reporterঅনলাইন ডেস্ক
  ০৮ ডিসেম্বর, ২০২২

পদ্মা সেতুকেন্দ্রিক শিল্পায়নের মহাপরিকল্পনা বিসিকের

বাংলাদেশ ক্ষুদ্র ও কুটিরশিল্প করপোরেশন (বিসিক) পদ্মা সেতুকেন্দ্রিক দেশের দক্ষিণাঞ্চলের জেলাসমূহে পরিবেশবান্ধব শিল্পায়নের লক্ষ্যে একটি টেকসই শিল্পায়নের উন্নয়ন মহাপরিকল্পনা প্রণয়নের কার্যক্রম গ্রহণ করেছে। দেশের দক্ষিণাঞ্চলের ২১ জেলার জেলা প্রশাসকরা সংশ্লিষ্ট অঞ্চলভিত্তিক কর্মপরিকল্পনা প্রস্তুত করে বিসিক বরাবর পাঠান। এ উপলক্ষে মঙ্গলবার (৬ ডিসেম্বর) সকাল সাড়ে ৯টায় বিসিক বোর্ড রুম (দোতলা), বিসিক ভবন, ৩৯৮ মেয়র আনিসুল হক সড়ক, তেজগাঁও শিল্প এলাকা, ঢাকায় একটি কর্মশালা অনুষ্ঠানের আয়োজন করা হয়। ওই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জাকিয়া সুলতানা, সচিব, শিল্প মন্ত্রণালয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিসিক চেয়ারম্যান মুহ. মাহবুবর রহমান (গ্রেড-১)। কর্মশালায় শিল্প মন্ত্রণালয়ের প্রতিনিধি ও এর আওতাধীন বিভিন্ন দপ্তর/সংস্থার প্রতিনিধি, বিসিক আঞ্চলিক কার্যালয়, ঢাকা ও খুলনার আঞ্চলিক পরিচালক, বিসিক প্রধান কার্যালয়ের শাখা প্রধান ও দক্ষিণবঙ্গের ২১টি জেলার বিসিক জেলা কার্যালয়ের প্রধানরা উপস্থিত ছিলেন।

কর্মশালার শুরুতে বিসিক চেয়ারম্যান বিসিকের পক্ষ থেকে শিল্পসচিবকে ফুলেল শুভেচ্ছা জ্ঞাপন শেষে স্বাগত বক্তব্য প্রদান করে কর্মশালার মূল প্রবন্ধ উপস্থাপনের নির্দেশ দেন। সভাপতির নির্দেশক্রমে অখিল রঞ্জন তরফদার, মহাব্যবস্থাপক, বিপণন ও ড. মো. ফরহাদ আহম্মেদ, উপমহাব্যবস্থাপক, পরিকল্পনা শাখা, বিসিক, ঢাকা কর্মশালার মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

প্রধান অতিথির বক্তব্যে শিল্পসচিব বলেন, বিসিক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাতে গড়া একটি প্রতিষ্ঠান। পদ্মা সেতুকেন্দ্রিক দেশের দক্ষিণাঞ্চলের জেলাসমূহে পরিবেশবান্ধব শিল্পায়নের লক্ষ্যে বিসিকের এই কর্মশালা অত্যন্ত তাৎপর্যপূর্ণ। যেসব অঞ্চলে শিল্পের যেসব কাঁচামাল সহজলভ্য আমি মনে করি সেই সব অঞ্চলে সে ধরনের শিল্পপ্রতিষ্ঠান গড়ে তুলতে পারলেই শুধু দেশের উন্নতি সম্ভব।

সভাপতির বক্তব্যে বিসিক চেয়ারম্যান, পদ্মা সেতুকেন্দ্রিক দেশের দক্ষিণাঞ্চলের জেলাসমূহে পরিবেশবান্ধব শিল্পায়নের লক্ষ্যে যে মহাপরিকল্পনা গ্রহণ করা হয়েছে তার একটি খসড়া প্রস্তাব কর্মশালা শেষে সচিব, শিল্প মন্ত্রণালয়ের কাছে ?উপস্থাপন করা হবে এবং এ বিষয়ে সচিবের সহযোগিত কামনা করেন।

সংবাদ বিজ্ঞপ্তি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close