মান্দা (নওগাঁ) প্রতিনিধি

  ২১ জানুয়ারি, ২০২৩

মান্দায় সরানো হলো প্রাচীন কালো পাথর

ছবি : প্রতিদিনের সংবাদ

নওগাঁর মান্দায় ঐতিহাসিক কুসুম্বা মসজিদে যাতায়াতের রাস্তার পাশে পড়ে ছিল পুরানো আমলের একটি বিশাল কালো পাথর। সেই পাথরে বিশেষ বর্ণের লিপি খোদাই করা আছে। এটি একটি প্রাচীন নির্দশন, ৪’শ বছরের পুরানো বলে ধারণা করা হয়। প্রত্নতত্ত্ব অধিদপ্তরের উদ্যোগ ও মান্দা উপজেলা প্রশাসনের সহায়তায় শনিবার দুপুরে কুসুম্বা মসজিদের উত্তরপাশে তেঁতুল গাছের নিচে এটি সরিয়ে নেওয়া হয়। এই পাথরকে ঘিরে অনেক গল্প প্রচলিত আছে।

স্থানান্তরের সময় প্রত্নতত্ত্ব অধিদপ্তর রাজশাহী ও রংপুর অঞ্চলের আঞ্চলিক পরিচালক ড. নাহিদ সুলতানা, প্রত্নতাত্ত্বিক যাদুঘর মহাস্থানগড়ের কাষ্টোডিয়ান রাজিয়া সুলতানা, প্রত্নতাত্ত্বিক যাদুঘর পাহাড়পুরের কাষ্টোডিয়ান ফজলুল করিম, প্রত্নতত্ত্ব অধিদপ্তর রাজশাহী ও রংপুর অঞ্চলের গবেষনা সহকারী হাসানাত বিন ইসলাম, মান্দা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আবু বাক্কার সিদ্দিক, উপজেলা প্রকৌশলী শাইদুল ইসলাম মিয়া, কুসুম্বা ইউনিয়নের চেয়ারম্যান নওফেল আলী মণ্ডল, কুসুম্বা শাহী মসজিদের সাধারণ সম্পাদক শরিফুল ইসলাম প্রমূখ উপস্থিত ছিলেন।

মান্দা উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু বাক্কার সিদ্দিক বলেন, রাস্তার পাশে অরক্ষিত অবস্থায় কালো পাথরটি ছিল। প্রত্নতত্ত্ব অধিদপ্তরের উদ্যোগে সেটিকে স্থানান্তর করে মসজিদের পাশে নেওয়ার হয়েছে।

এ প্রসঙ্গে প্রত্নতত্ত্ব অধিদপ্তর রাজশাহী ও রংপুর অঞ্চলের আঞ্চলিক পরিচালক ড. নাহিদ সুলতানা বলেন, কালো পাথর খন্ডটি প্রাচীন নিদর্শন। এখানে থাকা লিপিটার পাঠোদ্ধার হলেই এটার সম্পর্কে বিস্তারিত জানা যাবে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মান্দা,কালো পাথর
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close