reporterঅনলাইন ডেস্ক
  ০২ ফেব্রুয়ারি, ২০২৪

মেলার নতুন বই

আমিরুল হাছানের ‘রহস্যের ব্যথা’

কবি আমিরুল হাছান একজন স্বভাবজাত এবং ভাব উন্মাদনার পরম কবিসত্তা। এবারের বইমেলায় এনেছেন ‘রহস্যের ব্যথা’ কাব্যগ্রন্থ। পাঁচ ফর্মার বইটি প্রকাশ করেছে কবিতাচর্চা। মূল্য ২৫০ টাকা। এ বইয়ে আদি ও আসলের মিলন ঘটানোর চেষ্টা রয়েছে। আদি-অন্তের শূন্যের ভেতর মানুষের অস্থায়ী জীবনের সংঘ খুঁজেছেন সাধু সন্তের মতো। অপারের কাছে নিজেকে সমর্পণ ও নতজানু হওয়ার আকুতি দেখা গেছে অধিকাংশ কবিতায়।

‘রহস্যের ব্যথা’ নামকরণের কাব্যগ্রন্থটি কবি অজস্র ব্যথার দান অসীমের কাছে রেখে যেতে চান সত্য, ন্যায় ও মানবতায়। অর্থাৎ আলোর ভেতরে আলো, বিপরীতে কালোর ভেতরের কালোকে আবিষ্কারের চেষ্টা করেছেন মরমি বিশেষ বিশ্বাসে। শুরু ও শেষের খেলা দিয়ে জীবনের কথা বলতে গিয়ে আমিরুল হাছান কবিতায় আবেগের সঙ্গে বিবেক-হৃদয়ের এবং পাষাণের রূপ-চরিত্র, বর্ণ-বৈশিষ্ট্যকে মানুষের সামনে দাঁড় করানোর চেষ্টা করেছেন। কখনো প্রকাশ ঘটেছে স্বপ্নের, কখনো দেহতত্ত্বের, কখনো নিজ মনের বৈপ্লবিক সত্তার। প্রতিফলন দেখা যায় স্বপ্নাকাঙ্ক্ষার।

আমিরুল হাছান একাধারে কবি ও গীতিকার। এ দুই বৈশিষ্ট্যের কারণে গান-কবিতায় কবিতা গানে রূপ দিয়েছেন সহজে। ফলে গীতলতা ও স্বভাবজাত আকুলতা তার কবিতাকে করেছে পাঠকপ্রিয়, অন্যদিকে দর্শক-শ্রোতার কাছে জনপ্রিয় ও ভালোলাগার।

রহস্যের ব্যথায় কবি ইচ্ছা, জ্ঞান, সাহস মিলিয়ে একটি আধ্যাত্ত্বিক ধ্যান মগ্নতা রহস্য ভেদের অপার মুগ্ধতার প্রকাশ ঘটে। যেখানে প্রেম সার্বক্ষণিক চলমান সত্তা, তেমনি ‘রহস্যের ব্যথা’ কাব্যগ্রন্থে তার প্রতিচ্চিত্রের পূর্ণতা রয়েছে। ‘রহস্যের ব্যথা’র প্রতিটি কবিতাই পাঠককে নতুন ভাবনায় নিয়ে যাবে। কাব্যগ্রন্থটি কবিতাপ্রেমী ও পাঠকের সংগ্রহে রাখার মতো।

* বদরুল হায়দার

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close