হাসমত আলী, গাজীপুর

  ২০ আগস্ট, ২০১৯

২টি সাপের শঙ্খ লাগা (ভিডিও)

গাজীপুরের কাপাসিয়া উপজেলার চামুরখী গ্রামের একটি ফসলি জমিতে দু’টি দাঁরাশ সাপের (স্থানীয়ভাবে দারাজ) শঙ্খ লাগা দৃশ্য শুক্রবার বিকেলে মানুষকে অবাক করে দিয়েছে!

ওই গ্রামের বাসিন্দা গিয়াস খান জানান, বিকেল ৩টার থেকে ৫টা পর্যন্ত গ্রামের একটি ধান খেতে দুটি সাপের শঙ্খ লাগা দৃশ্য গ্রামের শতাধিক মানুষ অবলোকন করেছে। এসময় অনেকেই বলাবলি করছিল- শঙ্খ লাগলে নাকি বৃষ্টিপাত হয়। আরেক দল বলছিল- সাপের শঙ্খ লাগা স্থানে নতুন কাপড় বিছিয়ে দিয়ে ওই কাপড় যত্ন করে রাখলে নাকি সংসারে লক্ষীর আঁচড় পড়ে।

ভিডিওতে দেখতে ক্লিক করুন

তবে এ ধরনের বিশ্বাস কল্পনা সবই ভিত্তিহীন। এ দাবি করলেন গাজীপুর শহরের কাজী আজিম উদ্দিন কলেজের প্রাণিবিদ্যা বিভাগের প্রধান মাসুদুল হক। তিনি বলেন, সাপের শঙ্খ লাগা একটি সাধারণ ঘটনা ও প্রাকৃতিক বিষয়। মানুষ বা অন্য প্রাণীর যেমন যৌন মিলন হয়, সাপও ঠিক তেমনিভাবে প্রজননের জন্য যৌন মিলন ঘটায়।

তিনি আরো বলেন, সাপের নির্দিষ্ট সময় থাকে, তখন তাদের প্রজনন সক্ষমতা বৃদ্ধি পায়, যৌন মিলনে উদ্দীপ্ত করে এবং প্রেমের বা ভালো লাগার বিষয়টি প্রাধান্য পায়। কেবল তখনই সাপেরা যৌন মিলনে মিলিত হয়। এছাড়া সাপেরা যৌন মিলনে খাদ্য, নিরাপত্তা, তাপমাত্রা এবং সঙ্গীর সহজলভ্যতা এসবের ওপরও নির্ভর করে থাকে। সাধারণত বর্ষাকালটা সাপের যৌন মিলনের জন্য অনেকটাই উপযুক্ত সময়। এজন্য এ সময়তেই সাপের শঙ্খ বা যৌন মিলন বেশি হয়ে থাকে। জেনে রাখা ভাল, শঙ্খ সময়ে সাপদের বিরক্ত করলে তাদের আগ্রাসী হওয়ার সম্ভাবনা আছে।

পিডিএসও/রি.মা

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
সাপ,শঙ্খ
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close