রাকিবুল ইসলাম রাকিব, গৌরীপুর

  ২৫ জুন, ২০১৮

ম্যানেজিং কমিটির নির্বাচনে অনিয়ম

ইউএনও, মেয়র ও প্রধান শিক্ষকসহ ৯ জনের বিরুদ্ধে মামলা

ময়মনসিংহের গৌরীপুর পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির নির্বাচনে তফসিল ঘোষণা ও ভোটার তালিকায় অনিয়মের অভিযোগ এনে নির্বাচন স্থগিত চেয়ে আদালতে মামলা দায়ের হয়েছে।

রোববার ওই স্কুল শিক্ষার্থীর দুই অভিভাবক আব্দুল কাদির ও ফারুক আহাম্মদ বাদী হয়ে ময়মনসিংহ সিনিয়র সহকারী জজ আদালতে মামলাটি দায়ের করেন। মামলায় আসামি করা হয়েছে স্কুলের প্রধান শিক্ষক এনামুল হক সরকার, ম্যানেজিং কমিটির সভাপতি ও পৌরসভার মেয়র সৈয়দ রফিকুল ইসলাম, উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) ফারহানা করিম, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সাইফুল আলম সহ নাম উল্লেখ ৯জনকে।

মামলার আইনজীবী সরাফ উদ্দিন খান পাঠান সোমবার দুপুরে মামলা দায়েরের বিষয়টি নিশ্চিত করে মুঠোফোনে বলেন, মামলাটির শুনানি হয়েছে। এখন আদালতের আদেশের অপক্ষোয় আছি।

এদিকে ম্যানেজিং কমিটির অভিভাবক পদে নির্বাচনে অংশ নেয়া ৮জন প্রার্থীর মধ্যে অনেকেই সোমবার ভোটারদের বাড়ি বাড়ি গিয়ে প্রচারণা করেছেন। অভিভাবক সদস্য প্রার্থী সাজ্জাতুল ইসলাম বলেন, মামলার বিষয় কিছুই জানিনা। ২৮ তারিখ নির্বাচন হবে আমরা প্রচারণা চালিয়ে যাচ্ছি।

মামলার বিবরণ ও স্থানীয় সূত্রে জানা গেছে, স্কুলের ম্যানেজিং কমিটির নির্বাচন উপলক্ষে গত ২০ মে একটি চূড়ান্ত ভোটার তালিকা প্রণয়ন করা হয়। তালিকাটি সম্পূর্ণ মনগড়া। ওই তালিকায় একাধিক মৃত ব্যক্তিকে ভোটার করা হয়েছে। তালিকার ২৩২ নম্বর অবস্থানে থাকা ভোটার সাইফুল ইসলাম ও ১ হাজার ২১১তম স্থানে থাকা আব্দুর রশিদ মৃত। ভোটার তালিকায় বিদ্যালয়ের দশম শ্রেণির শিক্ষার্থীদের অভিভাবকদের অর্ন্তভুক্ত করা হয়নি। ভোটার তালিকায় এমন খামখেয়ালিপনা থেকেই বুঝা যায় নির্বাচনটি প্রহসনমূলক। এছাড়াও বিদ্যালয় কর্তৃপক্ষ গত ২৭ মে নির্বাচনের তফসিল ঘোষণা করে। ওই দিন বিদ্যালয় রোজার ছুটি ছিল। এলাকার গণ্যমান্য ব্যক্তি, অভিভাবক কাউকে না জানিয়ে ছুটির দিনে তফসিল ঘোষণার পর কর্তপক্ষ মাইকিং বা অন্য কোনও মাধ্যমে বিষয়টি প্রচার করেনি।

মামলার অন্যতম বাদী আব্দুর কাদির বলেন, স্কুলের প্রধান শিক্ষক গোপনীয়তার মাধ্যমে ছুটির দিনে তফসিল ঘোষণা করায় অনেক অভিভাবক নির্বাচনে প্রার্থী হতে পারেনি। তাই ক্ষুব্ধ অভিভাবকদের সাথে সিদ্ধান্ত নিয়েই এ মামলাটি করা হয়েছে। আমাদের দাবি ঘোষিত তফসিল বাতিল করে সকল অভিভাবককে জানিয়ে নতুন তফসিলের মাধ্যমে যেনো নির্বাচন অনুষ্ঠিত হয়।

স্কুলের প্রধান শিক্ষক এনামূল হক সরকার বলেন, নির্বাচন আয়োজন নিয়ে কোনো গোপনীয়তা ও অনিয়ম হয়নি। বিধি অনুযায়ী সকল নিয়ম মেনেই নির্বাচনী তফসিল ঘোষণা করা হয়েছে। যাচাই বাছাইয়ের সময় মৃত ব্যক্তিদের নাম বাদ দেওয়া হয়েছে। আর মামলার বিষয়টি আমার জানা নেই। যদি আদালত কোনও আদেশ দেয় তবে সে আদেশ অবশ্যই মান্য করা হবে।

পিডিএসও/রিহাব

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ইউএনও,প্রধান শিক্ষক,মামলা
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist