কনক দেব, শিবগঞ্জ (বগুড়া)

  ২০ সেপ্টেম্বর, ২০২১

শিবগঞ্জে আইপিএম পদ্ধতিতে সবজি চাষ

Integrated Pest Management (I.P.M) অর্থাৎ সমন্বিত বালাই দমন ব্যবস্থা। পরিবেশের ভারসাম্য রক্ষা করে কীটনাশকসহ রাসায়নিক সার ব্যবহার না করে যে সকল ফসল ফলানো হয় তাকে আইপিএম বলা হয় কৃষি বিভাগে।

কৃষিতে দিনের পর দিন মাএাতিরিক্ত কীটনাশক ব্যবহারে স্বাস্থ্য ঝুঁকি যেমন বাড়ছে তেমনি বেড়েই চলেছে উৎপাদন ব্যয়। তাই বিষ মুক্ত ফসল ফলানোর জন্য সরকার কৃষি মন্ত্রনালয় থেকে কৃষকদের রাসায়নিক সার ব্যবহার না করে জৈবিক উপায়ে কৃষকদের ফসল ফলাতে মনোনিবেশের জন্য নানামুখী কার্যক্রম চলছে। এ জন্য পাইলট প্রকল্প হিসেবে উত্তরাঞ্চলের গুরুত্বপূর্ণ চাষ উপযোগী বিভিন্ন জেলা-উপজেলা গুলোকে বিশেষ গুরুত্ব দেয়া হচ্ছে।

উপজেলা কৃষি কর্মকর্তা আল মুজাহিদ সরকার জানান, উপজেলার দেউলী ইউনিয়নে ৫০০ চাষি ও ৩০০ বিঘা জমিতে পরিচালিত হচ্ছে আইপিএম পদ্ধতির কার্যক্রম। কৃষক কৃষাণীদের ছোট ছোট দলে ভাগ করে সরকারি বিভিন্ন কৃষি উপাদান, প্রশিক্ষন সম্মানি ভাতাসহ বিষ মুক্ত ফসল ফলানোর জন্য নানা প্রণোদনা দিয়ে যাচ্ছে।

স্বাস্থ্য পরিবেশ উৎপাদন ব্যায় কমিয়ে আনার লক্ষ্যে শিবগঞ্জে ১২ টি ইউনিয়নে আইপিএম পদ্ধতিতে বিষমুক্ত ফসল ফলানোর জন্য কৃষকদের সহায়তা করছে উপজেলা কৃষি বিভাগ। এ জন্য মাঠ পর্যায়ে উপসহকারী কৃষি কর্মকর্তারা কৃষকদের মাঠে বাস্তব ভিত্তিক প্রশিক্ষণ দেয়া হচ্ছে।

কথা হয় মোকামতলা ইউনিয়নের দায়িত্ব প্রাপ্ত উপসহকারী কৃষি কর্মকর্তা বিতোশ চন্দ্র রায়ের সাথে, যান্ত্রিক উপায়ে ফসলের ক্ষতি করে এমন শত্রু পোকা মাকড় দমন করা উপকারি পোকা মাকর সংরক্ষণ মাছ, ব্যঙ পশু পাখি গুইসাপসহ নানা উপকারি জীব রক্ষা পায়। বালাই সহনশীল জাত, আধুনিক চাষাবাদ কীটনাশক ব্যবহার না করে বিভিন্ন রকমের জৈব সার ব্যবহার করাসহ রাসায়নিক কোন কিছু ব্যবহার না করে ফসল ফলানো হচ্ছে।

আইপিএম পদ্ধতিতে ফসল ফলানো কৃষক, জগদীশ, হারুন, মোকলেছুর, হান্নাসহ অনেকে জানায়, আমরা কেঁচো সার, গোবর সার কম্পোস্ট সহ বিভিন্ন জৈব সার ব্যবহার করে সবজি চাষ লালশাক, কলুমশাক, কাটকচু,পটোল, করলা, মিষ্টি কুমড়া, লাউ, ধান, কলাসহ বিভিন্ন রকমের ফসল ফলাচ্ছি। ফসলের ক্ষতিকারক রোগবালাই দমন করার জন্য বাঁশ পদ্ধতি, ফেরোমন ফাঁদ, লিউর, রাতে আলোর ফাঁদ, গোবর, জালসহ বিভিন্ন যান্ত্রিক উপায়ে বিষ মুক্ত ফসল ফলানো কার্যক্রম। এতে করে সেচ খরচ ছারা উৎপাদন ব্যয় পরিবেশ সবদিক থেকেই সাশ্রয় হচ্ছে ফসল ফলাতে কৃষকদের।

পিডিএসও/এসএমএস

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
শিবগঞ্জ,বগুড়া
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close