শাহজাদপুর (সিরাজগঞ্জ) প্রতিনিধি

  ১৬ জানুয়ারি, ২০২১

শাহজাদপুরে নির্ধারিত সেশন ফি না দেয়ায় বই পায়নি শিক্ষার্থীরা

প্রতীকী ছবি

সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার সৈয়দপুর মডেল উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের এখনো পাঠ্য বই দেয়া হয়নি। নির্ধারিত সেশন ফি’র টাকা না দেয়ায় ৩ শতাধিক শিক্ষার্থীকে নতুন বই দেয়া হয়নি বলে শিক্ষার্থীদের লেখাপড়া ব্যহত হচ্ছে বলে অভিযোগ উঠেছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, উপজেলার জালালপুর ইউনিয়নে যমুনার ভাঙনে ক্ষতিগ্রস্থরা আর্থিক সংকটে রয়েছে দীর্ঘদিন ধরে। এ আর্থিক সংকটের মধ্যে ওই বিদ্যালয়ের শিক্ষার্থীদের ৫ শ’ টাকা সেশন ফি নির্ধারণ করা করা হয়। নির্ধারিত সেশন ফি দিতে না পারায় ৩ শতাধিক শিক্ষার্থীকে বই দেয়া হয়নি। এ বই বিতরণ উৎসবের ২ সপ্তাহ পার হলেও ৭ম, ৮ম ও ৯ম শ্রেণির ৩ শতাধিক শিক্ষার্থী বই পায়নি। তাদের মাঝে এখন প্রশ্ন উঠেছে বিনামূল্যের বই নিতে কেন টাকা দিতে হবে?

এ অভিযোগ অস্বীকার করে বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল হামিদ বলেন, ম্যানিজিং কমিটি নিয়ে বিরোধ থাকায় কিছুটা বিলম্ব হয়েছে এবং সরকারি নিয়ম মেনে একাউন্ট খুলে সেশন ফির টাকা আগে উত্তোলনের কথা বলা হয়েছে। যেসব শিক্ষার্থীরা বই পায়নি শিগগিরই তাদের মাঝে নতুন বই বিতরণ করা হবে।

এ বিষয়ে সহকারী উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার শফিকুল ইসলাম জানান, বিষয়টি জেনেছি। ২/১ দিনের মধ্যে তদন্ত সাপেক্ষে আইনগত ব্যবস্থা নেয়া হবে। জেলা শিক্ষা অফিসার শফিউল্লাহ বলেন, যথাসময়ে শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে বই বিতরণের নির্দেশ দেয়া হয়েছে। সরকারি নির্দেশনা অমান্য করলে প্রতিষ্ঠান কর্তৃপক্ষের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে বলে তিনি জানান।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা জানান, বিষয়টি যদি ঘটে থাকে তা অত্যান্ত দুঃখজনক। সেশন ফি’র সাথে বই বিতরণের কোন সম্পর্ক নেই। সরকার ছাত্র-ছাত্রীদের নতুন বছরে বই বিনামূল্যে বিতরণের ব্যবস্থা করেছে। এ ধরনের ঘটনা ঘটে থাকলে অচিরেই তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।

পিডিএসও/এসএম শামীম

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
শাহজাদপুর,নির্ধারিত,সেশন ফি
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close