযোগ দিয়েছেন।


  • সেচ বাবদ বিঘা প্রতি ১ হাজার ৮০০ টাকা এবং প্রতি একর ৫ হাজার ৪০০ টাকা আদায়
  • রোপিত প্রায় ১০০ বিঘা জমিতে সেচ বন্ধ

কৃষক প্রতিনিধি মানিক উদ্দিনসহ অন্যান্য কৃষকরা জানান, মজিবরকে দায়িত্ব থেকে অপসারণ না করা পর্যন্ত তারা গভীর নলকূপের তালা খুলবেন না।

অভিযুক্ত মজিবর রাজশাহীতে অবস্থান করায় এবং তার মোবাইল ফোন বন্ধ থাকায় তার বক্তব্য পাওয়া যায়নি।

এদিকে ইউএনও নুজহাত তাসনীম আওন বিষয়টি সমাধানের জন্য বিরামপুর বরেন্দ্র উন্নয়ন কর্তৃপক্ষের সহকারী প্রকৌশলী রফিকুল ইসলামকে নির্দেশনা প্রদান করেন। রফিকুল ইসলাম ওই মাঠে গিয়ে কৃষকদের জমি পরিদর্শন করেন। এ সময় সংশ্লিষ্ট ওয়ার্ড সদস্য শীতলী পাহান ও ফ্লাবিয়াস হেমরম উপস্থিত ছিলেন।

বরেন্দ্র কর্তৃপক্ষের সহকারী প্রকৌশলী রফিকুল ইসলাম জানান, গভীর নলকূপের তালা খুলে দেওয়ার জন্য কৃষকদের অনুরোধ করা হয়েছে এবং আগামী রবিবার শালিস বৈঠকের কথা বলা হয়েছে।

পিডিএস/আরডি

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
দিনাজপুর,বিরামপুর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close