reporterঅনলাইন ডেস্ক
  ২৬ জানুয়ারি, ২০২৪

এ সময়ে

এ বছর বেশি বেশি স্ক্রিপ্ট লিখব

- মুস্তাফিজুর রহমান নাহিদ

মুস্তাফিজুর রহমান নাহিদ। সময়ের প্রতিশ্রুতিশীল সাহিত্যিক ও নাট্যকার। সাংবাদিকতার পাশাপাশি নিয়মিত সাহিত্যচর্চাসহ ব্যস্ত আছেন নাটক রচনায়। নতুন বছরে তার ব্যস্ততা আরো বেড়েছে।

প্রতি বছর এ সময় কাটে বইয়ের প্রুফ দেখে। কারণ একুশের বইমেলায় থাকে নতুন নতুন বই। তবে এ বছর বইমেলা ঘিরে তেমন ব্যস্ততা নেই তার। এ বছর বিরতি, নতুন বই থাকছে না। কারণ তড়িঘড়ি করে কিছু করতে চান না তিনি। এ বছর পাণ্ডুলিপি রেডি আছে তবু মেলায় নতুন বই নেই। সময় নিয়ে প্রুফ দেখবেন, তারপর বইটি প্রকাশিত হবে আসছে জন্মদিনে।

মুস্তাফিজুর রহমান নাহিদ বলেন, বর্তমান সময় কাটছে নতুন স্ক্রিপ্ট লিখে। এরই মধ্যে ছয়টি স্ক্রিপ্ট লেখা শেষ হয়েছে। রয়েছে পুরোনো কিছু স্ক্রিপ্ট। শিগগিরই এসব স্ক্রিপ্টের চিত্রায়ণ শুরু হবে। এর মধ্যে শামীম হাসান সরকারের হাতে রয়েছে সেলিব্রিটি রহস্য, ভদ্রপোলা ও হলুদ সাংবাদিক নামে তিনটি নাটক। সময়ের জনপ্রিয় অভিনেতা ও পরিচালক জুয়েল হাসানের কাছে রয়েছে বড় আব্বা ও আব্বা স্যার নামে দুটি ব্যতিক্রমী নাটকের স্ক্রিপ্ট। জুয়েল ভাই আরো কিছু কাজ করছেন। ব্যস্ততা কমলেই শুরু হবে এসব নাটকের কাজ। অন্য একটি স্ক্রিপ্ট রয়েছে অভিনেতা ও পরিচালক শামীম জামানের কাছে। এ ছাড়া আরো কয়েকজন পরিচালকের সঙ্গে বেশ কিছু কাজ হবে। প্রতিটি স্ক্রিপ্টের গল্প আলাদা আলাদা। আশা করি নাটকগুলো নির্মিত হলে দর্শক দেখে আনন্দ পাবেন।

তিনি বলেন, ‘আমার অভিনয় করতেও ভালো লাগে। তবে সাংবাদিকতার কারণে সময় দিতে পারি না। পরিচিতজন সবাই স্ক্রিনে মুখ দেখতে চান। নতুন বছরে এই বিষয়টিও মাথায় আছে।’

নাহিদ বলেন, ‘গত বছর নাটকের কাজ সেভাবে করতে পারিনি। কারণ স্ক্রিপ্ট লিখতে অনেক সময় লাগে। একইভাবে যোগাযোগ মেইনটেইন করতে হয়। গত এক বছর অফিসের কাজে যেভাবে মনোযোগ দিয়েছি যে, নিঃশ্বাস ফেলার সময় পায়নি। আশা করছি এ বছর কাজটা একটু কমবে।’

মুস্তাফিজুর রহমান নাহিদ জানান, নাটক লেখার ক্ষেত্রে এখন থেকে নিজের লেখা উপন্যাসগুলোকে প্রাধান্য দেওয়া হবে। ইচ্ছে আছে পঞ্চনরক এবং সাধের জনম উপন্যাস নিয়ে দীর্ঘ ধারাবাহিক করার। তার উল্লেখযোগ্য বই হচ্ছে- পঞ্চানরক, দাহকাল, মানুষ মাশরাফি, সুখ মহল, মাশরাফির দেশে ক্রিকেটার ভূত, ভূত ধরার কৌশল, এসব উজানডাঙ্গা, যখন মানুষ ছিলাম ও ভূতের অঙ্ক পরীক্ষা।

বর্তমানে দেশভাগ নিয়ে পড়াশোনা করছেন তিনি। এই কাহিনি নিয়ে লিখবেন দীর্ঘ উপন্যাস। ঐতিহাসিক উপন্যাসে কোনো ধরনের ভুল করা যায় না। এটা মাথায় রেখে করছেন স্টাডি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close