নিজস্ব প্রতিবেদক

  ২২ এপ্রিল, ২০১৮

অর্থবছরের প্রথম ৮ মাস

যুক্তরাষ্ট্রে রফতানিতে ১ দশমিক ৬২ শতাংশ প্রবৃদ্ধি

চলতি ২০১৭-১৮ অর্থবছরের প্রথম ৮ মাসে (জুলাই-ফেব্রুয়ারি) গত অর্থবছরের তুলনায় বাংলাদেশের অন্যতম প্রধান রফতানিকারক দেশ যুক্তরাষ্ট্রে রফতানি ক্ষেত্রে ১ দশমিক ৬২ শতাংশ প্রবৃদ্ধি অর্জিত হয়েছে। তৈরি পোশাক (আরএমজি) খাত এক্ষেত্রে ভালো করায় এই সাফল্য এসেছে।

২০১৭-১৮ অর্থবছরের জুলাই-ফেব্রুয়ারি সময়ে বাংলাদেশ যুক্তরাষ্ট্রে মোট রফতানি করেছে ৩৯০০ দশমিক ২৬ মিলিয়ন ডলার। গত ২০১৬-১৭ অর্থবছরের একই সময়ে রফতানির পরিমাণ ছিল ৩৮৩৮ দশমিক ০৫ মিলিয়ন ডলার। এই সময়ে দেশের রফতানির ১৫ দশমিক ৯৯ ভাগ অর্জিত হয়েছে।

রফতানি উন্নয়ন ব্যুরোর (ইএফবি) পরিসংখ্যান অনুযায়ী, জুলাই-ফেব্রুয়ারি সময়ে যুক্তরাষ্ট্রের বাজারে প্রবেশ করা প্রধান রফতানির মধ্যে ছিল ওভেন গার্মেন্ট ২৫৬৬ দশমিক ৯২ মিলিয়ন ডলার, নিটওয়্যার ৯১৩ দশমিক ০৫ মিলিয়ন ডলার, হোম টেক্সটাইলস ১১৪ দশমিক ৩৫ মিলিয়ন ডলার ও ক্যাপ ৮৬ দশমিক ৬১ মিলিয়ন ডলার।

উল্লিখিত সময়ে দেশের ওভেন গার্মেন্টে প্রায় ২৫ দশমিক ৩৪ শতাংশ যুক্তরাষ্ট্রের বাজারে প্রবেশ করে। এরপর ছিল নিটওয়্যার ৯ দশমিক ০২ ও হোম টেক্সটাইল ১৬ দশমিক ৭৮ শতাংশ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist