চকরিয়া (কক্সবাজার) প্রতিনিধি

  ২৮ ফেব্রুয়ারি, ২০২১

চকরিয়ায় ‘বঙ্গবন্ধু-বাংলাদেশ কর্ণার’ ও ‘স্বাধীনতা মঞ্চ’ উদ্বোধন

চকরিয়ায় ‘বঙ্গবন্ধু-বাংলাদেশ কর্ণার’ ও ‘স্বাধীনতা মঞ্চ’ উদ্বোধন করেন বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবুল আলম হানিফ এমপি। 

রোববার কক্সবাজার-১ চকরিয়া-পেকুয়া আসনের সংসদ সদস্য ও চকরিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি জাফর আলমের ব্যক্তিগত উদ্যোগে থানা রাস্তার মাথাস্থ সিস্টেম কমপ্লেক্সে স্থাপিত ‘বঙ্গবন্ধু-বাংলাদেশ কর্ণার’ ও ‘স্বাধীনতা মঞ্চ’ পায়রা উড়িয়ে আনুষ্ঠানিকভাবে শুভ উদ্বোধন করেন।

এসময় তার সফরসঙ্গী হিসেবে ছিলেন- বাংলাদেশ সরকারের পানিসম্পদ মন্ত্রণালয়ের উপমন্ত্রী এনামুল হক শামীম এমপি। বঙ্গবন্ধু-বাংলাদেশ কর্ণার’ ও ‘স্বাধীনতা মঞ্চ’ উদ্বোধনের পরে তিনি চকরিয়া সরকারি কলেজ মাঠে উপজেলা আওয়ামী লীগ আয়োজিত বিশাল জনসভায় বিকাল পাঁচটায় প্রধান অতিথির বক্তব্য দেন।

এর আগে মাহবুবুল আলম হানিফ এমপি এবং উপমন্ত্রী এনামুল হক শামীম এমপি ঢাকা থেকে বিমানযোগে কক্সবাজারে এসে পৌঁছান সকাল ৯টার দিকে। এর পর সার্কিট হাউজে অবস্থানের পর দুপুর একটার দিকে চকরিয়া পৌঁছে উদ্বোধন করেন এমপি জাফর আলমের ব্যক্তিগত উদ্যোগে সিস্টেম চকরিয়া কমপ্লেক্সে স্থাপিত ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ কর্ণার’।

এর পর বিকেলে যোগ দেন চকরিয়া সরকারি কলেজ মাঠের জনসভায়। সেখানে পৌঁছে নবনির্মিত ‘স্বাধীনতা মঞ্চ’ উদ্বোধনের পর উপস্থিত চকরিয়া-পেকুয়াবাসীর উদ্দেশ্যে প্রধান অতিথির বক্তব্য দেন মাহবুবুল আলম হানিফ এমপি।

আনুষ্ঠানিক উদ্বোধনের পর উম্মুক্ত করে দেয়া হয় ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ কর্ণার’। প্রায় ৮ হাজার বর্গফুটের মধ্যে স্থাপিত এই কর্ণারে সংক্ষেপে চিত্রায়িত করা হয়েছে বাংলাদেশের ৬৮ হাজার বর্গমাইলের ইতিহাস, ঐতিহ্য, ভাষা আন্দোলন, বঙ্গবন্ধু, ছয়দফা, স্বাধীনতা, মুক্তিযুদ্ধ, বাংলাদেশ আওয়ামী লীগের ইতিহাস।

এছাড়াও বরেণ্য বাঙালির ইতিহাস, জাতীয় চার নেতার প্রতিচ্ছবিও রয়েছে এই কর্ণারে।অপরদিকে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশ্বনেত্রী হয়ে উঠা, বিশ্বের কাছ থেকে বড় বড় যেসব অর্জন বাংলাদেশের জন্য এনেছেন তাও তুলে ধরা হয়েছে এই কর্ণারে।

দেশ-বিদেশের বরেণ্য সাহিত্যিক ও লেখকদের মূল্যবান বইয়ের সমাহারে স্থাপন করা হয়েছে লাইব্রেরীও। এছাড়াও কর্ণারে রয়েছে বিশাল স্পেসের হলরুম এবং সেমিনার কক্ষ। বঙ্গবন্ধু ও বাংলাদেশ কর্ণার শুভ উদ্বোধনকালে প্রধান অতিথি মাহবুব উল আলম হানিফ বলেন, বর্তমান প্রজন্মের যারা রয়েছে তাদের জন্য বঙ্গবন্ধু ও বাংলাদেশ কর্ণার সত্যিই অনুকরণীয়।

১৯৭১ সালের মহান মুক্তিযোদ্ধা, ৫২ ভাষা আন্দোলন ও তার পরবর্তী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কর্মময় জীবনচিত্র এবং বাংলাদের প্রেক্ষাপট নিয়ে বঙ্গবন্ধু ও বাংলাদেশ কর্ণারে স্থান পেয়েছে।

এছাড়াও এই বঙ্গবন্ধু কর্ণারে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নয়ন কর্মকাণ্ড ও জাতির পিতার স্বপরিবারের নানা পারিবারিক ও রাজনৈতিক এবং সামাজিক বাস্তবধর্মী উল্লেখযোগ্য চিত্র ফুটে তোলা হয়েছে।এটা বর্তমান প্রজন্মের শিক্ষার্থী থেকে শুরু করে প্রতিটি মানুষের জন্য শিক্ষানীয় ও বিরল দৃষ্টান্ত। বঙ্গবন্ধু ও বাংলাদেশ নিয়ে এতো সুন্দর নান্দনিকভাবে কর্ণার করায় মহৎ এ উদ্যোগকে চকরিয়া-পেকুয়া আসনের সাংসদ জাফর আলমকে সাধুবাদ জানাচ্ছি।

উল্লেখ্য, মাহবুবুল আলম হানিফ এমপি চকরিয়ায় আগমনকে ঘিরে উপজেলা আওয়ামী লীগ আয়োজিত জনসভা সফল করার লক্ষ্যে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করে। এরই অংশ হিসেবে গত ১৫দিন ধরে চকরিয়া-পেকুয়ার জনপদের ২৫টি ইউনিয়ন ও একটি পৌরসভায় এলাকায় অবিরাম ভাবে মাঠে কাজ করেছেন কক্সবাজার-১ আসনের সাংসদ আলহাজ্ব জাফর আলমসহ দলের শীর্ষ স্থানীয় নেতৃবৃন্দ।

অপরদিকে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের চকরিয়ার ২৯ কিলোমিটারজুড়ে স্থাপন করা হয় শতাধিক তোরণ। চকরিয়া পৌরশহর চিরিঙ্গা এবং জনসভাস্থল চকরিয়া কলেজ মাঠকেও সাজানো হয়েছে বর্ণিল সাজে। জনসভাকে কেন্দ্র করে স্থাপিত মঞ্চসহ আশপাশে পুলিশের পক্ষ থেকে জোরদার করা হয়েছে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় কমিটির ধর্মবিষয়ক সম্পাদক এ্যাডভোকেট সিরাজুল মোস্তাফা, জেলা আওয়ামী লীগ সভাপতি এ্যাডভোকেট ফরিদুল ইসলাম চৌধুরী, চকরিয়া-পেকুয়া আসনের সাংসদ আলহাজ্ব জাফর আলম, কক্সবাজার-রামু আসনের সাংসদ সাইমুম সরওয়ার কমল, মহেশখালী-কুতুবদিয়া আসনের সাংসদ আশেক উল্লাহ রফিক, বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সাবেক সভাপতি মাহফুজুল হায়দার চৌধুরী রোটন, চকরিয়া উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক গিয়াস উদ্দিন চৌধুরী, জেলা আওয়ামী লীগের সদস্য আমিনুর রশিদ দুলাল, চকরিয়া পৌরসভার মেয়র আলমগীর চৌধুরী, চকরিয়া পৌরসভা আওয়ামী লীগ সভাপতি জাহেদুল ইসলাম লিটু, সিনিয়র সহসভাপতি মো.ওয়ালি মিল্টন, সাধারণ সম্পাদক আতিক উদ্দিন চৌধুরী, চকরিয়া উপজেলা যুবলীগ সাধারণ সম্পাদক কাউছার উদ্দিন কছির, এমপি জাফর আলমের ব্যক্তিগত সহকারী আমিন চৌধুরীসহ জেলা, উপজেলা ও পৌরসভার বিপুল সংখ্যক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

পিডিএসও/এসএম শামীম

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
চকরিয়া,বঙ্গবন্ধু,বাংলাদেশ কর্ণার
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close