হালুয়াঘাট (ময়মনসিংহ) প্রতিনিধি

  ০৩ নভেম্বর, ২০১৮

হালুয়াঘাটে ঐতিহাসিক তেলিখালি যুদ্ধ দিবস পালিত

ময়মনসিংহের হালুয়াঘাটে ঐতিহাসিক তেলিখালি যুদ্ধ দিবস পালিত হয়েছে। শনিবার দিবসটি উপলক্ষে উপজেলা প্রশাসনের আয়োজনে তেলিখালি বাজারে জাতীয় পতাকা উত্তোলন, তেলিখালি যুদ্ধের তাৎপর্য, শহীদ পরিবারদের সম্মাননা, শহীদদের কবর জিয়ারত, দোয়া মাহফিলসহ বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়।

সকালে দিনব্যাপী এ অনুষ্ঠানের উদ্বোধন করেন স্থানীয় সাংসদ জুয়েল আরেং। অনুষ্ঠানে উপজেলা নির্বাহী কর্মকর্তা জাকির হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক ড. সুভাষ চন্দ্র বিশ্বাস।

বিশেষ অতিথি ছিলেন সাবেক জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আনোয়ার হোসেন, আব্দুর রব, পৌর মেয়র খাইরুল আলম ভূইয়া, আওয়ামী লীগ সভাপতি (ভারপ্রাপ্ত) কবিরুল ইসলাম বেগ, সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত) আঃ রশিদ প্রমূখ।

মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিলের তথ্য অনুযায়ি, ১৯৭১ সালের ৩ নভেম্বর ভারতীয় সীমান্তবর্তী হালুয়াঘাটের তেলিখালি ক্যাম্প পাকিস্তানী সেনাদের কাছ থেকে দখলমুক্ত করতে ভারতীয় মিত্রবাহিনী ও মুক্তিযোদ্ধারা যৌথভাবে এক সম্মুখ যুদ্ধে মিলিত হয়। পাঁচ ঘণ্টার রক্তক্ষয়ী যুদ্ধে ১২৪ জন পাকিস্তানি সেনা ও তাদের শতাধিক সহযোগী রাজাকার আলবদরসহ ২৩৪ জনকে হত্যা করে মুক্তিযোদ্ধাদের যৌথবাহিনী। এতে শহীদ হন মিত্রবাহিনীর ২১ জন জওয়ান ও সাতজন বীর মুক্তিযোদ্ধা। ময়মনসিংহ সীমান্তে এটিই ছিলো প্রথম বিজয়।

তেলিখালি ক্যাম্পের পেছনে সাত শহীদের গণকবরে তালিকাভুক্ত শহীদরা হচ্ছেন, জামালপুরের সরিষাবাড়ির শওকত আলী, ময়মনসিংহের ফুলপুরের হযরত আলী, হালুয়াঘাটের আক্তার হোসেন, ময়মনসিংহ সদরের আলাউদ্দিন, শাহজাহান ও রঞ্জিত গুপ্ত এবং সিপাহী ওয়াজিউল্লাহ। প্রতিবছর দিবসটি উপলক্ষে উপজেলা প্রশাসন নানা কর্মসূচির আয়োজন করে থাকে।

পিডিএসও/অপূর্ব

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
হালুয়াঘাট,তেলিখালি,যুদ্ধ দিবস
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close