নিজস্ব প্রতিবেদক

  ০৫ ফেব্রুয়ারি, ২০২০

সড়ক ও রেল যোগাযোগে উন্নয়ন

দক্ষিণ-পশ্চিমাঞ্চলে দুয়ার খুলছে অর্থনীতির

*পদ্মা সেতুর জন্য বেড়েছে জমির দাম *বদলে যাবে জীবনযাত্রার মান

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দৃষ্টি দেওয়ায় অবহেলিত যশোর ও খুলনাসহ দক্ষিণ-পশ্চিমাঞ্চলে উন্নয়ন ঘটছে। পদ্মা সেতুসহ কয়েকটি মেগা প্রকল্প বাস্তবায়নে খুলছে অর্থনীতির দুয়ার।

গোটা অঞ্চলের চেহারার আমুল পরিবর্তন ঘটবে। ইতোমধ্যে অনেক উন্নয়ন এখন দৃশ্যমান। পদ্মা সেতু সারা দেশের যোগাযোগে এক মাইলফলক। এছাড়া বেনাপোল থেকে যশোর নড়াইল ও ভাটিয়াপাড়া হয়ে ঢাকা সিক্স লেনের এশিয়ান হাইওয়ে সড়ক, যশোরে শেখ হাসিনা আইটি পার্ক, বাগেরহাটের ফয়লায় বিমান বন্দর, খুলনা-মংলা রেললাইন, যশোরে দুটি ইপিজেড, খুলনায় শেখ হাসিনা মেডিকেল বিশ্ববিদ্যালয়, গোটা অঞ্চলে পাইপলাইনে গ্যাস, দ্বিতীয় বৃহত্তম সমুদ্রবন্দর মংলা, শিল্প শহর নওয়াপাড়া নদীবন্দর, বৃহত্তম স্থলবন্দর বেনাপোল, ভোমরা ও দর্শনা স্থলবন্দরের উন্নয়ন, বেনাপোল থেকে সরাসরি ঢাকা ট্রেন যোগাযোগসহ গোটা দক্ষিণ-পশ্চিমাঞ্চলে বিভিন্ন উন্নয়ন কর্মকা- কোনোটি শেষ হয়েছে, আবার কোনোটি চলছে কিংবা পরিকল্পনা বাস্তবায়ন হতে যাচ্ছে।

এককথায় উন্নয়নের হাওয়া চলছে। এমন এক পরিস্থিতিতে গোটা দক্ষিণ-পশ্চিমাঞ্চল নতুন দিগন্তের উন্মোচন এখন সময়ের ব্যাপার মাত্র। দ্রুত ঘুরবে অর্থনীতির চাকা। যা কয়েক বছর আগে কল্পনাও করা যেত না। অর্থনীতি বিশারদদের কথা, যেভাবে উন্নয়ন ঘটছে তা অব্যাহত থাকলে সামগ্রিক অর্থনীতির বিশাল পরিবর্তন ঘটবে। পরিবহন ও যোগাযোগের উন্নতি জাতীয় উন্নয়নের প্রভাবক। কৃষি, শিল্প, ব্যবসা-বাণিজ্য সামগ্রিক অর্থনীতির নিয়ামক হলো পরিবহন ও যোগাযোগ।

সূত্র মতে, দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ৩ কোটি মানুষ শুধু নয়, দেশের বৃহত্তম প্রকল্পে উত্তরে মুন্সীগঞ্জের মাওয়া উপকূল এবং দক্ষিণে শরীয়তপুর ও মাদারীপুরের জাজিরা উপকূলের বিরাট এলাকার মানুষ সার্বিক দিক দিয়ে সুবিধা ও উপকারভোগী হবেন। ইতোমধ্যে পদ্মা সেতুকে ঘিরে বেড়ে গেছে জমির মূল্য। বিভিন্ন শিল্প-কলকারখানা ও অত্যাধুনিক আবাসিক এলাকা স্থাপন হচ্ছে। ঢাকার বাইরে পদ্মা সেতুর আশপাশের এলাকায় গার্মেন্ট ও অন্যান্য শিল্পপ্রতিষ্ঠানের প্রসার ঘটার পরিকল্পনা করা হচ্ছে।

রেলওয়ে সূত্র জানায়, খুলনা-মোংলা রেললাইন স্থাপনসহ দক্ষিণ-পশ্চিমাঞ্চলে রেলের উন্নয়নে প্রায় ৫০ হাজার কোটি টাকার প্রকল্প হাতে নেওয়া হয়েছে। এছাড়া দেশের বৃৃহত্তম স্থলবন্দর বেনাপোল থেকে যশোর, নড়াইল ও ভাটিয়াপাড়া ছুঁয়ে এশিয়ান হাইওয়ে সড়ক নির্মাণ প্রকল্পের কাজ শুরু হয়েছে। প্রায় ৫ হাজার কোটি টাকা ব্যয়ে সড়কটি নির্মাণ হবে। ল্যান্ড সার্ভে ও সয়েল টেস্ট সম্পন্ন হয়েছে ইতোমধ্যে।

হাইওয়ে সড়কটি হবে সিক্স লেনের। সড়ক ও জনপথ অধিদফতরের যশোর নির্বাহী প্রকৌশলী এস এম মোয়াজ্জেম হোসেন জানান, প্রকল্পের কাজ চলমান রয়েছে। সড়কটি নির্মিত হলে রাজধানীর সঙ্গে দূরত্ব কমে আসবে ৭০ কিলোমিটার। হাতের নাগালে আসবে রাজধানী। খুলনা উন্নয়ন সংগ্রাম কমিটির আহ্বায়ক শেখ আশরাফ উজ জামান, যশোরের সামাজিক নেতা ফকির শওকত ও মহিদুল ইসলাম মন্টুসহ এ অঞ্চলের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের কথা, পদ্মা সেতু, সরাসরি ট্রেন ও সিক্স লেনের সড়ক নির্মাণসহ যোগাযোগে যুগান্তকারী উন্নয়ন এবং সামগ্রিক উন্নয়ন অর্থনীতিতে নতুন এক দিগন্ত উন্মোচিত হবে।

ইতোমধ্যে বিভিন্ন উন্নয়ন প্রকল্পে যশোর, খুলনা, বাগেরহাট, সাতক্ষীরা, ঝিনাইদহ, কুষ্টিয়া, বেনাপোল, দর্শনা ও ভোমরাসহ দক্ষিণ-পশ্চিমের ব্যবসা-বাণিজ্য অর্থনীতির গতি সৃষ্টি হয়েছে। নদীপথে দেশি ও বিদেশি পণ্যের অভ্যন্তরীণ রফতানিতে যশোরের শিল্প শহর নওয়াপাড়ায় অন্যতম বৃহত্তম নদীবন্দর। এটি খনন ও সংস্কার চলছে। পাইপলাইনে গ্যাস সরবরাহ প্রকল্পের কাজ চলছে জোরেশোরে। যশোরে দুটি ইপিজেড স্থাপনের তোড়জোড় চলছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, যশোর শহরতলী আরবপুর এলাকায় ৫০০ একর জমির ওপর অটোমোবাইল শিল্পাঞ্চল ও যশোর-বেনাপোল সড়কে ঝিকরগাছা উপজেলায় ৬০০ একর জমির ওপর ইলেকট্রনিকস, টেক্সটাইল, ওষুধ, তৈরি পোশাকসহ বিভিন্ন ধরনের শিল্পপ্রতিষ্ঠান নিয়ে অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলা হবে।

যশোর চেম্বার অব কমার্সের সাবেক সভাপতি মিজানুর রহমান খান বলেন, ঢাকা ও চট্টগ্রামের পর যশোর হবে তৃতীয় বাণিজ্যিক নগরী। এই অঞ্চল কৃষি, শিল্প, ব্যবসা-বাণিজ্যে সমৃদ্ধ। সূত্র মতে, দেশি-বিদেশি অনেক বড় কোম্পানি বিনিয়োগ করবে। এখানকার উৎপাদিত পণ্যের রফতানি বাড়বে। মানুষের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। বদলে যাবে জীবনযাত্রার মান।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
অর্থনীতি,সড়ক ও রেল,উন্নয়ন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close