এম এ মাসুদ, সুন্দরগঞ্জ (গাইবান্ধা)

  ২৯ সেপ্টেম্বর, ২০২০

সুন্দরগঞ্জে ৬১০ হেক্টর জমির ফসলহানির শঙ্কা

গাইবান্ধার সুন্দরগঞ্জে দু'দফা বন্যার ধকল কাটিয়ে ওঠার পর কৃষক যখন মাঠ ভরা সবুজ ধান ক্ষেত দেখে স্বস্তির নিশ্বাস ও স্বপ্ন বুনতে শুরু করেছেন। ঠিক এমন সময় ১০-১১ দিন ধরে ভারী বৃষ্টিপাত ও উজান থেকে নেমে আসা ঢলে সৃষ্ট আকস্মিক বন্যায় ৬১০ হেক্টর জমির আমন ধান, সবজি ক্ষেত ক্ষতিগ্রস্থ হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। গাইবান্ধা পানি উন্নয়ন বোর্ড কন্ট্রোল রুম জানিয়েছে, সোমবার বিকেলে তিস্তার পানি কমেছে, তবে মঙ্গলবার সকাল থেকে তা স্থির রয়েছে।

সরেজমিনে দেখা গেছে, কয়েকদিন ধরে থেমে থেমে ভারী বর্ষণ ও বন্যার পানি উঠেছে এমন চরাঞ্চলসহ নিচু এলাকার ধান ক্ষেতগুলো পানিতে নিমজ্জিত হয়ে পড়েছে। উপজেলার আদর্শ স্কুলের দু'পাশে, মীরগঞ্জ বাজারের পূর্বপাশে, বামনজল হলহলিয়াসহ চরাঞ্চলের নিচু জমির বেশ কিছু আমন ধান ক্ষেত পানিতে পুরোটাই নিমজ্জিত। আবার অনেক ধান ক্ষেতের গলায় গলায় পানি। এ সময়ে আমন ধান কাইচ থোর অবস্থায় থাকায় প্রকৃত পক্ষে ক্ষয়-ক্ষতির পরিমান অফিস সূত্রে প্রাপ্ত তথ্যের চেয়ে বেশি হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

কৃষকরা বলছেন, গলা পানিতে এভাবে ডুবে থাকলে কাইচ থোর ধান নষ্ট হয়ে যেতে পারে।

এদিকে, সবজি খ্যাত এলাকা তারাপুরসহ বিভিন্ন এলাকায় বেগুন ও অন্যান্য সবজি দীর্ঘ সময় বৃষ্টি ও রোববার থেকে প্রচন্ড রোদ হওয়ায় ক্ষতি হতে পারে বলে কৃষকদের সাথে কথা বলে জানা যায়। দেখা গেছে বেগুন ক্ষেতের অনেক গাছ রোদের তাপে ঝিমিয়ে পড়েছে। মুলা ক্ষেতেরও একই অবস্থা।

উপজেলা কৃষি অফিস সূত্র জানায়, চলতি আমন মৌসুমে উপজেলায় ২৮ হাজার ১শ ৯৩ হেক্টর জমিতে আমন চাষ হয়েছে। কিন্তু আকস্মিক এ প্রাকৃতিক দুর্যোগে ৫৫০ হেক্টর জমির আমন ফসল ও ৬০ কেক্টর জমির সবজি ক্ষেত ক্ষতিগ্রস্থ হতে পারে।

উপজেলা কৃষি কর্মকর্তা সৈয়দ রেজা ই মাহমুদ প্রতিদিনের সংবাদকে বলেন, আপনারা যেটাকে নষ্ট বলছেন, আমরা সেটাকে পানিতে নিমজ্জিত বলছি। বন্যার পানি নেমে যাওয়ার পর কৃষককে ধান গাছ থেকে কাদা ধুয়ে দেয়ার জন্য শুধু পানি স্প্রে করার পরামর্শ দিয়েছি। কমপক্ষে ১০ দিন পর ধান গাছ যখন বসে যাবে, তখন বিঘা প্রতি ৮ কেজি ইউরিয়া ও ৮ কেজি পটাশ সার দিতে হবে বলে যোগ করেন তিনি।

প্রসঙ্গত আগের দু'দফা বন্যায়, এ উপজেলায় মোট ১শ' ৩১ দশমিক ৫০ হেক্টর জমির ফসল পুরোপুরি ক্ষতিগ্রস্থ হয়েছে।

পিডিএসও/এসএম শামীম

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
সুন্দরগঞ্জ,জমির,ফসলহানি
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close