আবু সাইদ খোকন, আমতলী (বরগুনা)

  ১৪ জানুয়ারি, ২০২১

বদলে যাচ্ছে আমতলী : ৭২৬ কোটি টাকার উন্নয়ন প্রকল্প

বরগুনার আমতলীর সুবান্দী, রামজী ঘুঘুমারী খাল সংস্কার ও উপজেলার আড়পাঙ্গাশিয়া ইউনিয়নের বালিয়াতলী বেড়িবাঁধ, চাওড়া ইউপির ঘটখালী বেড়িবাঁধ পুনর্নির্মাণ ও আমতলী পৌর শহর রক্ষাবাঁধ নির্মাণের জন্য বরগুনার পানি উন্নয়ন বোর্ড (পাউবো) ৭২৬ কোটি টাকা ডিপিপি (ডকুমেন্ট অফ প্রজেক্ট প্রফর্মা) জমা দিয়েছেন সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে। প্রস্তাবটি চূড়ান্ত পর্যায়ে রয়েছে সচিবের অনুমতির অপেক্ষায়।

বরগুনা পাউবো সূত্রে জানা যায়, সচীব অনুমতি দিলেই প্রকল্পের নিয়ম অনুযায়ী কার্যক্রম শুরু করা হবে।

সুবান্দী, রামজী ঘুঘুমারী খাল সংস্কার ও উপজেলার আড়পাঙ্গাশিয়া ইউনিয়নের বালিয়াতলী বেড়িবাঁধ, নদী ভাঙন রোধ চাওড়া ইউপির ঘটখালী বেড়িবাঁধ পুনর্নির্মাণ নদী ভাঙন রোধ ও আমতলী পৌর শহর রক্ষাবাঁধ নির্মাণের জন্য বরগুনার পানি উন্নয়ন বোর্ড (পাউবো) ৭২৬ কোটি টাকা ডিপিপি (ডকুমেন্ট অফ প্রজেক্ট প্রফর্মা) জমা দেয়া হয়েছে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে। এ প্রকল্পের মধ্যে বেড়িবাঁধ নির্মাণ, পুনর্নির্মাণ শহর রক্ষাবাঁধ নির্মাণ, সুবান্ধী খালে ১০ কিলোমিটার ওয়াকওয়ে নির্মাণ লোচা খালে ৫ ব্যান্ডের স্লুইজ, সোনাগজা খালে ৩ ব্যান্ডের স্লুইজ, সেনের হাট বাজারে ২ ব্যান্ডের স্লুইজ ও পূর্বচিলার নয়াভাংগুলীতে ২ ব্যান্ডের স্লুইজ নির্মাণ, ছুরিকাটা মহাসড়ক, হলদিয়া বাজার সংলগ্ন, বলইবুনিয়া খালের গোড়ায়, লক্ষিরখালের গোড়ায়, চন্দ্রাপাতাকাটা ও কাউনিয়া বাঁধসহ ১০টি স্থানে কালভার্ট নির্মাণ, পশ্চিম ঘটখালী ও কৃষ্ণনগর গ্রামে ২টি আউটলেট নির্মাণ ও কচুরীপানা উত্তোলনের জন্য বরগুনা পাউবো ৭২৬ কোটি টাকার ডিপিপি (ডকুমেন্ট অফ প্রজেক্ট প্রফর্মা) জমা অনুমোদন হলে এ কাজ করা হবে বলে জানিয়েছেন।

উল্লেখ্য, বরগুনার আমতলী উপজেলার চাওড়া, হলদিয়া, কুকুয়া, সদর ইউনিয়ন ও পৌরসভার উপর দিয়ে প্রবাহিত ৩০ কিলোমিটার দৈর্ঘ্য ও ২০০ মিটার প্রস্থ চাওড়া-সুবান্দি নদী কচুরীপানায় ভরপুর হয়ে গেছে। পানি পঁচে দুর্গন্ধ ছড়িয়ে পরিবেশ দুষিত হওয়ায় চার ইউনিয়ন ও পৌরসভার লাখো মানুষ দুর্ভোগে পড়েছে।

চাওড়া ইউপি চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আখতারুজ্জামান খান বাদল মুঠোফোনে বলেন, চাওড়া ইউনিয়নবাসীর দীর্ঘদিনের দাবি সুবান্ধী খাল সংস্কার, ঘটখালী বেড়িবাঁধ পুনর্নির্মাণ ও নদী ভাঙন রোধে ব্যবস্থা নেয়ার। দ্রুত এ প্রকল্প বাস্তবায়ন হলে চাওড়াবাসীর দুর্ভোগ লাঘব হবে।

আমতলী উপজেলা নির্বাহী অফিসার মো. আসাদুজ্জামান বলেন, এ প্রকল্প বাস্ত বায়নের জন্য সংশ্লিষ্ট বিভাগকে সকল প্রকার সহযোগিতা করা হবে।

আমতলী উপজেলার পৌর মেয়র মতিয়ার রহমান বলেন, চাওড়া সুবন্দি খালের পানি প্রবাহের জন্য যে প্রকল্প দেয়া হয়েছে, তা যুগান্তকারী পদক্ষেপ। তিনি আরও বলেন, খালের শাখা-প্রশাখার বাঁধগুলো কেঁটে স্লুইজ ও কালভার্ট নির্মাণ করে নৌ পরিবহন চলাচল নিশ্চিত করতে হবে।

বরগুনা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী কায়সার আলম মুঠোফোনে বলেন, চাওড়া-সুবান্দি নদীর পানি নিষ্কাশন ও কচুরীপানা অপসারণ ওয়াকওয়ে নির্মাণের ও আড়পাঙ্গাশিয়া, ঘটখালী ও আমতলী পৌরশহর রক্ষার জন্য পানি উন্নয়ন বোর্ড ৭২৬ কোটি টাকা ডিপিপি (ডকুমেন্ট অফ প্রজেক্ট প্রফর্মা) জমা দেওয়া হয়েছে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে। এখন সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিবদের অনুমোদনের অপেক্ষায় রয়েছে। এ প্রকল্প বাস্তবায়ন হলে আমতলী উপজেলার সুবান্ধীবাদ সংশ্লিষ্ট মানুষসহ উপজেলার তিন লক্ষাধিক মানুষের দুর্ভোগ লাঘব হবে বলে জানান।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
প্রকল্প,উন্নয়ন,আমতলী
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close