কমলগঞ্জ (মৌলভীবাজার) প্রতিনিধি

  ২৪ নভেম্বর, ২০২১

জুতা সেলাইয়ে জীবন চলেনা কমলগঞ্জের মুচি সম্প্রদায়ের

ছবি : প্রতিদিনের সংবাদ

জুতা সেলাই করে এখন আর জীবন চলেনা কমলগঞ্জের মুচি সম্প্রদায়ের। বাপ-দাদার পেশায় জড়িয়ে এখন খেয়ে না খেয়ে চলছে তাদের দিন। স্বল্প আয় দিয়ে এ বাজারে পরিবার চালানো দায় হয়ে পড়েছে। এখন আর কেউ তেমন ছেঁড়া জুতা সেলাই করে পরেনা।

আমাদের সাহায্যে কেউ এগিয়ে আসেনা। কষ্টের সাথে এ কথাগুলো বলেন ৩০ বছর ধরে জুতা সেলাই পেশায় কাজ করা কমলগঞ্জ উপজেলার শমশেরনগর বাজারের মুচি দুলাল রবিদাস।

কমলগঞ্জের বিভিন্ন বাজারে রাস্তার পাশে অথবা দোকানের সামনে একটি বস্তার উপর বসে জুতা সেলাই করা, রং বা কালি দেওয়ার যাবতীয় জিনিসপত্র নিয়ে বসেন মুচি রবিদাস সম্প্রদায়ের লোকজন। ছেঁড়া জুতাকে চলার উপযোগী করে দিলেও তাদের ভাগ্যের নেই কোন পরিবর্তন। খেয়ে না খেয়ে পরিবার পরিজন নিয়ে কোনরকম চলছে তাদের জীবন।

কমলগঞ্জ ও শমশেরনগর বাজারের বেশ কয়েকজন মুচি সম্প্রদায়ের সাথে কথা হলে তারা বলেন, আমাদের মাঝে অনেকেই এ পেশা এখন ছেড়ে দিয়েছেন। সারাদিন কাজ করে ২০০ থেকে ২৫০ টাকা আয় হয়। এ দিয়ে কীভাবে ৬/৭ জনের পরিবার চালাবো। এক কেজি চাল আর ডালের দাম এখন ১৫০ টাকা।

ভানুগাছ বাজরের বাদল রবিদাস ও শমমেরনগরের বাদাইরদেউল এলাকার মন্টু রবিদাস, রাজ বুজন রবিদাস, জগদীশ রবিদাস জানান, তাদের এলাকায় এ সম্প্রদায়ের ১৪টি পরিবার একসময় জুতা সেলাই করে পরিবার চালাতেন। কিন্তু এখন অনেকই পেশা বদলে অন্য কাজ করছেন। অন্যান্য সম্প্রদায়ের মানুষজন সরকারিভাবে কোন না কোন সাহয়তা পেলেও সরকারের পক্ষ থেকে মুচি সম্প্রদায়ের লোকজনদের তেমন কোন সাহায্য দেওয়া হয় না।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
কমলগঞ্জ,মুচি,জুতা সেলাই
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close