নিজস্ব প্রতিবেদক

  ১৮ আগস্ট, ২০২২

রাউটারলেস ইন্টারনেট :  সব ওয়াই-ফাই এর এক পাসওয়ার্ড

কুমিল্লা জেলার মনোহরগন্জ উপজেলা একটি মনমুগ্ধকর প্রসিদ্ধ ব্যবসায়িক স্থান। এটি তিনটি ইউনিয়নের কেন্দ্রবিন্দুতে অবস্থিত। এখানকার বাসিন্দা মো. মাসুদ দীর্ঘদিন ধরেই উপজেলায় ইন্টারনেট সেবা দিয়ে আসছিলেন। কিন্তু তিনি চাচ্ছিলেন গ্রাহকদের আরও উন্নত ও নিরবিচ্ছিন্ন ইন্টারনেট সেবা দিতে। দূর্দান্ত গতির ইন্টারনেট সেবা নিশ্চিত করার লক্ষ্যে গ্রাম-বাংলার ইন্টারনেট নামে খ্যাত স্বাধীন ওয়াই-ফাই এর সাথে কাজ শুরু করেন।

বর্তমানে স্বাধীন ওয়াই-ফাই সাপোর্ট সেন্টারের মাধ্যমে ইন্টারনেট সাপোর্টের মাধ্যমে মো. মাসুদ আজ স্বাবলম্বী। পাশাপাশি ৭ জনের কর্মসংস্থান সৃষ্টি করতে পেরেছেন। বছরের শেষ নাগাদ আরও কয়েকজন মানুষের কর্মসংস্থান সৃষ্টি করতে পারবেন বলে জানান তিনি।

মাসুদ বলেন, স্বাধীন ওয়াই-ফাই এর একটি অনন্য প্যাকেজ হচ্ছে ফ্রিল্যান্সার প্যাকেজ। ২৪ ঘন্টা এই প্যাকেজের জন্য ডেডিকেটেড সার্ভিসের ব্যবস্থা রয়েছে, যেনো গ্রাম বা মফস্বলে বসে ফ্রিল্যান্সাররা দ্রুতগতির ইন্টারনেট সেবা পান। তারই ধারাবাহিকতায় উপজেলার ফ্রিল্যান্সার, ই-কমার্স উদ্যোক্তারা ব্যাপকভাবে উপকৃত হচ্ছেন। এ ছাড়াও ইন্টারনেটে চালিত ডিভাইসের মাধ্যমে গ্রাহকদের বিনোদনের জন্য সবচেয়ে বড় অন্তরায় এতোদিন ছিলো গতি। সে সমস্যারও চমৎকার সমাধান দিচ্ছে স্বাধীন ওয়াই-ফাই। মাসুদ আরও জানান, এক পাড়ার মানুষ যখন আরেক পাড়ায় যায় সাধারন ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগের ক্ষেত্রে রাউটারের নির্দিষ্ট সীমার বাইরে চলে গেলে আর ওয়াই-ফাই নেটওয়ার্ক পায় না। কিন্তু স্বাধীন ওয়াই-ফাই এর ক্ষেত্রে বাইরে স্থাপন করা বিশেষ ডিভাইসের মাধ্যমে ঘরের বাইরে এক পাড়া থেকে অন্য পাড়াতে গেলেও রাউটার ছাড়াই ইন্টারনেট ব্যবহার সম্ভব। এমনকি অন্য পাড়ার কোনো বন্ধু বা আত্বীয়ের বাড়ীতে গেলেও চাইতে হবে না রাউটারের আইডি-পাসওয়ার্ড। স্বয়ংক্রিয়ভাবে তা নেটওয়ার্কের সাথে য্ক্তু হয়ে যায়। রাউটারলেস ইন্টারনেট এবং সব ওয়াই-ফাই এ একই পাসওয়ার্ডের সেবা দিচ্ছে স্বাধীন ওয়াই-ফাই।

স্বাধীন ওয়াই–ফাইয়ের কর্ণধার মোবারক হোসেন বলেন, মাসুদের মতো হাজার হাজার তরুন এবং উদ্যোক্তার পাশে থেকে কর্মসংস্থান বৃদ্ধিতে কাজ করে যাচ্ছে স্বাধীন ওয়াই-ফাই, গ্রাম-বাংলার মানুষের ইন্টারনেটের একমাত্র অবলম্বন হতে চায় স্বাধীন ওয়াই-ফাই। যার ফলাফলস্বরূপ ১১৫৭ টি গ্রামে পৌঁছে গেছে স্বাধীন ওয়াই-ফাই এর সেবা।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
রাউটারলেস ইন্টারনেট,সব ওয়াই-ফাই,এক পাসওয়ার্ড
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close