বগুড়া প্রতিনিধি

  ১৯ জানুয়ারি, ২০২৪

বগুড়ায় দুদিনব্যাপী পিঠা উৎসব

বগুড়ার শহীদ টিটু মিলনায়তন চত্বরে দুদিনব্যাপী পিঠা উৎসবে দর্শনার্থীরা।-প্রতিদিনের সংবাদ

বগুড়ায় শুরু হয়েছে দুই দিনব্যাপী পিঠা উৎসব। শিশু সংগঠন ভোর হলো ও লিটল থিয়েটারের আয়োজনে শুক্রবার (১৯ জানুয়ারি) সকাল সাড়ে ১০টায় শহরের শহীদ টিটু মিলনায়তন চত্বরে এ পিঠা উৎসব শুরু হয়।

রোমেনা আফাজ মঞ্চে উদ্বোধন করেন বগুড়া-৬ আসনের সংসদ সদস্য রাগেবুল আহসান রিপু। সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি তৌফিক হাসান ময়নার সভাপতিত্বে বক্তব্য দেন নজরুল পরিষদের সভাপতি মন্তেজার রহমান মন্টু, বগুড়া পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল হাসান ববি, বগুড়া নাট্য দলের সভাপতি মীর্জা আহসানুউল হক দুলাল প্রমুখ।

তেল পিঠা, নকশি পিঠা, ছৈ পিঠা, চিতই পিঠা, ভাপাসহ বাহারী নামের ৩০ প্রকারে পিঠা নিয়ে দেশের বিভিন্ন অঞ্চলের ১৫টি স্টল পিঠা উৎসবে বসেছে।

পিঠা উৎসব কেন্দ্র করে সকাল থেকেই শিশু কিশোরসহ সব বয়সী মানুষের পদচারণায় মুখর হয়ে ওঠে মেলা প্রাঙ্গণ। পিঠা বেচাকেনার পাশাপাশি কীভাবে পিঠা তৈরি করতে হয় সে বিষয়েও উদ্যোক্তারা দর্শনার্থীদের অবগত করেন।

দর্শনার্থীরা স্বর্গ, নীলীমাসহ বেশ কয়েকজন জানান, তারা বাড়িতে পিঠা খেলেও এত বাহারী নামের পিঠা দেখা হয়নি, আবার গ্রামে আত্মীয় স্বজনের বাড়িতে গেলে পিঠার স্বাদ পেয়েছি কিন্তু এই পিঠা উৎসবে বিভিন্ন ধরনের পিঠা দেখে আনন্দিত। মেলায় আসা উদ্যোক্তা ঝুমা রানী, এলিনা জাহান, শাম্মী আক্তার জানান, তারা অনলাইনে তাদের পণ্য বিক্রি করে থাকেন।

উৎসব আয়োজন কমিটির প্রধান ও বাংলাদেশ গ্রাম থিয়েটারের সাধারণ সম্পাদক তৌফিক হাসান ময়না জানান, হারিয়ে যাওয়া ঐতিহ্য তুলে ধরতেই এমন আয়োজন।

এদিকে, পিঠা উৎসব উপলক্ষে রোমেনা আফাজ মুক্ত মঞ্চে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান, বগুড়া থিয়েটার ও কলেজ থিয়েটারের নাটক, শিশুদের চিত্রাঙ্কন ও আবৃত্তি প্রতিযোগিতার আয়োজন করা হয়।

পিডিএস/জেডকে

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বগুড়া,পিঠা,উৎসব,দুদিনব্যাপী,শুরু
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close