নিজস্ব প্রতিবেদক

  ০১ জুলাই, ২০১৯

‘শিল্প-কারখানায় ২৫ শতাংশ উৎপাদন বৃদ্ধি সম্ভব’

শিল্প-কারখানায় উৎপাদন প্রক্রিয়ার সঙ্গে জড়িতদের সচেতনতা ও নজরদারি বাড়িয়ে ৫ থেকে ২৫ শতাংশ পর্যন্ত উপাদন বৃদ্ধি করা সম্ভব। এ-টু-আই প্রকল্পের আওতায় ‘পাটকলে অনলাইন কাইজেন পদ্ধতির বাস্তবায়ন’ শীর্ষক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় শিল্প সচিব আবদুল হালিম এ কথা বলেন। শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন ন্যাশনাল প্রোডাক্টিভিটি অর্গানাইজেশন (এনপিও) এ অনুষ্ঠানের আয়োজন করে।

এনপিওর পরিচালক এস এম আশরাফুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব লুৎফুন নাহার বেগম বক্তব্য রাখেন।

শিল্প সচিব পাট শিল্প খাতে উৎপাদনশীলতা বৃদ্ধি এবং পাটের বহুমুখী ব্যবহার নিশ্চিত করার ওপর গুরুত্বারোপ করে বলেন, এক্ষেত্রে পাটকলগুলোতে অনলাইন কাইজেন পদ্ধতি চালু হলে এ শিল্পের গুণগত মানোন্নয়ন ও উৎপাদনশীলতা বাড়াতে ইতিবাচক অবদান রাখবে।

তিনি বলেন, পাট ও চামড়া শিল্পের বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলায় সরকার কাজ করছে। শিল্প মন্ত্রণালয় এরই মধ্যে পরিবেশবান্ধব ট্যানারি শিল্প পার্ক স্থাপন করেছে। এতে পরিবেশ সুরক্ষা করে লেদার ওয়ার্কিং গ্রুপের (এলডাব্লিউজি) কমপ্লায়েন্স অনুযায়ী চামড়াজাত পণ্য উৎপাদনের লক্ষ্যে ‘ঢাকা ট্যানারি ইন্ডাস্ট্রিয়াল এস্টেট ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেড’ নামে একটি কোম্পানি গঠন করা হয়েছে।

অনুষ্ঠানে অন্য বক্তারা বলেন, উৎপাদন বাড়াতে উৎপাদন ব্যয় বৃদ্ধির প্রয়োজন হয় না। এ ক্ষেত্রে জাপানের ঐতিহ্যবাহী ‘কাইজেন’ পদ্ধতির অনুসরণ অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। দিনব্যাপী এ কর্মশালায় ৩৫টি পাটকলের নির্বাহী ও কারিগরি শাখার ঊর্ধ্বতন কর্মকর্তারা অংশ নেন। এতে অনলাইন কাইজেন সফটওয়্যার ব্যবহার করে উৎপাদনশীলতা বৃদ্ধি ও উৎপাদন কার্যক্রম মনিটরিংয়ের বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close