নিজস্ব প্রতিবেদক

  ১৭ নভেম্বর, ২০১৯

তৃতীয় দিনেও করদাতাদের উপচে পড়া ভিড়

আয়কর মেলার তৃতীয় দিনেও করদাতা ও সেবাগ্রহীতাদের উপচে পড়া ভিড়। দীর্ঘলাইনে দাঁড়িয়ে কর দিতে হচ্ছে করদাতাদের। কর শনাক্তকরণ নম্বর (ই-টিআইএন) নিতেও ভিড় করছেন সেবাপ্রার্থীরা। গতকাল মেলা প্রাঙ্গণ ঘুরে এই চিত্র দেখা গেছে। তবে মেলার প্রথম দুদিন বৃহস্পতি ও শুক্রবারও উপচে পড়া ভিড় ছিল। রাজধানীর অফিসার্স ক্লাবে ‘সবাই মিলে দেব কর, দেশ হবে স্বনিভর’Ñ এ স্লোগান এবং ‘কর প্রদানে স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ, নিশ্চিত হোক রূপকল্প বাস্তবায়ন’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে সপ্তাহব্যাপী এ মেলার আয়োজন করেছে এনবিআর।

রাজধানী ঢাকাসহ দেশের ৮টি বিভাগ, ৫৬টি জেলা, ৫৬টি উপজেলাসহ মোট ১২০টি স্পটে এ আয়কর মেলা অনুষ্ঠিত হচ্ছে। প্রতিদিন সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত চলছে আয়কর মেলা।

মেলায় আয়কর রিটার্ন দাখিল, ই-টিআইএন গ্রহণ, ই-পেমেন্ট, ই-ফাইলিং, ই-পেমেন্টের ব্যবস্থা রয়েছে। মেলার বিশেষ আকর্ষণ মোবাইল ব্যাংকিং সুবিধা গ্রহণ করে করদাতারা রকেট, নগদ, বিকাশ ও শিওর ক্যাশের মাধ্যমে আয়কর জমা দিতে পারছেন।

মেলায় আয়কর বিবরণী জমা দিতে আসা মিরপুরের জাহিদুর রহমান বলেন, গত বছরও মেলার প্রথম দিন আয়কর বিবরণী জমা দিয়েছিলাম। অনেক ভিড় ছিল। এ কারণে এবার মেলার প্রথম দুই দিন আসিনি। ভেবেছিলাম শনিবার ভিড় কম হবে। কিন্তু মেলায় এসে দেখলাম করদাতারে অনেক ভিড়। তিনি আরো বলেন, কর অফিসের তুলনায় মেলায় কর দেওয়া সহজ। ঝামেলা নেই।

রাজীব আহসান নামের একজন করদাতা বলেন, এখানে লাইনে দাঁড়িয়ে সবাই কর দিচ্ছেন। সবার মধ্যেই বেশ উৎসাহ রয়েছে। দেখতে বেশ ভালো লাগছে। প্রতিটি সুনাগরিকের উচিত কর দেওয়া। মেলা থেকে কর দেওয়ার অনেক সুবিধা রয়েছে। ফরম পূরণ, টাকা জমা দেওয়াসহ সব সুবিধা এক জায়গা থেকে পাওয়া যাচ্ছে। প্রয়োজনে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে টাকা জমা দেওয়া যাচ্ছে। করদাতাদের জন্য এটা অনেক বড় সুযোগ বলে মনে করেন তিনি।

এবার মেলার প্রথম তিন দিনের হিসাব অনুযায়ী সেবা গ্রহণ করেছেন ৬ লাখ ৭৬ হাজার ৩৮২ জন এবং রিটার্ন দাখিল করেছেন ২ লাখ ২১ হাজার ৬৪৯ জন করদাতা। এ সময়ে রাজস্ব আয় হয়েছে ১ হাজার ৬৪ কোটি ২৩ লাখ ১৪ হাজার ৯৩৩ টাকা এবং নতুন ই-টিআইএন নিবন্ধনের সংখ্যা দাঁড়িয়েছে ১১ হাজার ৯৯৭টি।

গত বছর মেলার প্রথম তিন দিনে রিটার্ন দাখিল ও সেবা গ্রহণকারীর সংখ্যা ছিল যথাক্রমে ৮৪ হাজার ৫৩৪ এবং ২ লাখ ৭১ হাজার ৯৪০ জন।

এদিকে আয়কর মেলার প্রথম দুই দিনে আয়কর সংগ্রহ হয়েছে ৮০২ কোটি ২০ লাখ ২২ হাজার ৬৮২ টাকা। মেলা প্রাঙ্গণ থেকে সেবা নিয়েছেন ৪ লাখ ৪ হাজার ৪৪২ জন। এর মধ্যে রিটার্ন দাখিল করেছেন ১ লাখ ৩৭ হাজার ১১৫ জন। আর ৭ হাজার ৯৬৮ জন নতুন ই-টিআইএন নিবন্ধন করেছেন।

মেলার দ্বিতীয় দিন শুক্রবার আয়কর সংগ্রহ হয়েছে ৪৭৯ কোটি ১ লাখ ২৮ হাজার ৭৯৭ টাকা। এ দিন মেলা প্রাঙ্গণ থেকে সেবা নিয়েছেন ২ লাখ ৬৮ হাজার ৬৮৪ জন। এর মধ্যে রিটার্ন দাখিল করেছেন ৭৩ হাজার ৭৪৩ জন। আর ৩ হাজার ৬০২ জন নতুন ই-টিআইএন নিবন্ধন করেছেন। এর আগে প্রথম দিন বৃহস্পতিবার আয়কর সংগ্রহ হয় ৩২৩ কোটি ১৮ লাখ ৯৩ হাজার ৮৮৫ টাকা। এ দিন মেলা প্রাঙ্গণ থেকে সেবা নেন ১ লাখ ৩৫ হাজার ৭৫৮ জন। এর মধ্যে রিটার্ন দাখিল করেন ৬৩ হাজার ২৭২ জন। আর ৪ হাজার ৩৬৬ জন নতুন ই-টিআইএন নিবন্ধন করেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close