হাটহাজারী (চট্টগ্রাম) প্রতিনিধি

  ০৩ জুন, ২০২৩

আল্লামা ইয়াহিয়ার জানাজা সম্পন্ন

ছবি : প্রতিদিনের সংবাদ।

চট্টগ্রামের হাটহাজারীতে অবস্থিত দেশের সর্ববৃহৎ কওমি মাদ্রাসা আল-জামিয়াতুল আহলিয়া দারুল উলূম মুইনুল ইসলাম হাটহাজারী মাদ্রাসার মহাপরিচালক ও হেফাজতে ইসলাম বাংলাদেশের সিনিয়র নায়েবে আমীর আল্লামা শাহ মুহাম্মদ ইয়াহিয়ার জানাজা সম্পন্ন হয়েছে।

শনিবার (৩ জুন) বাদ মাগরিব মাদ্রাসা প্রাঙ্গণে হেফাজত ইসলাম বাংলাদেশের আমীর ও মজলিসে শূরা পরিচালনা কমিটির সদস্য আল্লামা মুহিবুল্লাহ বাবুনগরীর ইমামতিতে জানাজা নামাজ অনুষ্ঠিত হয়। দেশের বিভিন্ন স্থান থেকে প্রায় অর্ধ লক্ষাধীক মুসল্লিরা জানাজায় অংশগ্রহণ করেন।

নামাজ শেষে মাদ্রাসার কবরস্থানে প্রয়াত আল্লামা শাহ আহমদ শফি (রহ.) এর পাশে আল্লামা শাহ মোহাম্মদ ইয়াহিয়াকে সমাহিত করা হয়। মৃত্যুকালে হুজুরের বয়স হয়েছিল ৭৭ বছর। তার তিন ছেলে এবং চার মেয়ে সন্তান রয়েছে।

মাদ্রাসা সূত্রে জানা গেছে, গত বৃহস্পতিবার আল্লামা ইয়াহিয়ার হঠাৎ অসুস্থতা বেড়ে যাওয়ায় চট্টগ্রাম নগরীর একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়। শারীরিক অবস্থার অবনতি হওয়ায় তাকে রাতেই রাজধানী ঢাকার ইউনাইটেড হাসপাতালে ভর্তি করা হলে চিকিৎসাধীন অবস্থায় শুক্রবার দিবাগত রাত ১টা ৩০ মিনিটে তিনি ইন্তেকাল করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

তা ছাড়া জানাজার নামাজের পূর্বে মাদ্রাসার শূরা কমিটির বৈঠকের সিন্ধান্তনুসারে জামেয়ার প্রতিষ্ঠাতা পরিচালক আল্লামা হাবিবুল্লাহ কুরাইশি (রহ.) এর নাতি আল্লামা মুফতী খলীল আহমদ কাসেমীকে মহাপরিচালক মনোনীত করা হয়।

মুহাম্মদ ইয়াহিয়ার ইন্তেকালের খবরে তাৎক্ষণিকভাবে সারাদেশের উলামায়ে কেরাম, মাদ্রাসাছাত্র ও তৌহিদী জনতার মাঝে গভীর শোকের ছায়া নেমে আসে।

উল্লেখ্য, গত দুই মাস ধরে আল্লামা শাহ মুহাম্মদ ইয়াহিয়া শরীরিকভাবে অসুস্থ ছিলেন। গত ১৬ মে উন্নত চিকিৎসার জন্য তাকে ব্যাংককে নেওয়া হয়। সেখানে জানা যায় লিভার ক্যানসারজনিত রোগে আক্রান্ত হন তিনি। চিকিৎসা শেষে গত ২৫ মে সেখান থেকে তিনি দেশে ফেরেন।

আল্লামা শাহ মোহাম্মদ ইয়াহিয়া (রহ.) ১৯৪৭ সালের ১৫ জুন চট্টগ্রাম জেলার হাটহাজারী পৌরসভার আলমপুর গ্রামে কাজি সালেহ আহমদের বাড়ির এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তার পিতা কাজি আব্দুল আজিজ এবং মাতা আঞ্জুমান খাতুন।

শিক্ষা জীবনে তিনি ১০ বছর বয়সে হাটহাজারী মাদ্রাসার ফোরকানিয়া মক্তব বিভাগের শিক্ষক কারী নুরুল হক আলমপুরীর কাছে মাদ্রাসা নেসাবের প্রাথমিক পড়াশোনা শেষ করে ধারাবাহিকভাবে পড়াশোনা অব্যাহত রেখে হাটহাজারী মাদ্রাসা থেকেই ১৯৭৩ সালে দাওরায়ে হাদিস (মাস্টার্স) সম্পন্ন করেন।

শিক্ষাজীবন শেষ করার পর উপজেলার গড়দুয়ারা মাদ্রাসায় শিক্ষকতার মাধ্যমে তিনি কর্মজীবন শুরু করেন। তিনি গড়দুয়ারা মাদ্রাসায় দীর্ঘ ৯ বছর, মাদার্শা মাদ্রাসায় তিন বছর, ঈছাপুর ফয়জিয়া তাজবিদুল কুরআন মাদ্রাসায় ছয় বছর শিক্ষকতা করেন। এরপর তিনি ১৯৯১ সালে দারুল উলূম মুঈনুল ইসলাম হাটহাজারী মাদরাসায় যোগদান করেন।

গত ২০২১ সালের ৮ সেপ্টেম্বর দারুল উলূম মুইনুল ইসলাম হাটহাজারী মাদ্রাসার মজলিশে শূরা বৈঠকে আল্লামা আব্দুচ্ছালাম চাটগামীকে মাদ্রাসার মহাপরিচালক পদে নিয়োগের সিদ্ধান্ত নেন। শূরা সিদ্ধান্তের এ ঘোষণার কিছুক্ষণের মধ্যেই আব্দুচ্ছালাম চাটগামী ইন্তিকাল করেন। পরে ওই একই মজলিসে শূরার বৈঠকে আল্লামা ইয়াহিয়াকে আল-জামিয়াতুল আহলিয়া দারুল উলূম মুঈনুল ইসলাম হাটহাজারী মাদরাসার মহাপরিচালক হিসেবে নিয়োগ দেয়া হয়। সেই থেকে ইন্তিকালের আগ পর্যন্ত তিনি মহাপরিচালকের দায়িত্ব পালন করেন।

পিডিএস/এএমকে

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
জানাজা সম্পন্ন,আল্লামা ইয়াহিয়া,হাটহাজারী
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close