নিজস্ব প্রতিবেদক

  ১১ ডিসেম্বর, ২০১৯

‘নির্ধারিত সময়ে ভ্যাট নিবন্ধন ও পরিশোধ না করলে ব্যবস্থা’

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূইয়া বলেন, প্রত্যেক ব্যবসায়ীকে অনলাইনে ভ্যাট রেজিস্ট্রেশন করতে হবে। আমাদের দেশে ব্যবসায়িদের সংখ্যা কম নয়। কিন্তু এখনো সম্পূর্ণ রেজিস্ট্রেশন হয়নি। আমাদের কর্মকর্তারা যেমন চেষ্টা করছেন তেমনি সব ব্যবসায়ীদেরও খেয়াল রাখতে হবে। নির্ধারিত সময় শেষ হওয়ার পরে ভ্যাট রেজিস্ট্রেশনের ক্ষেত্রে আইন অনুযায়ী জরিমানার ব্যবস্থা আছে। নির্ধারিত সময়ের মধ্যে ভ্যাট নিবন্ধন ও পরিশোধ না করলে আইনি ব্যবস্থা নেওয়া হবে বলে জানান তিনি।

গতকাল সকালে এনবিআরের সামনে জাতীয় ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ উদ্বোধনকালে তিনি এসব বলেন।

এনবিআর চেয়ারম্যান বলেন, প্রত্যেক ব্যবসায়ীকে অনলাইনে ভ্যাট রেজিস্ট্রেশন করতে হবে। আমাদের দেশে ব্যবসায়ীদের সংখ্যা কম নয়। কিন্তু এখনো সম্পূর্ণ রেজিস্ট্রেশন হয়নি। আমাদের কর্মকর্তারা যেমন চেষ্টা করছেন তেমনি সব ব্যবসায়ীদেরও খেয়াল রাখতে হবে। নির্ধারিত সময় শেষ হওয়ার পরে ভ্যাট রেজিস্ট্রেশনের ক্ষেত্রে আইন অনুযায়ী জরিমানার ব্যবস্থা আছে। তাই নির্ধারিত সময়ের মধ্যে ভ্যাট রেজিস্ট্রেশন ও পরিশোধের আহ্বান জানান তিনি।

তিনি বলেন, দেশ এগিয়ে যাচ্ছে। দেশের জিডিপির গ্রোথ ভালো। এটা ধরে রাখতে হবে। জিডিপি গ্রোথের সঙ্গে রাজস্বের গ্রোথ না হলে আমাদের প্রকল্পগুলো নিজস্ব অর্থায়নে চালানো কষ্টসাধ্য হবে। দেশের স্বার্থই সবার আগে দেখতে হবে বলে জানান এনবিআর চেয়ারম্যান।

মোশাররফ হোসেন বলেন, অক্টোবর মাস পর্যন্ত ভ্যাটের প্রবৃদ্ধি ৯ শতাংশ। আমাদের এর চেয়ে বেশি প্রবৃদ্ধি হওয়া প্রয়োজন ছিল। নানা কারণে আমাদের প্রথম দিকে কাক্সিক্ষত প্রবৃদ্ধি হয়নি। আমরা মনে করি, শিগগিরই এর উন্নতি হবে। কারণ আমাদের রাজস্ব আহরণের ক্ষেত্রে বেশ কয়েক বছর ধরে শীর্ষে ভ্যাট। গত বছর ভ্যাট ছিল মোট রাজস্বের ৩৯ শতাংশ। নতুন ভ্যাট আইন যেহেতু বাস্তবায়ন হচ্ছে সেজন্য এর অবদান আরো বৃদ্ধি পাওয়া উচিত। ভ্যাট পরিশোধ করা আমাদের নৈতিক দায়িত্ব।

এরপর ভ্যাট দিবসের বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিটি এনবিআরের সামনে থেকে রাজমণি সিনেমা হলের সামনে হয়ে মৎস্য ভবন গিয়ে শেষ হয়। এতে সংগীত শিল্পী ফেরদৌস আরা, মেহেরীন, অভিনেতা মোশাররফ করিম, ফজলুর রহমান বাবুসহ শোবিজ অঙ্গনের অনেক শিল্পী উপস্থিত ছিলেন। ভ্যাট দেওয়ার বিষয়ে জনসাধারণকে অধিক সচেতন করতেই প্রতি বছর উদ্যাপিত হচ্ছে জাতীয় ভ্যাট বা মূসক দিবস। এবারের ভ?্যাট দিবসের স্লোগান ‘ভ্যাট দিচ্ছে জনগণ, দেশের হচ্ছে উন্নয়ন।’ ১০ ডিসেম্বর চতুর্থবারের মতো ভ?্যাট দিবস ও সপ্তাহ উদ্যাপিত হচ্ছে। এর আগে প্রতি বছর ১০ জুলাই জাতীয় ভ্যাট দিবস উদ্যাপিত হতো। বাংলাদেশে ১৯৯১ সালে মূসক প্রবর্তিত হওয়ার পর এ বিষয়ে অধিক সচেতনতা বৃদ্ধির জন্য ২০১১ সাল থেকে ভ?্যাট দিবস ও সপ্তাহ উদ্যাপন করা হচ্ছে। সর্বশেষ চলতি অর্থবছরে নতুন ভ্যাট আইন কার্যকর হওয়ার পর থেকে দিবসটির গুরুত্ব আরো বৃদ্ধি পেয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close