রাঙ্গাবালী (পটুয়াখালী) প্রতিনিধি

  ১৩ অক্টোবর, ২০২১

সরকারি খালে বাঁধ দিয়ে বিএনপি নেতার মাছ চাষ

সরকারি খালের মুখে বাঁধ দিয়ে করছেন মাছ চাষ। বাঁধের উপর বানানো হয়েছে থাকার ঘর এবং বাঁধের এক অংশে সবজি চাষেরও অভিযোগ উঠেছে স্থানীয় এক বিএনপি নেতার বিরুদ্ধে।  

এদিকে খালে বাঁধ থাকার কারণে প্রায় ১০০০ একর জমির পানি প্রবাহ বন্ধ হয়ে গেছে। মাছ চাষ এবং পানি সরবরাহ বন্ধ থাকায় কৃষি জমিতে পানি জমে সৃষ্টি হয়েছে জলাবদ্ধতা। এতে কৃষি জমিতে চাষাবাদ নিয়ে কৃষকদের  থাকতে হয় দুশ্চিন্তায়। 

এ চিত্র পটুয়াখালী জেলার রাঙ্গাবালী উপজেলার মৌডুবী ইউনিয়নের খাসমহল গ্রামের ২৮ নং এলাকার মাঝ দিয়ে যাওয়া খালটির। র্দীঘদিন ধরে দাপট দেখিয়ে সরকারি খাল বাঁধ দিয়ে মাছ চাষ করছেন ওই এলাকার দেলোয়ার পঞ্চায়েত নামের এক বিএনপি নেতা। 

স্থানীয়রা জানান, বর্ষার আগে খালের ২টি কালভার্টের সামনে মাটি ও বাঁশ দিয়ে বাঁধ দিয়ে মাছ চাষ করছেন দেলোয়ার পঞ্চায়েত। ১০০০ একর কৃষি জমি দখল করে মাছ চাষ করেছেন তিনি। এতে পানি চলাচল বন্ধ হওয়ায় বৃষ্টিতে এলাকায় জলাবদ্ধতার সৃষ্টি হচ্ছে। অনেকের বাড়িঘর, বাড়ির আঙ্গিনার শাক-সবজি ডুবে যাচ্ছে। চাষাবাদে কৃষক খালের পানি ব্যাহার করে জমিতে সেচ দিতে পারছে না।

এ বিষয়ে দেলোয়ার মুঠোফোনে বলেন, আমি খালে বাঁধ দিছি আমাদের জমি রক্ষা করার জন্য এবং খালে মাছ চাষ করছি বাঁধের টাকা উঠানোর জন্য। আমি বাঁধ দিয়েছি কোন কর্মকর্তা জানল কি জানলো না সেটা আমার দেখার বিষয় না।

উপজেলা কৃষি কর্মকর্তা মনিরুল ইসলাম বলেন, আমার কাছে এখনো কেউ লিখিত অভিযোগ করেনি অভিযোগ পেলে প্রয়োজনীয় ব্যবস্থা নিবো।

উপজেলা র্নিবাহী কর্মকর্তা মো. মাশফাকুর রহমান বলেন, সরকারি খালে বাঁধ দেয়া যাব না, বিষয়টি খোঁজ নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
রাঙ্গাবালী,পটুয়াখালী
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close