reporterঅনলাইন ডেস্ক
  ১৪ জানুয়ারি, ২০২৪

`দুর্নীতি হুট করে ঠিক করা যাবে না'

ছবি : সংগৃহীত

পরিকল্পনামন্ত্রী মেজর জেনারেল (অব) আবদুস সালাম বলেছেন, দুর্নীতি নেই এ কথা বলব না। এটাও ঠিক— হুট করে ঠিক করাও যাবে না। দেখা যায়, প্রাইমারির শিক্ষক নিয়োগে দুর্নীতি হয়। এমন হলে বাচ্চারা কী শিখবে। প্রাথমিক বিদ্যালয় থেকেই শিশুদের দুর্নীতি মুক্ত থাকার শিক্ষা দিতে হবে। তা হলে তারা কলেজ-বিশ্ববিদ্যালয়ে গিয়ে ঠিক থাকবে।

রোববার মন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়ার প্রথম দিন তার দপ্তরে উন্নয়ন প্রকল্পের অনিয়ম, দুর্নীতি নিয়ে এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

পরিকল্পনামন্ত্রী বলেন, দুর্নীতির বিষয়ে কোনো ছাড় নয়, কোনো আপস নেই। প্রধানমন্ত্রীর নেতৃত্বে দুর্নীতি নিরসনে সংগ্রাম চলছে, যুদ্ধ চলছে এবং জিহাদ চলছে। এই যুদ্ধকে এগিয়ে নেব।

অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমি শিক্ষা ও স্বাস্থ্যের প্রকল্পগুলোর দিকে নজর দিতে চাই। সেই সঙ্গে গ্রামীণ অবকাঠামো উন্নয়নে থাকবে বিশেষ নজর। গ্রামের রাস্তাঘাট যদি ঠিক থাকে, মানুষ যতি সহজেই শহরে যাতায়াত করতে পারে, তা হলেই উন্নয়ন টেকসই হবে।

এ ছাড়া স্বাস্থ্য খাত নিয়ে নানা অভাব ও অভিযোগ আছে। সেগুলো কমানোর চেষ্টা থাকবে। গ্রামে যদি স্বাস্থ্যসেবা ভালো থাকে, তা হলে মানুষ সেখানেই অন্তত কিছুটা স্বাস্থ্যসেবা পাবেন। আমার এলাকায় একটি ছেলের মাথা ফাটিয়ে দিয়েছে তাকে ঢাকায় পাঠিয়ে দেওয়া হয়। এখানেও সরকারি হাসপাতালে চিকিৎসা না দিয়ে বেসরকারি হাসপাতালে পাঠানো হয়েছে। আমি জানতে পেরে সিএমএইচে পাঠিয়েছি। যদি গ্রামেই সেই স্বাস্থ্যসেবা ভালো থাকত, তা হলে অন্তত সেখানেই কিছু সেবা পেত, বলেন তিনি।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
পরিকল্পনামন্ত্রী
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close