মো. জাহাঙ্গীর হোসেন, পটুয়াখালী

  ২৬ জানুয়ারি, ২০২৩

জনপ্রিয় হচ্ছে গোলের গুড়

গোলপাতা গাছ থেকে রস সংগ্রহ করছেন গাছি। ছবি : প্রতিদিনের সংবাদ

স্বাদে গন্ধে গোলপাতার গুড়ের জুড়ি নেই। কুয়াকাটাগামী পর্যটকসহ অনেকেই ভিন্ন স্বাদের সুমিষ্ট ও ভেজাল মুক্ত গোলপাতার গুড় কিনছেন। এ কারণে বাণিজ্যিক উৎপাদনে আগ্রহী হয়ে উঠছেন সংশ্লিষ্টরা। পটুয়াখালীর কলাপাড়া উপজেলার পাখিমারা গ্রামে তৈরি হচ্ছে গোল পাতার গুড়। এই গুড় উৎপাদনের সাথে জড়িতরা বলছেন, দিন দিন বাগান সংকুচিত হওয়ায় উৎপাদন টিকিয়ে রাখা কষ্টকর হচ্ছে। সরকারিভাবে পৃষ্ঠপোষকতা প্রদান করা গেলে বাজারজাতকরণ করা সম্ভব। দেশে গোলপাতার গুড়ের বাজার সৃষ্টি এবং বিদেশে রপ্তানিরও সুযোগ রয়েছে বলে দাবি স্থানীয়দের।

পিঠা-পুলিসহ উপাদেয় খাবার প্রস্তুতে আখ কিংবা খেজুর গুড়ের কোনো জুড়ি নেই। সেই জায়গা দখল করে নিতে পারে অযত্ন অবহেলায় বেড়ে ওঠা গোলপাতার গুড়। গোলপাতার গুড়েও তৈরি হতে পারে এসব উপদেয় খাবার।

এখন পটুয়াখালীর কলাপাড়া উপজেলার পাখিমারা গ্রামে গোলপাতার গুড়ের বাণিজ্যিক উৎপাদন শুরু হয়েছে। নোনা পানি গাছ হিসেবে গোল পাতার পরিচয় থাকলেও দীর্ঘকাল থেকে এ অঞ্চলের বাসিন্দারা গোলগাছ থেকে রস সংগ্রহ করে স্বল্প পরিসরে গুড় তৈরি করতেন। কিন্তু বর্তমানে চাহিদা বাড়ায় এখন বাণিজ্যিকভাবে গুড় করছেন তারা।

স্থানীয় মজিবর রহমান জানান, আখ কিংবা খেজুর গুড়ের থেকে ঘন ও সুস্বাদু গোলের গুড় ইতোমধ্যে নজর কেড়েছে পর্যটকসহ স্থানীয় ক্রেতাদের। সরকারি পৃষ্ঠপোষকাতা পেলে এ গুড়ের উৎপান বৃদ্ধি করে শুধু দেশে নয় বিদেশেও রপ্তানি সম্ভব ।

পটুয়াখালী চেম্বার অব কমার্স এন্ড ইন্ড্রাষ্ট্রি, সভাপতি মো.গিয়াস উদ্দিন জানান, স্থানীয় গোলের গুড় উৎপাদনকারীদের কাছ থেকে স্থানীয়দের পাশাপাশি পর্যটকরা এই গুড় কিনছেন। গোলবাগান বেঁচে থাকলেই এ শিল্প বেঁচে থাকবে। আগামী দিনে গোল চাষীদের প্রশিক্ষণের মাধ্যমে গোলের উৎপাদন বৃদ্ধি করে দেশের চাহিদা মিটিয়ে বিদেশে রপ্তানির পদক্ষেপ গ্রহণ করার প্রতি মনযোগী হওয়ার আহ্বান জানান তিনি।

পটুয়াখালীর উপকূলীয় বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা আবদুল্লাহ আল মামুন জানান, স্থানীয় গোল গুড় উৎপাদনকারীদের কথা বিবেচনা করে আগামী অর্থ বছরে নতুন নতুন গোলবাগান তৈরির পরিকল্পনা রয়েছে উপকূলীয় বন বিভাগের।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
জনপ্রিয়,গোলের গুড়
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close