তথ্যপ্রযুক্তি ডেস্ক

  ০৮ ফেব্রুয়ারি, ২০২৩

ফোনে বাংলা লেখার জনপ্রিয় ৫ অ্যাপ

কম্পিউটারের পর স্মার্টফোনে বাংলা লেখার প্রচলন হয়েছে অনেক দিন আগেই। বিভিন্ন সময় ইংরেজির পাশাপাশি বাংলা লেখার প্রয়োজন হয় স্মার্টফোনে। বাংলা লেখার জন্য স্মার্টফোনে অনেক ধরনের অ্যাপ রয়েছে। যেগুলোর মাধ্যমে খুব সহজেই বাংলা লেখা যায়। এরকম কয়েকটি জনপ্রিয় অ্যাপের কথা জেনে নিন-

রিদমি কি-বোর্ড : বাংলা ভাষাভাষী মানুষদের কাছে স্মার্টফোনে বাংলা লেখার জন্য সবচেয়ে জনপ্রিয় অ্যাপ হচ্ছে রিদমি কি-বোর্ড। রিদমি ল্যাবস দ্বারা তৈরিকৃত এই অ্যাপটি ব্যবহার করে বাংলা টাইপ করা যায় অত্যন্ত সহজভাবে। স্মার্টফোনে খুব স্বাচ্ছন্দ্যে এই অ্যাপের মাধ্যমে বাংলা লেখা যায়। যুক্তাক্ষরগুলো এই অ্যাপে খুব সহজেই লেখা যায়। অ্যাপের মধ্যেই কীভাবে কোন অক্ষর লিখবেন তার নির্দেশনা দেওয়া থাকে। অ্যাপটি যে কোনো ভার্সনের অ্যান্ড্রয়েড ও আইওএস ডিভাইসে ব্যবহার করা যায়।

বাংলা ভয়েস টাইপিং কি-বোর্ড : স্মার্টফোনের বাংলা লেখার আরেকটি জনপ্রিয় অ্যাপ হলো বাংলা ভয়েস টাইপিং কি-বোর্ড। যারা লিখতে পারেন না তারা ভয়েস টাইপিং করতে পারেন। অর্থাৎ অ্যাপটি ওপেন করে আপনি যা লিখতে চান সেটি মুখে বলুন। অ্যাপে নিজে থেকেই লেখা হয়ে যাবে। এরপর আপনি যে কোনো জায়গায় সেই লেখা শেয়ার করতে পারবেন।

বিজয় অ্যান্ড্রয়েড কি-বোর্ড : অ্যান্ড্রয়েড স্মার্টফোনের জন্য বিজয় কি-বোর্ড বেশ জনপ্রিয়। খুব সহজে বাংলা লেখার জন্য এই অ্যাপটি হতে পারে আপনার প্রথম পছন্দ। এই অ্যাপের সবচেয়ে বড় সুবিধা হলো ডেস্কটপ কম্পিউটারের বিজয় কি-বোর্ডের মতোই এর কি-বোর্ড লে আউট। এটিতে বিজয় কি-বোর্ড লে আউট ব্যবহার করে ইউনিকোডে বাংলা লেখা যায় ফোনে।

সুইফট কি-বোর্ড : মাইক্রোসফটের সুইফট কি-বোর্ড ব্যবহার করে বাংলা লেখা খুবই সহজ। এই অ্যাপে ট্রান্সলেশনের সুবিধাও আছে। ইনস্ক্রিপ্ট লে আউট ব্যবহার করে সরাসরি বাংলা লেখা যায়। ভয়েস টাইপিং সুবিধাও আছে। এছাড়া স্লাইডিং করেও লেখা যায়। গুগল প্লে স্টোরে পাবেন এই অ্যাপটি।

জিবোর্ড বাংলা কি-বোর্ড : গুগলের তৈরি বাংলা কি-বোর্ড অ্যাপ, জিবোর্ড বা গুগল কি-বোর্ড। জিবোর্ড অ্যাপটিতে রয়েছে একাধিক ধরনের টাইপিং সুবিধা। এখানে গ্লাইড টাইপিং, ভয়েস টাইপিং এমনকি হ্যান্ডরাইটিং বেসড টাইপিং করতে পারেন ব্যবহারকারীরা। এছাড়াও জিবোর্ডে ইন-বিল্ট রয়েছে গুগল ট্রান্সলেটের সুবিধা।

অসংখ্য স্টিকার সম্বলিত স্টিকার লাইব্রেরির পাশাপাশি জিবোর্ডে থাকছে এনিমেটেড ছবি অর্থাৎ জিআইএফ লাইব্রেরি। আরও রয়েছে বিভিন্ন ধরনের জেশ্চার সুবিধা, ওয়ান হ্যান্ডেড মোড ও থিমস। বাংলার পাশাপাশি বিশ্বের সব ভাষায় টাইপ করা যাবে জিবোর্ড অ্যাপে। অ্যাপটি অ্যান্ড্রয়েড এবং আইফোন দুটিতেই ব্যবহার করা যাবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close