কামারখন্দ (সিরাজগঞ্জ) প্রতিনিধি

  ২৩ জুন, ২০২২

পশু খামারিদের ব্যস্ত সময়

উৎপাদনের অর্ধেক পশু অবিক্রিত থাকার আশঙ্কা

ছবি : প্রতিদিনের সংবাদ

কোরবানির ঈদকে সামনে রেখে পশু হৃষ্টপুষ্টকরণে ব্যস্ত সময় পার করছেন কামারখন্দের খামারিরা। কিন্তু সময় ঘনিয়ে এলেও পশুর হাট ও বেপারিদের তৎপরতা না থাকায় হতাশ তারা। এদিকে গো-খাদ্যের দাম দ্বিগুণ বাড়ায় পশুর বাজারদর নিয়েও দুশ্চিন্তায় খামারিরা। শুধু তাই নয়, মোট উৎপাদনের তুলনায় চাহিদা কম থাকায় প্রায় অর্ধেক পশু অবিক্রিত থাকার আশঙ্কা করছেন তারা।

উপজেলা প্রাণিসম্পদ ও ভেটেরিনারি হাসপাতাল সূত্র জানায়, এ বছর কোরবানির ঈদকে কেন্দ্র করে উপজেলার ১ হাজার ২৫৮ জন খামারি ৫৪ হাজার ১৫২টি পশু হৃষ্টপুষ্ট করেছেন। এর মধ্যে ষাঁড় ৭ হাজার ৯৪০টি, বলদ ২ হাজার ৫৮০টি, গাভী ৬৮০টি, ছাগল ৩৭ হাজার ৩৫৫টি, ভেড়া ৫ হাজার ৫৯২টি এবং মহিষ ৫টি।

উপজেলার আলোকদিয়া গ্রামের খামারি অর্ণব জানান, এবছর কোরবানির ঈদে বিক্রির জন্য ১৪টি ষাঁড় ও ২টি মহিষ হৃষ্টপুষ্ট করেছি। কয়েক মাস আগে হঠাৎ গো-খাদ্যের দাম দ্বিগুণ বেড়ে যায়। এতে ষাঁড়গুলো প্রস্তুত করতে খরচও পড়েছে দ্বিগুণ। গত বছর কোরবানির ঈদের এক মাস আগে থেকেই বেপারিদের তৎপরতা ছিল চোখে পড়ার মতো, কিন্ত এবছর তাদের দেখা মিলছে না। এমনকি স্থানীয় হাটগুলোতেও ক্রেতার আনাগোনা নেই। তাই গরু বিক্রি ও বাজারদর নিয়ে দুশ্চিন্তায় রয়েছি।

হায়দারপুর গ্রামের রাব্বি জানান, লাভের আশায় ব্যাংক ঋণ নিয়ে একটা ষাঁড় কিনে হৃষ্টপুষ্ট করেছি। এর জন্য যে পরিমাণ অর্থ ব্যয় হয়েছে ষাঁড়টি বিক্রি করে খরচের সেই টাকা তুলতে পারবো কি না তা নিয়েই ভাবছি। চাহিদা মতো দাম না পেলে ঈদে তার গরু বিক্রি করবেন না বলেও জানান।

উপজেলা প্রাণিসম্পদ ও ভেটেরিনারি হাসপাতালের উপ সহকারি প্রাণিসম্পদ কর্মকর্তা গোলাম হোসেন বলেন, প্রতি বছর কোরবানি ঈদের আগে এ উপজেলায় ৩টি স্থায়ী ও ৬টি অস্থায়ী হাট বসানো হয়। অস্থায়ী হাটগুলোর কর্তৃপক্ষ মাইকিংসহ ব্যাপক প্রচার-প্রচারণা চালায়, কিন্তু এবছর অস্থায়ী হাটগুলোর প্রচার তেমন চোখে পড়ছে না। স্থায়ী হাটগুলোও জমে ওঠেনি। ধারণা করছি, বন্যার কারণে অনেকে হয়তো কোরবানির ঈদের কয়েকদিন আগে কোরবানির পশু কিনবেন। তবে অনলাইনে পশুর হাট অ্যাপে অনেক পশুর ছবি, বর্ণনা ও দাম দিয়ে আপলোড করা হচ্ছে। এ কারণেও পশু ক্রেতাদের আনাগোনা কম হতে পারে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
কামরখন্দ,সিরাজগঞ্জ,কোরবানির ঈদ,ক্রেতা-বিক্রেতা,কোরবানির পশু
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close