reporterঅনলাইন ডেস্ক
  ১০ এপ্রিল, ২০১৮

‘বিশ্ববিদ্যালয়ের মালিকদের ইনকাম ট্যাক্স দিতে হবে’

আগের দিনের বক্তব্য থেকে সরে এসে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর ভ্যাট আরোপ করা হবে না, তবে মালিকদের ইনকাম ট্যাক্স (আয় কর) দিতে হবে। আজ মঙ্গলবার সচিবালয়ে ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি) -এর লভ্যাংশ হস্তান্তর অনুষ্ঠান শেষে তিনি একথা বলেন। তিনি বলেন, আমি কালকে যেটা বলেছি যে প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের আয়ের উপর ইনকাম ট্যাক্স, এটা ভ্যাট হবে না। এদিকে গতকাল সোমবার বেসরকারি বিশ্ববিদ্যালয় নিয়ে অর্থমন্ত্রীর বক্তব্যের পর আজ রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলনকক্ষে অনুষ্ঠিত একনেক সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের কাছ থেকে কিছুতেই ভ্যাট নেওয়া যাবে না। বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সবকিছু ভ্যাটের আওতামুক্ত থাকবে।

এর আগে সোমবার রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় বিভিন্ন সংবাদমাধ্যমের সম্পাদকদের সঙ্গে প্রাক বাজেট আলোচনা শেষে অর্থমন্ত্রী বেসরকারি বিশ্ববিদ্যালয়ের উপর ভ্যাট আরোপের কথা জানান। ওই সময় তিনি বলেছিলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ভ্যাট মেইনটেইন করবো। বাট উই শুড কালেক্টেড ফ্রম ওনারশিপ দ্য ইউনিভার্সিটি। বিশ্ববিদ্যালয় ছাত্রদের কাছ থেকে কিভাবে কি করবে জানিনা, আমরা তাদের কাছ থেকে আদায় করবো। অবশ্য ভ্যাট আরোপ সংক্রান্ত অর্থমন্ত্রীর বক্তব্য তার ব্যক্তিগত বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি বলেন, এটা সরকারের বক্তব্য নয়।

অন্যদিকে ওই বক্তব্যে নিয়ে আলোচনা-সমালোচনার পর আজ মঙ্গলবার রাজধানীর বিভিন্ন স্থানে বিক্ষোভ প্রদর্শন করছে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। ওই বক্তব্য সংশোধন করে অর্থমন্ত্রী বলেন, আমি বোধ হয় কাল অন্যরকম করে বলে ফেলিছিলাম। আমরা ভ্যাট ইমপোজ করেছিলাম, সেটা অ্যাক্টিভেট করিনি। সাধারণত শিক্ষা প্রতিষ্ঠান দেয় না (আয় কর), তারা যে চার্জ করে সেটা থেকে আর দেয় না (আয় কর)। যে ফাঁক-ফোকর সেখানে ইনকাম ট্যাক্স হবে। বেসরকারি বিশ্ববিদ্যালয় মালিকদের ইনকাম ট্যাক্স আরোপ হবে, যারা লাভ করবে।

পিডিএসও/মুস্তাফিজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ইনকাম ট্যাক্স,বিশ্ববিদ্যালয়
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist