নিজস্ব প্রতিবেদক

  ০৮ ফেব্রুয়ারি, ২০২৩

এফটিএ ও পিটিএ ত্বরান্বিত করার তাগিদ ব্যবসায়ীদের

স্বল্পোন্নত দেশ (এলডিসি) থেকে ২০২৬ সালে উত্তরণের পর আন্তর্জাতিক বাণিজ্যে বেশ কিছু চ্যালেঞ্জের মুখে পড়বে বাংলাদেশ। এসব চ্যালেঞ্জ মোকাবিলায় প্রস্তুতিস্বরূপ এখন থেকেই বিভিন্ন দেশ ও আঞ্চলিক সহযোগিতা সংস্থার সঙ্গে মুক্তবাণিজ্য চুক্তি (এফটিএ) ও অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি (পিটিএ) ত্বরান্বিত করার তাগিদ দিয়েছেন ব্যবসায়ীরা। সোমবার বিকেলে এফবিসিসিআই কার্যালয়ে অনুষ্ঠিত ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স, ইন্টারন্যাশনাল ট্রেড বডিস, ডেভেলপমেন্ট পার্টনারস অ্যান্ড স্ট্র্যাটেজিক পার্টনারস-বিষয়ক স্ট্যান্ডিং কমিটির দ্বিতীয় বৈঠকে এ আহ্বান জানান তারা।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এফবিসিসিআই সহসভাপতি এম এ মোমেন বলেন, ‘এলডিসি গ্র্যাজুয়েশন নিয়ে আমাদের এখন থেকেই কাজ করতে হবে। এজন্য বাংলাদেশের বিভিন্ন সেক্টরের ব্যবসায়ীদের এগিয়ে আসতে হবে। বাংলাদেশের সম্ভাবনাময় খাতগুলোকে বিদেশি বিনিয়োগকারীদের সামনে তুলে ধরতে আমরা মার্চে বাংলাদেশ বিজনেস সামিটের আয়োজন করছি। বিজনেস সামিট বাস্তবায়ন এবং ভবিষ্যতের অর্থনৈতিক সমৃদ্ধি অর্জনের লক্ষ্যে পৌঁছাতে এফবিসিসিআই নিরলসভাবে কাজ করে যাচ্ছে বলেও জানান তিনি।

সংগঠনটির সহসভাপতি মো. আমিন হেলালী বলেন, ‘স্বল্প আয়ের দেশ থেকে বাংলাদেশ এখন মধ্যম আয়ের দেশে উত্তীর্ণ হওয়ার পথে। এখন আমাদের ব্যবসা-বাণিজ্যকে শৃঙ্খলার মধ্যে আনতে হবে। আন্তর্জাতিক বাণিজ্য সম্প্রসারণে আঞ্চলিক কো-অপারেশন এবং বাণিজ্য চুক্তিতে যেতে হবে। আন্তর্জাতিক সম্পর্ক উন্নয়ন বিষয়ে এ মিটিং থেকে আসা প্রস্তাবগুলো এফবিসিসিআই যথাযথ কর্তৃপক্ষের কাছে তুলে ধরবে।’

বৈঠকে ব্যবসায়ীরা বিভিন্ন দেশের সঙ্গে মুক্তবাণিজ্য চুক্তি (এফটিএ) সই, বৈশ্বিক বাণিজ্য ব্যবস্থায় বাংলাদেশের অবস্থান সুদৃঢ় করতে বিশ্ববাণিজ্য সংস্থা (ডব্লিউটিও), আঙ্কটাড, ইউএনডিপিসহ আন্তর্জাতিক সংস্থার সঙ্গে যোগাযোগ আরো জোরালো করার তাগিদ দেন।

কমিটির ডিরেক্টর ইনচার্জ সৈয়দ মোয়াজ্জেম হোসেন বলেন, ‘এফটিএ ও পিটিএ বিষয়ে শিগগিরই এফবিসিসিআইয়ের উদ্যোগে সেমিনারের অয়োজন করা হবে। আমরা এলডিসি গ্র্যাজুয়েশনের দিকে যতটা এগিয়ে যাচ্ছি, বিদেশি ব্যবসায়িক সংস্থা এবং বিনিয়োগকারীদের সঙ্গে সহযোগিতা ও সমন্বয় ঠিক ততই গুরুত্বপূর্ণ হয়ে উঠছে।’

সভাপতির বক্তব্যে কমিটির চেয়ারম্যান ওএফবিসিসিআইয়ের সাবেক পরিচালক মো. শাফকাত হায়দার বলেন, ‘বৈদেশিক বাণিজ্য সম্প্রসারণে দ্বিপক্ষীয় চুক্তি ও সম্পর্ক উন্নয়নের দিকে আমাদের নজর দিতে হবে।’ সভায় আরো উপস্থিত ছিলেন এফবিসিসিআইয়ের পরিচালক হাসিনা নেওয়াজ, ড. নাদিয়া বিনতে আমিন, আবু হোসেন ভূঁইয়া রানু, সাবেক পরিচালক খন্দকার রুহুল আমিন, মাহবুব আলম, মোহাম্মদ খোকন, এফবিসিসিআই মহাসচিব মোহাম্মদ মাহফুজুল হক, এফবিসিসিআইয়ের আন্তর্জাতিক বিভাগের প্রধান সাবেক রাষ্ট্রদূত মাসুদ মান্নান, কমিটির কো-চেয়ারম্যান মো. মোতাহার হোসেন খান, কে এইচ এম শহীদুল হক প্রমুখ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close