বেনাপোল (যশোর) প্রতিনিধি

  ০৭ জুলাই, ২০২০

শার্শায় প্রধানমন্ত্রীর আর্থিক সহায়তার তালিকায় ব্যাপক অনিয়ম

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে প্রধানমন্ত্রীর তহবিল থেকে মানবিক সহায়তা কর্মসূচির আওতায় কর্মহীন লোকের আর্থিক সহায়তা প্রদানের নামের তালিকায় যশোরের শার্শা উপজেলায় ব্যাপক অনিয়মের অভিযোগ উঠেছে। উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সরেজমিনে এসব অভিযোগের বিষয়ে তদন্ত করা হচ্ছে।

প্রধানমন্ত্রীর তহবিল থেকে মানবিক সহায়তা কর্মসূচির আওতায় শার্শা উপজেলায় ৮ হাজার ৭শ’ কর্মহীন লোকের জনপ্রতি দুই হাজার ৫শ’ টাকা আর্থিক সহায়তা প্রদান করা হবে। যার প্রথম পর্বে পাবে দুই হাজার ৭শ’ লোক। প্রথম পর্বের আর্থিক সহায়তা প্রাপ্তি দুই হাজার ৭শ’ জনের নামের তালিকা যাচাই বাচাই চলছে। যাদের সিম কার্ড নেই তাদের সিম কার্ডের ব্যবস্থা করা হচ্ছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, করোনা ভাইরাসে প্রধানমন্ত্রীর তহবিল থেকে মানবিক সহায়তা কর্মসূচির আওতায় কর্মহীন লোকের আর্থিক সহায়তা প্রদানের জন্য শার্শার ১১ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও ইউপি সদস্যরা নামের তালিকা তৈরি করেন। অভিযোগ রয়েছে, নামের তালিকায় বেশির ভাগই ক্ষমতাসীন দলের কর্মী, ইউপি চেয়ারম্যান ও সদস্যদের আত্মীয়-স্বজনদের নাম দেয়া হয়। তালিকায় কর্মহীনদের নাম দেয়ার কথা থাকলেও তা না দিয়ে নাম দেয়া হয়েছে বিত্তবান ও ব্যবসায়ীদের। চেয়ারম্যান ও সদস্যদের দেয়া নামের তালিকায় কর্মহীন লোকের নাম না দিয়ে যাদের নাম দেয়া হয়েছে তাদের অনেকের একতলা দোতলা পাকাঘর রয়েছে বলে জানা গেছে।

খোঁজ নিয়ে জানা যায়, শার্শা উপজেলায় যে তালিকা জমা দেয়া হয়েছে তার ৯০ শতাংশ বাস্তবতার সাথে মিল নেই। যাদের নাম দেয়া হয়েছে তাদের অনেকের জাতীয় পরিচয় পত্রের সাথে ঠিকানার মিল নেই। নেই মোবাইল নাম্বার।

নামের তালিকায় স্থানীয় ইউপি সদস্য ও গ্রাম্য নেতাদের মোবাইল নাম্বারে একাধিক ব্যক্তির নামে দেয়া হয়েছে। শার্শার ডিহি ইউনিয়নের একজন ইউপি সদস্যে তালিকাকৃত ৮০ জনের নামের পাশে তার মোবাইল নাম্বার ব্যবহার করেছেন। এভাবে প্রায় সব ইউনিয়নের মেম্বাররা একাজ করেছেন। যা নিয়ম বহির্ভূত। এসব বিষয় জানাজানি হলে শার্শা উপজেলা প্রশাসন চেয়ারম্যান ও ইউপি সদস্যদের দেয়া নামের তালিকা বিভিন্নভাবে সরেজমিনে তদন্ত করে যাচাই বাছাই করছেন। তালিকায় অনেক অনিয়ম ধরা পড়ায় জনপ্রতিনিধিরা ক্ষুব্ধ হয়েছেন। এ নিয়ে বিভিন্ন এলাকায় উত্তেজনা বিরাজ করছে।

এ বিষয়ে শার্শা উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসার মো. লাল্টু মিয়া বলেন, আর্থিক সহায়তা প্রদানের নামের তালিকা সরকারের নির্দেশনার আলোকে নিয়ম মেনে আবারও প্রধানমন্ত্রীর দফতরে পাঠানো হবে। তিনি বলেন, প্রধানমন্ত্রীর তহবিল থেকে মানবিক সহায়তা কর্মসূচির আওতায় আর্থিক সহায়তা প্রদানে কোন অনিয়ম মানা হবে না। শার্শা উপজেলায় ৮ হাজার ৭শ’ কর্মহীন লোকের জনপ্রতি দুই হাজার ৫শ’ টাকা আর্থিক সহায়তা প্রদান করা হবে। যার প্রথম পর্বে পাবে দুই হাজার ৭শ’ জন।

শার্শা উপজেলা নির্বাহী অফিসার পুলক কুমার মন্ডল বলেন, প্রধানমন্ত্রীর তহবিল থেকে মানবিক সহায়তা কর্মসূচির আওতায় শার্শা উপজেলায় আর্থিক সহায়তা প্রদান করা হবে। তালিকায় যাদের নাম রয়েছে তা যাচাই বাছাই করে তাদের সিম কার্ডের মাধ্যমে টাকা দেয়া হবে। যাদের সিম কার্ড নেই তাদের ১০ টাকা জমা দিয়ে ব্যাংকে অ্যাকাউন্ট খুলতে হবে। নিয়ম মেনেই প্রধানমন্ত্রীর তহবিল থেকে মানবিক সহায়তা কর্মসূচি বাস্তবায়ন করা হবে।

পিডিএসও/এসএম শামীম

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
শার্শা,অনিয়ম
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close